Amitabh Bachchan

Amitabh: অভিনয় জীবনের ৫২ বছর! কাকে কৃতিত্ব দিলেন অমিতাভ?

কিসের জোরে ৫২ বছর ধরে রাজত্ব চালাচ্ছেন অমিতাভ?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২১ ১৩:৪৫
Share:

অমিতাভ বচ্চন।

৫২ বছর ধরে অভিনয় দুনিয়ায় অমিতাভ বচ্চন। উদযাপন তো চাই-ই! কিন্তু তাতে বাদ সেধেছে অতিমারি। তাই আপাতত নেটমাধ্যমেই সোনালি স্মৃতি রোমন্থন করছেন তিনি, যিনি বলিউডে প্রথম ‘রাগী যুবক’-এর ইমেজ তৈরি করেছিলেন। যদিও সেই তকমা কিংবদন্তি অভিনেতা সরিয়ে নিয়েছেন অনেক দিন। প্রতিটি ছবিতে ক্রমাগত নিজেকে ভাঙছেন তিনি। নানা স্বাদের চরিত্রে নতুন ভাবে মেলে ধরছেন নিজেকে। তাঁর এই রূপ বদল দর্শকেরা গ্রহণ করেছেন অনায়াসে। কিসের জোরে ৭৮ বছরেও বলিউডের ‘শাহেনশা’ তিনি? তারই ছোট্ট বিশ্লেষণ রবিবার গভীর রাতে নেটমাধ্যমে তুলে ধরলেন বিগ বি স্বয়ং।

সাফল্যের জন্য কার কাছে ঋণী তিনি? অমিতাভের শেয়ার করা ইনস্টাগ্রাম বলছে, তিনি পুরো কৃতিত্ব দিচ্ছেন ঈশ্বরকে। ধন্যবাদ জানিয়ে তাঁর দাবি, ‘১৯৬৯ থেকে ২০২১-- ৫২ বছর একই জায়গায় কাটিয়ে দেওয়া মুখের কথা নয়! সবটাই সম্ভব হয়েছে সর্বশক্তিমান ঈশ্বরের জন্য।’ কিংবদন্তি নিজেও বিস্মিত, কী করে এটা সম্ভব হল! এই তো সেদিন ইন্ডাস্ট্রিতে পা রেখেছিলেন তিনি। অমিতাভের অনুভূতি নেটমাধ্যমে ছড়িয়ে পড়া মানেই সেখানে নেটাগরিকদের ভিড়। শুধুমাত্র শুভেচ্ছা জানাতেই বিগ বি-র ইনস্টাগ্রামে জড়ো হয়েছেন ৫ লক্ষেরও বেশি অনুরাগী। সেখানে রয়েছেন শিল্পা শেট্টির মতো তারকা অভিনেতাও। তাঁর মন্তব্য, ‘আপনার মতো অভিনেতা বলিউডে দ্বিতীয় আর কেউ নেই। আপনিই প্রথম আপনিই শেষ’।

Advertisement

মন্তব্যের পাশাপাশি ইনস্টাগ্রাম জুড়ে অমিতাভ অভিনীত নানা চরিত্রের ছবির কোলাজ। ‘আনন্দ’, ‘জঞ্জির’, ‘শোলে’, ‘সিলসিলা’, ‘ত্রিশূল’, ‘শক্তি’, ‘শাহেনশা’, ‘সূর্যবংশী’, ‘বাগবান’ হয়ে সাম্প্রতিক ‘গুলাবো সিতাবোঁ’-- প্রায় সব সিনেমার ছবিই সেই কোলাজে জায়গা করে নিয়েছে। দেখা গিয়েছে, ‘বুডঢা হোগা তেরা বাপ’ ছবিতে অভিনীত চরিত্রও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন