অমিতজি না থাকলে করতাম না

বললেন পরিচালক আনিস বাজমি। ‘আঁখে’র সিকুয়েল ফ্লোরে যাওয়ার আগে ফোনের এ পারে সায়ন আচার্যবললেন পরিচালক আনিস বাজমি। ‘আঁখে’র সিকুয়েল ফ্লোরে যাওয়ার আগে ফোনের এ পারে সায়ন আচার্য

Advertisement
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৬ ০০:১৬
Share:

‘আঁখে ২’র প্রোমো শ্যুটে অমিতাভ। (ইনসেটে) ‘আঁখে’

• দু’দশক ইন্ডাস্ট্রিতে। হিটের সংখ্যা প্রচুর। তবু অমিতাভ বচ্চনের সঙ্গে কাজ করা ছিল অধরাই। এত দিনে স্বপ্ন সফল তা হলে?

Advertisement

(হেসে) একদম তাই। অমিতজির সঙ্গে কাজ করাটা যে কোনও পরিচালকের স্বপ্ন। আমি এত দিন এত স্টারের সঙ্গে কাজ করেছি, কিন্তু অমিতজির সঙ্গে কাজের সুযোগ হয়নি, ‘আঁখে ২’তে ঈশ্বর সেই ইচ্ছেটাও পূরণ করে দিলেন। আর একটা কথা না বলে পারছি না...

Advertisement

• কী?

অমিতজি রাজি না হলে হয়তো এই ছবিটাই আমি করতাম না। প্রযোজক গৌরাঙ্গ দোশি যেদিন আমাকে বললেন যে ছবির মুখ্য চরিত্রে অমিত জি-ই থাকবেন, আমি কয়েক সেকেন্ডে রাজি হয়ে যাই। এ সুযোগ কেউ ছাড়ে? পরে, ওঁর সঙ্গে যেদিন দেখা হলো, সেদিন ওঁর ব্যবহারে আই ওয়াজ ফ্লোরড। ওঁকে বলেছি যে, ‘আপনাকে এবার অন্য ভাবে দেখবে দর্শক’।

• তা হলে কী ভাবে দেখা যাবে নতুন অমিতাভকে?

(হেসে) সেটা তো ভাই, সাসপেন্স! ‘আঁখে’তে যেখানে গল্পটা শেষ হয়েছিল, এর শুরুটা সেখান থেকে। চোদ্দো বছর পর জেল থেকে বেরিয়ে বিজয় সিংহ রাজপুত (অমিতাভ) পুরোনো সতীর্থদের সঙ্গে দেখা করছেন। গল্পের শুরু এখান থেকে। এবারের অমিতাভ আরও অ্যাগ্রেসিভ। নিজের স্বার্থসিদ্ধির জন্য দক্ষিণ আফ্রিকার ক্যাসিনো লুট করতে পারেন, আবার পুরোনো বন্ধুদের সঙ্গে ইয়ার্কিও মারতে পারেন।

• কিন্তু এ বারে তো কাস্টিং সম্পূর্ণ আলাদা। আপনার প্রিয় অভিনেতা অক্ষয়কুমারও ছবিতে নেই...

দাঁড়ান, দাঁড়ান। ইন্ডাস্ট্রিতে প্রিয় বলে কিছু হয় না। হ্যাঁ, আমি অক্ষয়কে পছন্দ করি, কিন্তু তার মানে এই নয় যে ওকে যে কোনও চরিত্রে রাখা যাবে। এই তো যখন ‘ওয়েলকাম ব্যাক রিটার্নস’ করলাম, ওর জায়গায় জন আব্রাহামকে রাখতে হল, কারণ চরিত্রটায় জনকেই মানাত।

• ‘আঁখে’র সিকুয়েলে অক্ষয়কে না রাখা মানে তো ফাইনালের আগে টিমের সেরা ব্যাটসম্যানকে ড্রপ করা!

(একটু উত্তেজিত হয়ে) এই টিমে সবাই সেরা। সেদিন শুনলাম, আমার সঙ্গে নাকি অক্ষয়ের ঝামেলা, আর সে কারণেই নাকি আমি ওকে ‘আঁখে ২’তে রাখিনি। ভীষণ হাসি পাচ্ছিল। শুনুন, অক্ষয়কে এই ছবিতে রাখতে পারিনি, কারণ চরিত্রটা ওকে মানাত না। সেই জন্যই অর্জুন রামপাল আর আরশাদ ওয়ার্সি। অক্ষয়কে রাখতে না পারার দুঃখ আমারও আছে। দেখি, পরের গল্পটা হয়তো...

• ওঁকে মাথায় রেখেই?

আমার ইচ্ছে আছে ‘সিংহ ইজ কিঙ্গ’-র সিকুয়েল বানানোর। সেখানে তো অক্ষয় ছাড়া অন্য কাউকে ভাবতেই পারব না। দেখি, লিখতে বসতে হবে।

• অনেক দিন পর আবার অমিতাভ-অনিল কপূর একসঙ্গে। অনেকে তো বলছেন, অক্ষয় ও পরেশ রাওয়াল সরে যাওয়ার পর, আপনি নিজে অনিল কপূরকে রাজি করিয়েছিলেন, গ্ল্যামার ভ্যালু বজায় রাখতে...

না তো। দুজনের একসঙ্গে অভিনয় করাটা নিশ্চয় ছবির পক্ষে একটা বড় ব্যাপার। কিন্তু আসল চমকটা দর্শকরা দেখতে পাবেন ছবি মুক্তি পেলে। সেটা কী এখন বলছি না। আপাতত অমিতজি-অনিলকে নিয়ে আমি ভীষণ এক্সাইটেড।

• ফ্লোরে যাওয়ার আগেই তো ‘আঁখে ২’ নিয়ে বিতর্ক। ইলিয়ানা ডি ক্রুজ তো বলছেন অনুমতি ছা়ড়াই আপনারা ওঁর নাম ছবিতে ব্যবহার করেছেন...

(একটু থেমে) বিষয়টা খুবই দুর্ভাগ্যজনক। আমরা মৌখিক কথা বার্তা বলার পরই ছবিতে ওর নাম ব্যবহার করি। এখন ও অস্বীকার করলে আমরা কী করতে পারি? তবে, ওর পরিবর্ত খোঁজা শুরু হয়ে গেছে। এর পর থেকে আমাদেরও সতর্ক হতে হবে।

• আচ্ছা, একটা কথা বলুন। দেড় দশক পর ‘আঁখে’র সিকুয়েল। বিপুল শাহর পরিবর্তে পরিচালনায় আপনি। হিট ছবির সিকুয়েল করা কতটা চ্যালেঞ্জিং?

চ্যালেঞ্জ? কীসের চ্যালেঞ্জ? আমি তো কোনও রিমেক ছবি বানাচ্ছি না। একটা ছবি যেটা পনেরো বছর আগে বানানো হয়েছিল, তারই একটা সিকুয়েল করছি। গল্প অন্য রকমের। হোয়াই শুড আই ওয়ারি?

• কয়েক বছর আগেও বলিউডের একটা প্রচলিত ধারণা ছিল যে আনিস বাজমির ছবি মানেই হিট। কিন্তু, শেষ দুটো ছবি তো বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে...

তাতে কী হল? ‘আঁখে ২’তে আবার পুরোনো আনিস বাজমিকে খুঁজে পাবেন দর্শকরা। প্রমিস!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন