Akshay Kumar

বক্স অফিসে নাস্তানাবুদ অক্ষয়ের ছবি, তা-ও কোন জাদুবলে অস্কারে যাচ্ছে ‘মিশন রানিগঞ্জ’?

অক্ষয় কুমারের ছবি যাচ্ছে অস্কারের মঞ্চে প্রতিদ্বন্দ্বিতা করতে। বক্স অফিসে ব্যর্থ এই ছবি কী ভাবে যাচ্ছে অস্কারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৮:২৩
Share:

অক্ষয় কুমার। ছবি: সংগৃহীত।

অক্টোবর মাসের প্রথম সপ্তাহে মুক্তি পায় অক্ষয় কুমার অভিনীত ছবি ‘মিশন রানিগঞ্জ’। যদিও বক্স অফিসে তেমন প্রভাব ফেলতে পারেনি এই ছবি। তবে সত্যি ঘটনা অবলম্বনে এই ছবি যাচ্ছে অস্কারে। সে দিক থেকে দেখলে, অক্ষয় কুমারের প্রথম ছবি, যেটি প্রতিদ্বন্দ্বিতা করবে অস্কারের মঞ্চে। তবে ভারত সরকারের পক্ষ থেকে নয়, ছবিটিকে স্বাধীন ভাবে নির্মাতাদের নিজস্ব উদ্যোগে পাঠানো হচ্ছে অস্কারে। এর আগে ‘আরআরআর’ ছবিটিও এই একই পদ্ধতিতে পৌঁছয় অস্কারের মঞ্চ পর্যন্ত। এ বার অক্ষয়ও সেই রাস্তা ধরলেন।

Advertisement

১৯৮৯ সালের ১১ নভেম্বর। রানিগঞ্জের মহাবীর কয়লাখনিতে ঘটা ভয়াবহ দুর্ঘটনার কথা এখনও অনেক ভারতবাসীর স্মৃতিতে জেগে আছে। রানিগঞ্জের মানুষ ভোলেননি সেই সময় খনির ইঞ্জিনিয়ার পদে কর্তব্যরত যশবন্ত সিংহ গিলের সাহসিকতা এবং বীরত্বের কাহিনি। একা হাতে বহু খনিশ্রমিকের প্রাণ বাঁচিয়েছিলেন তিনি। ৩৪ বছরের আগের সেই ঘটনাকেই বড় পর্দায় জীবন্ত করেছেন প্রযোজক জ্যাকি ভাগনানি। ছবিটিতে যশবন্তের চরিত্রে অভিনয় করছেন অক্ষয়। শিখ যশবন্তের চরিত্রে তাঁকে দিব্যি মানিয়েছে বলে দাবি অনেকের। এই ছবির শুটিং মূলত হয়েছে রানিগঞ্জ-আসানসোল-দুর্গাপুর কয়লাঞ্চলে। এ বার সেই ছবিই যাচ্ছে অস্কারের মঞ্চে। ছবিটিতে অক্ষয় ছাড়াও রয়েছেন অভিনেত্রী পরিণীতি চোপড়া। যশবন্তের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন তিনি। ছবির পরিচালনা করেছেন টিনু সুরেশ দেশাই। শুধু অক্ষয়ের ‘মিশন রানিগঞ্জ’ নয়, চলতি বছর অস্কারেরর ডাক পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ও। এই ছবির চিত্রনাট্য ‘অ্যাকাডেমি কালেকশন্স’-এর তালিকায় যুক্ত করতে চান ‘অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেস’ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন