Alia Bhatt

রশ্মিকা-ক্যাটরিনার পরে এ বার ডিপফেক ভিডিয়োর শিকার আলিয়া

রশ্মিকা ও ক্যাটরিনার ছবি ডিপফেকে ব্যবহারের পিছনে যে অসৎ উদ্দেশ্য ছিল তা স্পষ্ট। এ বার ডিপফেক ভিডিয়োর শিকার আলিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৮:৪৯
Share:

আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

মুহূর্তে বদলে যাচ্ছে মুখ। সহজেই প্রযুক্তির মাধ্যমে এক জনের শরীরে বসিয়ে দেওয়া যাচ্ছে অন্য কারও মুখ। কিন্তু এর পরিণতি যে কতটা সাংঘাতিক হতে পারে তার প্রমাণ পেয়েছেন অভিনেত্রী রশ্মিকা মন্দানা ও ক্যাটরিনা কাইফ। আর এবার ডিপফেকের শিকার হলেন অভিনেত্রী আলিয়া ভট্ট।

Advertisement

রশ্মিকা ও ক্যাটরিনার ছবি ডিপফেকে ব্যবহারের পিছনে যে অসৎ উদ্দেশ্য ছিল তা স্পষ্ট। তবে আলিয়ার ছবিকে ডিপফেক ভিডিয়োয় ব্যবহার করলেন তাঁর অনুরাগীরাই। ভিডিয়োয় দেখা যাচ্ছে, আলিয়ার পরনে লাল শাড়ি ও ব্লাউজ। এক ঝলকে ভুল হলেও, একটু ভাল ভাবে দেখলে বোঝা যায় এই আদবকায়দা আলিয়ার নয়। অন্য কারও ভিডিয়োয় ব্যবহার করা হচ্ছে আলিয়ার মুখ।

ভিডিয়োর ক্যাপশনে লেখা, ‘‘পর্দার বাইরে আলিয়া ভট্ট।’’ সেই পোস্টেই এক জন কমেন্ট করে স্পষ্ট করে দেন, এই ভিডিয়ো মোটেই আলিয়ার নয়। ভিডিয়োটি আসলে বলিউডের আর এক অভিনেত্রী ওয়ামিকা গাব্বির। তবে এই ভিডিয়ো নিয়ে কোনও মন্তব্য আসেনি আলিয়ার তরফ থেকে।

Advertisement

দিন কয়েক আগে ওয়ামিকা নিজেই এই ভিডিয়ো পোস্ট করেছিলেন সমাজমাধ্যমে। সেই ভিডিয়োটিই ডিপফেক তৈরি করতে ব্যবহার করা হয়েছে। যদিও এই ভিডিয়ো তৈরির পিছনে কোনও খারাপ উদ্দেশ্য নেই, তা স্পষ্ট।

প্রসঙ্গত, ওয়ামিকা ‘কালি জোট্টা’, ‘৮৩’, ‘খুফিয়া’ ইত্যাদি ছবিতে অভিনয় করে যথেষ্ট পরিচিত। আগামীতে বরুণ ধবনের বিপরীতে ‘বেবি জন’ ছবিতে দেখা যাবে অভিনেত্রীকে। এই ছবিতে অভিনয় করছেন কীর্তি সুরেশও। এ বছর জুন অথবা জুলাইতে মুক্তি পাবে এই ছবি।

অন্য দিকে, ভাসান বালা-র ছবি ‘জিগরা’তে দেখা যাবে আলিয়া ভট্টকে। এই ছবি কর্ণ জোহরের সঙ্গে প্রযোজনা করছেন আলিয়াও। ২০২৪-এর ২৭ সেপ্টেম্বর ‘জিগরা’ মুক্তি পাবে। এই সময় আলিয়া মেট গালা ২০২৪-এর জন্য নিউ ইয়র্কে রয়েছেন। পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়ের তৈরি করা শাড়ি পরে লাল কার্পেটে হেঁটেছেন আলিয়া। তাঁর সেই সাজই এই মুহূর্তে অন্যতম চর্চিত বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন