KK’s New Song

তাঁর প্রয়াণের পর কেটে গিয়েছে এক বছর, কেকে-র নতুন গান শুনে আবেগতাড়িত শ্রোতারা

গত বছরের মে মাসে অকালপ্রয়াণ হয় তাঁর। কেকে-র আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে গিয়েছিলেন লক্ষ লক্ষ শ্রোতা ও অনুরাগী। সম্প্রতি মুক্তি পেল প্রয়াত গায়কের নতুন গান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৮:১৩
Share:

কেকে। ছবি: সংগৃহীত।

২০২২ সালের ৩১ মে। কলকাতায় একটি কলেজের অনুষ্ঠান করতে এসে আর বাড়ি ফেরা হয়নি তাঁর। মহানগরে অনুষ্ঠান করতে এসেই আকস্মিক মৃত্যু হয় জনপ্রিয় গায়ক কৃষ্ণকুমার কুন্নথ ওরফে কেকে-র। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে এই শহরের শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রখ্যাত গায়ক। তার পরে কেটে গিয়েছে এক বছরেরও বেশি সময়। কেকে পাড়ি দিয়েছেন না ফেরার দেশে, তাঁর গান থেকে গিয়েছে। প্রয়াত গায়কের গানই এখন সম্বল তাঁর অনুরাগীদের। সেই গানের ঝুলিতে সম্প্রতি যুক্ত আরও একটি নতুন গান।

Advertisement

সম্প্রতি মুক্তি পেয়েছে দক্ষিণী ছবি ‘সামারা’-র গান ‘দিলবরো’। চার্লস জোসেফ পরিচালিত এই মালয়ালম-তামিল থ্রিলার ছবির এই গানটি গেয়েছেন কেকে। খবর, প্রয়াণের আগে শেষ বার এই গানটিই স্টুডিয়োয় রেকর্ড করেছিলেন কেকে। সঙ্গীত পরিচালক দীপক ওয়ারিয়রের সুরে বাঁধা এই গানে কেকে-র গলা শুনে আবেগপ্রবণ প্রয়াত গায়কের অনুরাগীরা। মুক্তি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইউটিউবে এই গানের ভিউ সংখ্যা ৮ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। গানের নীচে মন্তব্য করতেও ভোলেননি আবেগপ্রবণ অনুরাগীরা। কেউ লিখেছেন, ‘‘কেকে স্যরের গলা যেন ভগবানদত্ত।’’ আবার কারও মতে, ‘‘আপনার গাওয়া গান এখন আমাদের একমাত্র সম্বল।’’ প্রয়াণের বছর খানেক পরেও যে তাঁকে ভোলেননি অনুরাগীরা, তা স্পষ্ট তাঁদের মন্তব্যেই। গত বছর কেকে-র মৃত্যুর সপ্তাহ খানেক পরে মুক্তি পেয়েছিল তাঁর গাওয়া ‘ধূপ পানি বেহনে দে’ গান। বাঙালি পরিচালক সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘শেরদিল: দি পিলিভিট সাগা’ ছবিতে গুলজ়ারের কথায় ও শান্তনু মৈত্রের সুরে এই গান গেয়েছিলেন কেকে। ওই গান মুক্তি পাওয়ার পরেও একই ভাবে আবেগে ভেসেছিলেন অনুরাগীরা।

Advertisement

গত বছর মে মাসের শেষের দিকে কলকাতায় একটি কলেজের অনুষ্ঠানে এসেছিলেন কেকে। ৩১ মে নজরুল মঞ্চের সেই অনুষ্ঠানে উপচে পড়েছিল ভিড়। আসনসংখ্যার থেকে অনেক বেশি সংখ্যক অনুরাগী ভিড় জমিয়েছিলেন সেই দিনের অনুষ্ঠানে। মঞ্চে পারফর্ম করাকালীনই অস্বাভাবিক ভাবে ঘামতে শুরু করেন কেকে। শারীরিক অস্বস্তি বাড়লে তাঁকে সেখান থেকে বার করে নিয়ে যাওয়া হয় হোটেলে। সেখান থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত বলে ঘোষণা করা হয় গায়ককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন