কাজই হোক পরিচয়

মডেলিং, ধারাবাহিক হয়ে বড় পরদার সফর নিয়ে নরেন্দ্র ঝামডেলিং, ধারাবাহিক হয়ে বড় পরদার সফর নিয়ে নরেন্দ্র ঝা

Advertisement

স্বর্ণাভ দেব

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৭ ০০:০৩
Share:

প্র: অনেকেই নরেন্দ্র ঝা নামটির সঙ্গে পরিচিত নন। কিন্তু ছবি দেখলেই চিনতে পারেন...

Advertisement

উ: কেরিয়ারে ‘হায়দর’, ‘রইস’, ‘কাবিল’-এর মতো গুরুত্বপূর্ণ ছবিতে কাজের সুবাদে হয়তো মানুষ আমাকে চিনতে পারেন। কিন্তু প্রচারে না থাকায় নাম জানেন না। ব্যক্তিগত ভাবে আমার বিশ্বাসটা হল, কথা নয়, কাজই হয়ে উঠুক আমার পরিচয়। বর্তমানে অবশ্য পাবলিসিটি ভীষণ গুরুত্বপূর্ণ বিষয়। আশা করি, এই সাক্ষাৎকারের পরে হয়তো বাংলার মানুষজন, যাঁরা আমাকে চিনতেন না, তাঁরাও এ বার চিনতে পারবেন।

প্র: কিন্তু প্রচার থেকে এতটা দূরে থাকেন কেন?

Advertisement

উ: প্রতিটা মানুষেরই নিজস্ব দুনিয়া রয়েছে। জীবনে এমন কিছু ঘটে, যা সকলের সঙ্গে শেয়ার করা যায় না। কিন্তু প্রচারে থাকলে ব্যক্তিগত জীবন নিয়ে কাটাছে়ঁড়া হবেই। এটা আমি পছন্দ করি না। অভিনয়ই আমার অগ্রাধিকার।

প্র: সেই কারণেই কি সিভিল সার্ভিসের প্রস্তুতি ছেড়ে অভিনয়ে এলেন?

উ: বিহারের সামন্ততান্ত্রিক পরিবারগুলোতে ক্ষমতার লোভে অনেকেই সিভিল সার্ভিস দেয়। বিহারের মধুবনীর ছেলে হওয়ায় আমার বাবারও ইচ্ছে ছিল, আমাকে আইএএস কিংবা আইপিএস করার। জেএনইউ থেকে পোস্ট গ্র্যাজুয়েশন করার পরে বাবার ইচ্ছেতেই সিভিল সার্ভিসের প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু অনুভব করেছিলাম অভিনয়ের প্রতি ভালবাসা। বাবাকে সেটাই জানিয়েছিলাম। চমক হল, বাবা সেটা মেনেও নিয়েছিলেন। উনি নাকি ঈশ্বরের থেকে বার্তায় জেনেছিলেন আমি অভিনয়ে সফল হব। তার পরেই বাবার পরামর্শে দিল্লীর শ্রীরাম সেন্টারে অভিনয়ের ট্রেনিং নিই।

প্র: ন্যাশনাল স্কুল অব ড্রামা-য় গেলেন না কেন?

উ: যে বয়সে আমার ওখানে যাওয়ার কথা ছিল, তখন আমি এ সব নিয়ে ভাবিইনি। আমি পড়াশোনা নিয়েই ব্যস্ত ছিলাম। তবে সেই ব্যাপারে আমি মোটেও হতাশ নই। এটা ঠিক যে, ওখানকার ছাত্র হলে ইন্ডাস্ট্রিতে বেশ সুবিধে পাওয়া যায়।

প্র: হিন্দি উচ্চারণ নিয়ে সমস্যায় পড়তে হয়নি?

উ: না। কারণ, শ্রীরাম সেন্টারে ট্রেনিংয়ের পরেই সে সব সমস্যা কাটিয়ে উঠেছিলাম। স্পিচ ক্যাটেগরিতে তো আমি এক্সেলেন্ট গ্রেড পেয়েছিলাম। এর পরে বিভিন্ন জায়গায় (‘রঙ্গুন’ ছবিতেও) আমার কণ্ঠ ব্যবহার করা হয়েছে।

প্র: মুম্বইয়ে আসার পর তো আপনি মডেলিংও করতেন...

উ: হ্যাঁ। আসলে শুরুর দিকে সার্ভাইভ করার জন্য টাকার দরকার ছিল। মডেলিংয়ে অল্প সময়ে অনেক টাকা উপার্জন করার সুযোগ করে দেয়। ফলে আর্থিক স্ট্রাগলটা তেমন ভাবে করতে হয় না।

প্র: আপনি সুদর্শন, মডেলিংও করতেন। নায়ক হওয়ার প্রস্তাব আসেনি?

উ: আসলে বাইরে থেকে মুম্বইয়ে এসে জমি তৈরি করতেই বেশ অনেকটা সময় লেগে যায়। সঠিক সময়ে সঠিক মানুষের সঙ্গে যোগাযোগ থাকাটা প্রয়োজন। আমি তো কাউকেই চিনতাম না। তবে ছোট পরদায় প্রচুর কাজ করেছি। সেখানে লিড হিসেবেও কাজ করেছিলাম।

প্র: ‘ভীরাম’-এ তো আপনি মুখ্য ভূমিকায়?

উ: হ্যাঁ। একজন শিল্পপতির ভূমিকায় অভিনয় করেছি। ‘ভীরাম’ থ্রিলারধর্মী ছবি। চিত্রনাট্যটাও বেশ শক্তিশালী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন