স্ক্রিপ্ট চুরির নালিশ, আইনি জটিলতায় ‘মহেঞ্জোদারো’

ট্রেলার নিয়ে বিতর্ক ছিল আগেই। এ বার গুরুতর আইনি বিপাক পড়ল ‘মহেঞ্জোদারো’। ছবির চিত্রনাট্য চুরি করা হয়েছে, এই অভিযোগ মুম্বই হাইকোর্টে মামলা দায়ের করলেন আকাশাদিত্য লামা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৬ ১৩:২১
Share:

আকাশাদিত্য লামা এবং আশুতোষ গোয়ারিকর

ট্রেলার নিয়ে বিতর্ক ছিল আগেই। এ বার গুরুতর আইনি বিপাক পড়ল ‘মহেঞ্জোদারো’। ছবির চিত্রনাট্য চুরি করা হয়েছে, এই অভিযোগ মুম্বই হাইকোর্টে মামলা দায়ের করলেন আকাশাদিত্য লামা। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘সিগারেট কি তরহা’ ছবির কাহিনীকার এবং পরিচালক আকাশাদিত্য মহেঞ্জোদারোর পরিচালক আশুতোষ গোয়ারিকরের বিরুদ্ধে স্ক্রিপ্ট চুরির অভিযোগ এনেছেন। তাঁর দাবি, ১৯৯৫ সালে ‘মহেঞ্জোদারো’ ছবির স্ক্রিপ্ট লেখেন তিনি। এরপর ১৯৯৭ সালে কাজের খোঁজে মুম্বই চলে আসেন। তখন আশুতোষ গোয়ারিকর-সহ বিভিন্ন পরিচালককে তিনি তাঁর গল্প পড়ে শোনান। তার মধ্যে ছিল ‘মহেঞ্জোদারো’-র স্ক্রিপ্টও। ২০১০ সালে যখন তিনি জানতে পারেন যে, গোয়ারিকর সিন্ধু সভ্যতার উপর ভিত্তি করে ছবি তৈরি করতে চলেছেন, তখন আকাশাদিত্য ই মেল করেন আশুতোষকে। কোনও উত্তর না পেয়ে তিনি আদালতের দ্বারস্থ হন। ছবিটির মুক্তিতে স্থগিতাদেশের আর্জি জানিয়ে মামলা করেন তিনি। ১২ জুলাই সেই মামলার প্রথম শুনানি হয়। পরবর্তী শুনানি আগামী ২৬ জুলাই। এই শুনানির উপরেই নির্ভর করছে আশুতোষ-হৃতিকের এই ছবির ভাগ্য৷

Advertisement

আরও পড়ুন:
বিশ্বের একশো সর্বোচ্চ রোজগেরে সেলিব্রিটির তালিকায় শাহরুখ ও অক্ষয়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন