Kisi Ka Bhai Kisi Ki Jaan in Bangladesh

‘পাঠান’-এর পর বাংলাদেশে মুক্তি পেতে চলেছে সলমনের ছবি! পদ্মাপারেই কি জমবে ইনিংস?

ইদের দিনে ‘কিসি কা ভাই কিসি কি জান’ মুক্তি পেয়েছিল ভারতে। ১০০ কোটির বেশি ব্যবসা না করলেও ছবি নিয়ে সলমন সন্তুষ্ট। বাংলাদেশে ‘ভাইজানের’ অনুরাগীর সংখ্যা কম নয়। তাঁরা ছবিটি দেখতে উৎসুক বলেই জানান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৪:৪১
Share:

‘পাঠান’ ছবির পোস্টার (বাঁ দিকে), ‘ভাইজান’ সলমন খান (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

বিশ্ব জুড়ে বিশাল ইনিংস খেলার পর গত ১২ মে ‘পাঠান’ মুক্তি পেয়েছিল বাংলাদেশে। সেখানেও সাড়া ফেলেছেন শাহরুখ খান। উচ্ছ্বসিত দর্শক। সেই পথেই নাকি বাংলাদেশে মুক্তি পেতে চলেছে সলমন খান অভিনীত ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটিও। যদিও এই ছবির বক্স অফিস সাফল্য ‘পাঠান’-এর সঙ্গে তুলনাতেই আসে না।

Advertisement

দুই খানের মধ্যে সব সময় টক্কর। তবু বলিউডের ইন্ডাস্ট্রিতে ‘বাদশা’ এক জনই। সলমন হয়ে রইলেন কারও ভাই, কারও ‘জান’ অর্থাৎ ‘ভাইজান’। শাহরুখ ৪ বছর পর পর্দায় প্রত্যাবর্তন করেই নজির গড়লেন ‘পাঠান’ দিয়ে। কিন্তু সলমন তেমনটি পারলেন না। ‘পাঠান’-এ শাহরুখের পাশে দ্বিতীয় সূর্যের মতো ঝলমল করেছেন ঠিকই, কিন্তু এক আকাশে একা সূর্য হতে গিয়ে সলমনের ভরাডুবি ‘কিসি কা ভাই কিসি কি জান’-এ। তার পর এই ছবি কি নতুন করে আশা দেখতে চলেছে বাংলাদেশে?

একটি আমদানিকারক সংস্থা কিছু দিন আগেই বাংলাদেশ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটির মুক্তির জন্য আবেদন জানিয়েছিল। জানা যাচ্ছে, সলমনের ছবিটি মুক্তির অনুমতি দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক।

Advertisement

খুব তাড়াতাড়ি বাংলাদেশের সিনেমা-অনুরাগীরা প্রেক্ষাগৃহে এই ছবিটি দেখতে পাবেন। জড়িয়ে থাকছে দুই দেশের আদানপ্রদানের প্রশ্নও। সলমনের ছবি বাংলাদেশে মুক্তি পাবে, তার পরিবর্তে বাংলাদেশের ছবি ‘কসাই’ মুক্তি পাবে ভারতে।

বাংলাদেশ তথ্য ও সম্প্রচার মন্ত্রক এক বছরে সর্বোচ্চ ১০টি ভারতীয় ছবি মুক্তির অনুমতি দিয়েছিল। এই সিদ্ধান্তের পরেই ‘পাঠান’ মুক্তি পেয়েছিল সেখানে। তবে ‘কিসি কা ভাই কিসি কি জান’ প্রথম নয়, এর আগে সলমনের ‘ওয়ান্টেড’ ছবিটিও বাংলাদেশে মুক্তি পেয়েছিল।

ফরহাদ শামজি পরিচালিত ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটিতে সলমন ছাড়াও রয়েছেন পূজা হেগড়ে, ভেঙ্কটেশ, শেহনাজ় গিল, সিদ্ধার্থ নিগম, পলক তিওয়ারি, রাঘব জুয়াল-সহ আরও অনেকে।গত ২১ এপ্রিল ইদের দিনে ছবিটি মুক্তি পেয়েছিল ভারতে। বাণিজ্যিক ভাবে ব্যর্থ হলেও সলমন বেশ খুশিই ছিলেন। বাংলাদেশে ‘ভাইজানের’ অনুরাগীর সংখ্যা কম নয়। সেখানেই কি বাকি ইনিংস খেলে নেবেন সলমন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন