Amitabh Bachchan

Navya Naveli Nanda: অতিথি এলে আমিই আপ্যায়ন করি, ভাই ও আমার মধ্যে এই লিঙ্গবৈষম্য ঘটে বাড়িতে: অমিতাভ নাতনি

শ্বেতা নন্দা এবং নিখিল নন্দার দুই সন্তান। নভ্যা এবং অগস্ত্য। সম্প্রতি এক সাক্ষাৎকারে নভ্যা জানালেন, তাঁর বাড়িতেও লিঙ্গভেদ প্রকট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৬
Share:

অগস্ত্য নন্দা, শ্বেতা নন্দা, নব্যা নভেলি নন্দা

লিঙ্গভেদ তো সর্বত্র। তা সে রাজার ঘরে হোক বা টুনির ঘরে। সময় এগিয়েছে বটে, কিন্তু ভেদাভেদের ইতিহাসের রেশ তো রয়েই যাবে। লিঙ্গভেদের কথা বলতে গিয়ে নন্দা পরিবারের অন্দরমহলের কথা বললেন অমিতাভ বচ্চনের নাতনি নভ্যা নভেলি নন্দা।

‘বিগ বি’-র মেয়ে শ্বেতা নন্দা এবং নিখিল নন্দার দুই সন্তান। নভ্যা এবং অগস্ত্য নন্দা। সম্প্রতি এক সাক্ষাৎকারে নভ্যা জানালেন, তাঁর বাড়িতেও লিঙ্গভেদ প্রকট। নভ্যার কথায়, ‘‘বাড়িতে অতিথি এলে মা আমাকেই এটা-ওটা নিয়ে আসতে পাঠান। আপ্যায়নের দায়িত্ব আমার ঘাড়েই পড়ে। ঠিক একই ভাবে ভাইকেও কিন্তু বলা যায়। ভাইও কিন্তু একই কাজ করতে পারে। কিন্তু বলা হয় না।’’

Advertisement

নভ্যার মতে, এ ভাবেই বাড়ির মেয়েদের উপরে ঘরকন্নার কাজ সঁপে দেওয়া হয়। বাড়ির ছেলেদের বা ভাইদের গুরুদায়িত্ব দেওয়া হয় না বলেই ধারণা অমিতাভ নাতনির।

মহিলাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করতে ‘আরা হেলথ’ নামে নতুন সংস্থাও খুলেছেন নভ্যা। তাই ইতিমধ্যেই তিনি শিল্পোদ্যোগীর তকমা অর্জন করেছেন। এই মুহূর্তে নেটাগরিকদের অন্যতম প্রিয় তারকা-সন্তান তিনি। অন্যায়ের প্রতিবাদ করতে এক বারও পিছপা হন না নভ্যা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন