Amitabh Bachchan

কলকাতায় থাকাকালীন মদ্যপান শুরু, অসুস্থ অবস্থায় অমিতাভ জানালেন নেশামুক্তির উপায়

অমিতাভ বচ্চন এক সময় আসক্ত ছিলেন মদ্যপান ও ধূমপানে, কী ভাবে ছাড়লেন সেই অভ্যাস। নিজের ব্লগে জানালেন সে কথা

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ২১:২৩
Share:

এত আসক্ত হয়ে পড়েন ধূমপান, মদ্যপানে। ছাড়লেন কী ভাবে জানালেন অমিতাভ — ফাইল চিত্র।

গত ৬ মার্চ হায়দরাবাদে ‘প্রজেক্ট কে’ ছবির শুটিং সেটে আহত হন অমিতাভ বচ্চন। ছবির অ্যাকশন দৃশ্যে অভিনয় করতে গিয়ে পাঁজরে চোট লাগে অমিতাভের। চোট লেগে ছিঁড়ে গিয়েছিল বুকের তরুণাস্থি। ছিঁড়েছিল ডান পাঁজরের পেশিও। যদিও ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি। খুব শীঘ্রই কাজে ফিরবেন অভিনেতা। তবে অবসর সময়ে ব্লগ লেখেন অমিতাভ। এই ব্লগের মাধ্যমে তিনি যোগাযোগ রাখেন তাঁর অনুরাগীদের সঙ্গে। এ বার নিজের কলমে অকপটে স্বীকার করলেন তাঁর মদ্যপান এমনকি ধূমপানে আসক্তির কথাও। কিন্তু সেই নেশা ছাড়লেন কী ভাবে, সে কথাও জানালেন অভিনেতা।

Advertisement

কর্মজীবনে শুরুর দিকটা তাঁর কাটে কলকাতায়, এ কথা অনেকেরই জানা। সেই সময়ই নাকি মদ্যপানের অভ্যাস শুরু হয় বিগ বি-র। বেশ ঘন ঘনই মদ্যপান করতেন। খানিকটা আসক্তও হয়ে পড়েন। শুধু মদ্যপান নয়, ধূমপানেও আসক্তি ছিল তাঁর। তবে যে কোনও নেশাই যে ত্যাগ করা সম্ভব, সেটা জানান তাঁর সাম্প্রতিক ব্লগে। কিন্তু কী ভাবে ছাড়বেন? সেই উপায় বলে দিলেন অভিনেতা।

তিনি তাঁর ব্লগে জানান, যে কোনও নেশাই হুট করে ছাড়তে হয়। তাঁর কথায়, ‘‘যখন ধূমপান করছেন জ্বলন্ত সিগারেটটা ঠোঁটের কোণা থেকে ফেলে দিয়ে, তাকে বিদায় দিন। যে অভ্যাস মানুষকে ক্যানসারের মুখে ঠেলে দেয় তাকে ছেড়ে দেওয়া উচিত।’’ তিনি নিজের ক্ষেত্রেও সেটাই করেছিলেন। তিনি লেখেন, ‘‘বাজে অভ্যাস যত তাড়াতাড়ি বদলে ফেলা যায়, ততই ভাল।’’ মদ্যপান ছেড়েছেন বহু বছর হয়েছে। তবু আক্ষেপ অভিনেতার কণ্ঠে, ‘‘আরও আগে ছাড়লে ভাল হত।’’ তবে সময়ের সঙ্গে বদলে ফেলেছেন নিজের অভ্যাস। নিয়মে বেঁধে ফেলেছেন নিজের জীবন। এই মুহূর্তে ক’দিন বিশ্রামে রয়েছেন অভিনেতা। চোট সারিয়ে খুব শীঘ্রই ফিরবেন ‘প্রজেক্ট কে’-এর শুটিংয়ে, আশাবাদী আশীতিপর অভিনেতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন