Salman Khan-Anurag Kashyap

সলমন বুকের লোম বাড়াতে চাননি, ‘তেরে নাম’-এর পরিচালনা থেকে বাদ পড়েছিলেন অনুরাগ!

সলমন অভিনীত রাধে চরিত্রটি ছিল উত্তরপ্রদেশের। সেখানকার বাসিন্দারা বুকের লোম তোলেন না। কিন্তু অনুরাগের এই যুক্তি মানেননি সলমন ও তাঁর ছবির প্রযোজকরা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৩
Share:

সলমনের ‘তেরে নাম’ ছবির পরিচালনার দায়িত্ব থেকে কেন বাদ পড়েন অনুরাগ? — ফাইল চিত্র।

সব সময়েই বিতর্কে জড়িয়ে পড়েন পরিচালক অনুরাগ কাশ্যপ। আগেও নিজের মতামত জানিয়ে বিপদে পড়েছেন তিনি। সম্প্রতি তিনি প্রকাশ্যে আনলেন ‘তেরে নাম’ ছবিটি সম্পর্কে না-জানা এক তথ্য। এক সাক্ষাৎকারে অনুরাগ জানান, ‘তেরে নাম’ (২০০৩) ছবিটি পরিচালনা করার কথা ছিল তাঁরই। কিন্তু শেষ অবধি বাদ পড়েন পরিচালনার দায়িত্ব থেকে। তাঁর জায়গায় আসেন সতীশ কৌশিক।

Advertisement

কিন্তু কেন হয়েছিল এমন? জানান, সলমন খানকে তিনি বুকের লোম পরিষ্কার করতে নিষেধ করেছিলেন।

সলমন অভিনীত রাধে চরিত্রটি ছিল উত্তরপ্রদেশের। সেখানকার বাসিন্দারা বুকের লোম তোলেন না। কিন্তু অনুরাগের এই যুক্তি মানেননি সলমন ও তাঁর ছবির প্রযোজকরা। ছবির পরিচালনার দায়িত্ব পাননি অনুরাগ। যদিও সলমনের ছবি সম্পর্কে অনুরাগ তাঁর মুগ্ধতা গোপন করেননি। ‘সুলতান’, ‘বজরঙ্গি ভাইজান’ এবং ‘দবং’-এর মতো ছবিতে সলমনের অভিনয়ের প্রশংসা করেছেন অনুরাগ। ‘দবং’-এ সলমন অন্য ধারার পুলিশের চরিত্র করেছিলেন, যে ছবির পরিচালক ছিলেন অনুরাগের ভাই অভিনব কাশ্যপ।

Advertisement

কেন তিনি এমন নিদান দিয়েছিলেন সলমনকে, তার জবাবে পরিচালক বলেন, “এটি ছিল আগ্রা-মথুরা অঞ্চল কেন্দ্রিক ছবি। ওখানকার পুরুষরা বুকের লোম চাঁচে না।”

‘তেরে নাম’-এ সলমনের বিপরীতে অভিনয় করেন ভূমিকা চাওলা। এটিই ছিল বলিউডে তাঁর প্রথম ছবি। ছবিতে রাধেরূপী সলমন প্রেমে পড়েন নীরজারূপী ভূমিকার। তাঁর মন জিতে নিতে চান। এই ছবি আদতে ছিল রিমেক। কাহিনি লিখেছিলেন বালা এবং জিতেন্দ্র জৈন। বালারই দক্ষিণী ছবি ‘সেতু’( ১৯৯৯)-র রিমেক ছিল এই ছবি।

গত বছর একটি সাক্ষাৎকারে সতীশ কৌশিক কথা বলেছিলেন ‘তেরে নাম’-এর রিমেক প্রসঙ্গে। তিনি বলেন, “‘কবীর সিংহ’ আসলে ‘ তেরে নাম’-এরই অনুকৃতি। ‘কবীর সিংহ’ তৈরি হয় ২০১৯-এ। তবে, সময়ের সঙ্গে খাপ খাওয়ানোই আসল কথা। একই ছবি তৈরি করা ও সলমনের মতো একই অভিনয় বার করে আনা কঠিন ছিল। সলমন যদিও ছবিটির প্রশংসা করেন, তবু বিতর্কে জড়িয়ে ছিল ‘কবীর সিংহ’। ভুল বার্তা গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন