Anurag Kashyap

Anurag Kashyap: স্বয়ং কর্ণ জোহারকে প্রত্যাখ্যান করেছিলেন অনুরাগ কশ্যপ! কেন?

অনুরাগ বলছেন, ‘‘কর্ণ আমার প্রত্যাখ্যান ভাল ভাবে নেননি।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৩
Share:

কর্ণ জোহর এবং অনুরাগ কশ্যপ।

অনুরাগ কশ্যপের জন্মদিন চলে গেল এই শুক্রবার। ‘গ্যাংস অব ওয়াসেপুর’-এর পরিচালক ৪৯ বছরে পড়লেন। আজ থেকে ১৪ বছর আগে তিনি প্রকশ্যে বলেছিলেন যে ‘সত্য’-র সাফল্যর পরে বেশ কিছু বড় ফিল্ম প্রযোজনা সংস্থার থেকে চিত্রনাট্য লেখার প্রস্তাব পান তিনি। ২০০৭ সালের একটি সাক্ষাৎকারে তিনি বলেন যে, এই বড় নামগুলির মধ্যে একটি ছিল স্বয়ং কর্ণ জোহরের সংস্থা। এবং যে প্রস্তাবগুলি কর্ণ নিয়ে এসেছিলেন, তার মধ্যে একটি ছিল ‘কাল হো না হো’ (২০০৩)।

Advertisement

অনুরাগ বলছেন, ‘‘আমিও বড় প্রস্তাব পেয়েছিলাম ‘সত্য’-র পরে। কর্ণ জোহর ‘কাল হো না হো’-র চিত্রনাট্য লিখতে বলেছিলেন। ‘তেরে নাম’ (২০০৩), ‘জিস্ম’ (২০০৩) ছবির চিত্রনাট্যও লিখতে বলা হয়েছিল আমায়। আমি গ্রহণ করিনি।’’ ‘কাল হো না হো’-র মতো বড় ব্যানারের ছবির প্রস্তাব প্রত্যাখ্যানের কারণ হিসেবে তিনি অবশ্য বলছেন তাঁদের দু’ জনের ছবির ধরনের পার্থক্য। তাঁর মতে কর্ণ হলেন ‘রোম্যান্সের রাজা’, অন্য দিকে তিনি নিজে ছবির ক্ষেত্রে অনেক বেশি বাস্তবধর্মী। এই প্রত্যাখ্যানের পিছনে কোনও ব্যক্তিগত কারণ নেই। কিন্তু তা সত্ত্বেও, অনুরাগ বলছেন, ‘‘কর্ণ আমার প্রত্যাখ্যান ভাল ভাবে নেননি।’’

শেষ পর্যন্ত কর্ণ নিজেই লেখেন এই ছবির চিত্রনাট্য। পরিচালনায় ছিলেন নিখিল আডবাণী। তবে অনুরাগ ও কর্ণ এক সঙ্গে আসেন অ্যান্থোলজি ছবি ‘বম্বে টকিজ’-এ (২০১৩)। সেখানে দিবাকর বন্দ্যোপাধ্যায় ও জোয়া আখতারও ছিলেন পরিচালনায়। ২০১৫-য় অবশ্য অনুরাগের পরিচালনায় কর্ণ অভিনয় করেছিলেন ‘বম্বে ভেলভেট’ ছবিতে। সম্প্রতি ‘লাস্ট স্টোরিজ’ (২০১৮) শীর্ষক অ্যান্থোলজির জন্যেও এক সঙ্গে এসেছিলেন দুই পরিচালক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন