Anindya Chatterjee

Anindya Chatterjee: ১৪ বছর আগে শেষ নেশায় ডুব, অনেক লড়াইয়ের পর বুঝেছি জীবনের মূল্য: অনিন্দ্য

অনিন্দ্য সম্পূর্ণ নেশামুক্ত! ১৪ বছর তিনি মদ-মাদক থেকে দূরে, কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৪:০৫
Share:

১৪ বছর ধরে শুধুই জীবনকে ভালবেসেছেন অনিন্দ্য।

একটা সময় জীবন থেকে বনবাস নিয়েছিলেন অনিন্দ্য চট্টোপাধ্যায়। তাঁর নিত্য সঙ্গী ছিল নেশা। নেশা ছাড়াও যে জীবন কাটতে পারে, ভাবতেই পারতেন না অভিনেতা। কত বার নেশামুক্তি কেন্দ্রে গিয়েছেন। চেষ্টা করেছেন মাদকমুক্ত হতে। হয়তো দিন কয়েক ভাল থেকেছেন। তার পর আবার সেই এক জীবন! নেশার কাছে ফিরে যাওয়া। সেই অনিন্দ্যই অবশেষে সম্পূর্ণ নেশামুক্ত! ১৪ বছর তিনি মদ-মাদক থেকে দূরে। কী ভাবে? মঙ্গলবার সকালে তারই বার্তা দিলেন।

Advertisement

সোমবার অভিনেতা গিয়েছিলেন কলকাতারই কোনও নেশামুক্তি কেন্দ্রে। না, নিজের জন্য নয়। তিনি আমন্ত্রিত ছিলেন তাঁদের জন্য যাঁরা আজ তাঁর মতো জীবনে ফেরার লড়াই চালাচ্ছেন। তাঁদের কাছে অনিন্দ্য ‘উদাহরণ’। সেখানে দাঁড়িয়ে অভিনেতার অতীত রোমন্থন। নেশামুক্তি কি এক দিনে বা এক বারে সম্ভব? অনিন্দ্যর কথায়, ‘‘একেবারেই নয়। তা হলে তো আমি দেবতা বা অলৌকিক ক্ষমতাসম্পন্ন মানুষ হয়ে যেতাম! নেশার কবল থেকে নিজেকে সরিয়ে নিয়ে আসা যে কী কষ্টের সেটা আমি জানি। তাই নিজের জীবন নিয়ে আমি সব সময়েই অনর্গল। আশা, যদি এক জনও তাতে অনুপ্রাণিত হয়ে জীবনের পথে ফিরে আসেন।’’

সোমবার নেশামুক্তি কেন্দ্র তাঁকে মনে পড়িয়ে দিয়েছে ২০০৮ সালের কথা। সে বার তিনিও হাবড়ার এক কেন্দ্রে নিজে ভর্তি হয়েছিলেন। পরিসংখ্যান বলছে, ২৯ বার নেশা ছেড়ে ৩০তম বার নেশার কবলে তিনি। অনিন্দ্য তার পর আর নেশা করেননি।…।।

Advertisement

১৪ বছর ধরে শুধুই জীবনকে ভালবেসেছেন। তাই তিনি আজ সফল। অভিনেতা ডাক দিয়েছেন তাঁর মতোই হাজারো পথভোলাদের। আশ্বাস তাঁর, ‘‘আমি যখন পেরেছি আপনারাও পারবেন। শুধু মনপ্রাণ ঢেলে চেষ্টা করুন। লড়ে যান দাঁতে দাঁত চেপে। জীবন হাত বাড়িয়ে দেবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন