Anurag Kashyap

সিনেমা হিট হলেই বাড়ি কিনতে হবে? রামগোপালের কথাতেই কি অন্য পথে অনুরাগ!

কী করতে হবে, কোন খাতে জীবন বইবে, কেউ যেন তাঁকে সেই নির্দেশ দিতে না পারে, তা নিয়ে সচেতন ছিলেন অনুরাগ। রামগোপাল পথ দেখিয়েছিলেন তাঁকে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩৭
Share:

রামগোপালের ইশারা বুঝেছিলেন অনুরাগও, তিনি থেকে গিয়েছিলেন ভাড়া বাড়িতে। ছবি—ইনস্টাগ্রাম

ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করার দিনগুলিতে তিনি পরামর্শদাতা হিসাবে পাশে পেয়েছিলেন রামগোপাল বর্মাকে। তাঁর সুপরামর্শই ছবি তৈরির নীতি সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছিল অনুরাগ কাশ্যপকে।

Advertisement

সম্প্রতি সেই ঘটনার কথা প্রকাশ্যে আনলেন অনুরাগ। জানালেন, ১৯৯৮ সালে বলিউডে জনপ্রিয় হয়েছিল ‘সত্য’ ছবিটি। সেই ছবির সাফল্যের পরই ছবির সঙ্গে যুক্ত কেউ এক জন বাড়ি কিনে ফেলেছিলেন। রামগোপাল বলেছিলেন, “একটা ছবি সফল হল, আর বাড়ি কিনে ফেলল। ওর ভবিষ্যৎ সিদ্ধান্তগুলো ইএমআই-এর চক্করে পড়ে গেল।” ছবি তৈরির ক্ষেত্রে তাঁর স্বাধীন সিদ্ধান্ত নেওয়ার সুযোগ চাপা পড়ে যাবে রাজকীয় জীবনযাত্রার চাপে, এমনই বলতে চেয়েছিলেন রামগোপাল।

ইশারা বুঝেছিলেন অনুরাগও। তিনি থেকে গিয়েছিলেন ভাড়া বাড়িতে। জীবনযাত্রা সরল রাখলে তাঁর ছবি তৈরির ক্ষেত্রে অন্যের সিদ্ধান্ত অনুযায়ী চলার বাধ্যবাধকতা থাকবে না, বুঝেছিলেন অনুরাগ। তিনি শিখেছিলেন, নিজেকে বিকিয়ে না দেওয়ার এক মাত্র উপায় হল স্বাবলম্বী হওয়া।

Advertisement

সফল পরিচালক জানান, কখনও চাকরির সন্ধান করেননি তিনি। চাকরিতে স্বাধীনতা নেই। তাঁকে কী করতে হবে, কোন খাতে জীবন বইবে, কেউ যেন তাঁকে সেই নির্দেশ দিতে না পারে, তা নিয়ে সচেতন ছিলেন তিনি।

তাঁর কথায়, “যদি চাইতাম, অনেক টাকা উপার্জন করতে পারতাম। আমি খুশি যে, সেই কাজই আমি করছি, যা করতে ভালবাসি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন