Writer Prayag Raj passes away

‘অমর আকবর অ্যান্টনি’র কাহিনিকার প্রয়াগ রাজ প্রয়াত, শোকবার্তা অমিতাভ, অনিলের

একশোর বেশি হিন্দি ছবির কাহিনি এবং চিত্রনাট্যের লেখক ছিলেন প্রয়াগ রাজ। তাঁর প্রয়াণে বলিউডে শোকের পরিবেশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৭
Share:

চিত্রনাট্যকার প্রয়াগ রাজ। ছবি: সংগৃহীত।

প্রয়াত হলেন বলিউডের বর্ষীয়ান চিত্রনাট্যকার প্রয়াগ রাজ। অমিতাভ বচ্চন অভিনীত ‘অমর আকবর অ্যান্টনি’, ‘কুলি’ এবং ‘নসিব’-এর মতো ছবির কাহিনিকার ছিলেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৮ বছর। পরিবার সূত্রে খবর, বিগত কয়েক বছর ধরেই তিনি বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। প্রয়াগের পুত্র আদিত্য সংবাদমাধ্যমকে এই খবর জানিয়েছেন। তিনি জানান, শনিবার বিকালে বান্দ্রার বাসভবনে প্রয়াগ শেষ নিশ্বাস ত্যাগ করেন।

Advertisement

অমিতাভ বচ্চন অভিনীত একাধিক ছবি ছাড়াও একশোরও বেশি হিন্দি ছবিতে কাহিনিকার হিসেবে কাজ করেছিলেন প্রয়াগ। পাশাপাশি একাধিক ছবির গীতিকারও ছিলেন তিনি। ১৯৮৫ সালে মুক্তিপ্রাপ্ত এবং অমিতাভ বচ্চন, রজনীকান্ত ও কমল হাসন অভিনীত সুপারহিট ছবি ‘গিরেফতার’-এর কাহিনিও তাঁরই কলম থেকে বেরিয়েছিল। রাজেশ খন্না অভিনীত ‘রোটি’, ধর্মেন্দ্র-জিতেন্দ্র জুটির ‘ধরম বীর’ ছবির চিত্রনাট্যও তাঁরই লেখা। প্রয়াগের লেখা শেষ চিত্রনাট্য ছিল ‘জমানত’। তবে দুঃখের বিষয়, সেই ছবি মুক্তির আলো দেখেনি।

প্রয়াগের প্রয়াণে অমিতাভ বচ্চন-সহ বলিউডের একাধিক বিশিষ্টজন সমাজমাধ্যমে শোকবার্তা জানিয়েছেন। অমিতাভ বচ্চন তাঁর ব্লগে লিখেছেন, ‘‘গত কাল আমরা আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রির আরও এক শক্তিশালী স্তম্ভকে হারালাম।’’ প্রয়াগের লেখা ‘হিফাজত’ ছবিতে অভিনয় করেছিলেন অনিল কপূর। তিনি সমাজমাধ্যমে ছবির শুটিং ফ্লোরে তোলা একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘‘খবরটা পেয়ে মন ভেঙে গেল। ওঁর সঙ্গে ‘হিফাজত’ ছবিতে কাজের সুযোগ পাওয়া সৌভাগ্যের বিষয়।’’ ‘অমর আকবর অ্যান্টনি’ ছবিতে অভিনয় করেছিলেন শাবানা আজ়মি। তিনি সমাজমাধ্যমের পাতায় লিখেছেন, ‘‘চিত্রনাট্যকার লেখক প্রয়াজ রাজের প্রয়াণে আমি দুঃখিত।’’ রবিবার দাদরে পরিবার এবং নিকটজনের উপস্থিতিতে প্রয়াগ রাজের শেষকৃত্য সম্পন্ন হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন