Irrfan Khan

থমকে যাওয়া স্বপ্ন

বিশাল নাকি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ওই ছবিটি তিনি আর করবেন না। কারণ ইরফান ছাড়া ছবিটি সম্ভব নয়।

Advertisement

দীক্ষা দত্ত

মুম্বই শেষ আপডেট: ০৬ জুন ২০২০ ০০:১১
Share:

বিশাল ও ইরফান

পরিচালক বিশাল ভরদ্বাজের কাছে ইরফান খানের গুরুত্ব কতটা, তা এত দিনে স্পষ্ট। ইরফানের মৃত্যুর পর থেকে বারেবারে পরিচালকের স্মৃতিচারণায় উঠে এসেছে অভিনেতার প্রসঙ্গ। ‘মকবুল’, ‘সাত খুন মাফ’, ‘হায়দর’-এর পরে বিশালের পরিচালনায় ইরফান আরও একটি ছবির কাজ শুরু করেছিলেন। ‘স্বপ্না দিদি’ নামে ছবিটির কিছু দিন শুটিংও হয়েছিল। বিশাল নাকি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ওই ছবিটি তিনি আর করবেন না। কারণ ইরফান ছাড়া ছবিটি সম্ভব নয়।

Advertisement

‘স্বপ্না দিদি’তে বিশালের সঙ্গে প্রথম বার কাজ করার কথা ছিল দীপিকা পাড়ুকোনের। ফের একবার দেখা যেত ‘পিকু’ ছবির মতো ইরফান-দীপিকার ম্যাজিক। মাফিয়া কুইন স্বপ্না দিদিকে নিয়ে ছবি করার কথা দীপিকাই প্রথম বলেছিলেন বিশালকে। দাউদ ইব্রাহিমের হাতে খুন হয় স্বপ্নার স্বামী। তার পর কী ভাবে স্বপ্না আন্ডারওয়ার্ল্ডের মাথা হয়ে ওঠে, তা নিয়েই ছিল গল্প। ইরফান ছবিটির শুটিংও শুরু করেছিলেন। তিন দিনের একটি অ্যাকশন সিকোয়েন্স শুট করার পরেই অভিনেতা অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসার জন্য বিদেশ পাড়ি দেন। ক্রমশ পিছোতে থাকা ছবি থেকে ডেটের সমস্যার কারণ সরে যান দীপিকা। ফিরিয়ে দেন সাইনিং অ্যামাউন্টও। এর মাঝে ছবির স্বত্ব নিয়েও ঝামেলা শুরু হয়।

তবুও হাল ছাড়েননি বিশাল। ছবিতে সারা আলি খানকে কাস্ট করা হয় দীপিকার জায়গায়। সারার মতো নতুন অভিনেত্রীর কাছে এটি বড় চ্যালেঞ্জ ছিল। ঠিক হয়, ইরফান সুস্থ হয়ে ফিরে এলে ছবির কাজ শুরু হবে। কিন্তু অভিনেতার অকালপ্রয়াণে

Advertisement

সব স্বপ্ন থমকে গেল। মনে করা হয়েছিল, ইরফানের বদলে অন্য কাউকে কাস্ট করবেন বিশাল। কিন্তু পরিচালক তাঁর প্রিয় অভিনেতাকে ছাড়া ছবিটি করতে রাজি নন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন