bengali film

মেঘের সঙ্গে প্রেম, আন্তর্জাতিক মঞ্চে চমক নতুন বাংলা ছবি ‘মানিকবাবুর মেঘ’

চাইনি, এই ছবির ভাষা বাংলা, হিন্দি বা অন্য কিছু হোক— বরং চেয়েছি, ছবিটা নিজেই একটা ভাষা হয়ে উঠুক: অভিনন্দন বন্দ্যোপাধ্যায়

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২১ ১৬:৩০
Share:

‘মানিকবাবুর মেঘ’ ছবির দৃশ্য।

ব্যস্ত শহরে একা একটা লোক। প্রায় কারও সঙ্গেই তার কোনও কথা নেই, ভাবনার বিনিময় নেই। একদিন সব উল্টেপাল্টে যায় প্রেম এসে। কিন্তু কার প্রেম? কোনও মানুষ নাকি প্রকৃতি? এ রকমই একটা প্রেক্ষাপটের ভিত্তিতে সিনেমা বানিয়েছেন পরিচালক অভিনন্দন বন্দ্যোপাধ্যায়। ছবির নাম ‘মানিকবাবুর মেঘ’। এটি তাঁর প্রথম ছবি। আর প্রথম ছবিই এনএফডিসি ফিল্ম বাজার প্ল্যাটফর্মের বিশেষ ছবির গোত্রে স্থান করে নিয়েছে।
‘মানিকবাবুর মেঘ’-এর ভাবনাটা মাথায় আসার পর লিখতে প্রায় ২ বছর লেগে যায়। জানালেন পরিচালক অভিনন্দন। কেন এতটা সময় নিলেন? ‘‘এটা ‘অ্যাবস্ট্রাক্ট রিয়্যালিটি’ নির্ভর গল্প। যাকে জাদুবাস্তবের গল্পও বলা যেতে পারে। এমন একটা গল্পকে সিনেমার রূপ দিতে অনেক ভাবতে হয়েছে। দেশের ও বিদেশের নানা ছবি ও সাহিত্যে এই ফর্মের অস্তিত্ব নিয়ে পড়াশোনা করেছি। বোঝার চেষ্টা করেছি। দেখেছি, এই ঘরানায় কাজ খুবই বিরল। তার পর ছবির কাজ শুরু করেছি।’’ বললেন তিনি।
মাতৃভাষা বাংলা, নিজে এক সময় লিটল ম্যাগাজিন প্রকাশের কাজও করেছেন। তবু প্রথম ছবির ভাষার বিষয়ে পরীক্ষানিরীক্ষা করার কথা ভেবেছেন অভিনন্দন। ‘‘আমি চাইনি, এই ছবির ভাষা বাংলা, হিন্দি বা অন্য কিছু হোক— বরং চেয়েছি, ছবিটা নিজেই একটা ভাষা হয়ে উঠুক।’’ বলছেন তিনি। এমন একটা অন্য ধরনের ছবি তৈরির বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন প্রযোজক বৌদ্ধায়ন মুখোপাধ্যায়ও। মোনালিসা মুখাপাধ্যায়ের সঙ্গে যুগ্ম ভাবে এই ছবির প্রযোজনা করেছেন তিনি। প্রযোজক হিসেবে প্রথম ছবিতেই নতুন একজন পরিচালকের উপর আস্থা রাখলেন কী ভাবে? বৌদ্ধায়ন বলছেন, ‘‘অভিনন্দনের সঙ্গে এর আগেও কাজ করেছি। ‘তিনকাহন’ ছবির চিত্রনাট্য ও আমার সঙ্গে লেখে। তখনই বলেছিলাম, ও কোনও দিন ছবি বানালে, সেই ছবি আমি প্রযোজনা করব। এটা আমার কথা রাখার পালা।’’
বৌদ্ধায়ন কথা রেখেছেন। কিন্তু অভিনন্দন তাঁর ছবিতে ‘কথা’ রাখেননি। কারণ মানিকবাবুর জীবনে কথা নেই। কথাবিহীন পৃথিবীর বুকেই হেঁটে চলে এই চরিত্র। যে চরিত্রে অভিনয় করেছেন চন্দন সেন। এ ছাড়াও অন্য ভূমিকায় আছেন অরুণ গুহঠাকুরতা, নিমাই ঘোষ, দেবেশ রায়চৌধুরী, ব্রাত্য বসু এবং আরও অনেকে।
এনএফডিসি ফিল্ম বাজারের এ বারের বাছাই করা ছবির তালিকায় স্থান পেয়েছে অভিনন্দনের এই সিনেমা। আন্তর্জাতিক চলচ্চিত্রের তিন বিখ্যাত নাম পাওলো বের্তোলিন, কিকি ফুং এবং স্তেফান বোর্সোসের জুরি বোর্ড এনএফডিসি ফিল্ম বাজার পুরস্কারের মঞ্চে ‘মানিকবাবুর মেঘ’কে দিয়েছে ‘স্পেশাল মেনশন’-এর তকমা। প্রচলিত কোনও ভাষায় নয়, নিজের ‘না বলা কথা’ দিয়েই আন্তর্জাতিক মঞ্চের উদ্দেশে যাত্রা শুরু করল ‘মানিকবাবুর মেঘ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন