Atanu Ghosh

Binisutoy: নিরাপত্তারক্ষীদের বাধা, নন্দন চত্বর থেকে চলে আসতে হল অতনু-ঋত্বিক-দেবজ্যোতিকে

অতনুর কথায়, ‘যিনি আমাদের উপর এত হম্বিতম্বি করলেন তাঁর মুখেই মাস্ক ছিল না!’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ২০:১৬
Share:

ঋত্বিক-অতনু-দেবজ্যোতি

প্রেক্ষাগৃহ পূর্ণ অতনু ঘোষের ‘বিনিসুতোয়’ ছবির। ২০ অগস্ট ছবিটি মুক্তি পেয়েছে নন্দনে। স্বাভাবিক ভাবেই খুশি টিম। দর্শকদের সঙ্গে সেই ভাললাগা ভাগ করে নিতেই পরিচালক এবং ছবির অন্যতম অভিনেতা ঋত্বিক চক্রবর্তী এবং সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র নন্দনে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন। সেই মতো রবিবার তাঁরা উপস্থিত হয়েছিলেন নন্দন চত্বরে। সেখানেই বিপত্তি। প্রেক্ষাগৃহের নিরাপত্তারক্ষী প্রধানের অতিরিক্ত তৎপরতায় অতনু-ঋত্বিক-দেবজ্যোতি পা-ই রাখতে পারলেন না চত্বরে! আনন্দবাজার অনলাইনের কাছে অতনুর বিস্ময়, ‘‘আমরা জনাপাঁচেক কী ক্ষতি করতাম! এর আগে কোনও দিন এই ধরনের ব্যবহার আমরা এখানে পাইনি।’’ ঋত্বিক ইতিমধ্যেই সামাজিক পাতায় এর প্রতিবাদ জানিয়েছেন।

Advertisement

অতনু নেটমাধ্যমে জানিয়েছেন, 'আজ আমি, ঋত্বিক চক্রবর্তী, দেবজ্যোতি মিশ্র নন্দনে থাকব বলে পোস্ট দিয়েছিলাম। যাঁরা শো শেষ হওয়ার পর আমাদের খোঁজ করেছেন, তাঁদের কাছে মাফ চাইছি। তিন জনেই যথাসময়ে পৌঁছোই।' কিন্তু নন্দনের গেটে জনৈক ‘মুখোপাধ্যায়বাবু’র নেতৃত্বে নিরাপত্তারক্ষীর দল ভেতরে ঢুকে দর্শকদের সঙ্গে কথা বলার ব্যাপারে নানা নিয়মবিধির প্রসঙ্গ তুলে বাধা দেন তাঁদের। তিন জনেই বেরিয়ে আসতে বাধ্য হন। অতনুর প্রশ্ন, "প্রেক্ষাগৃহে দর্শক ঢুকতে পারছেন! আমরা প্রেক্ষাগৃহের বাইরে দাঁড়ালেই সংক্রমণ বেড়ে যাবে? অথচ যিনি আমাদের উপর এত হম্বিতম্বি করলেন তাঁর মুখেই মাস্ক ছিল না!’’ এ দিকে প্রেক্ষাগৃহের বাইরে দাঁড়ানোর জন্যও যে আলাদা করে লিখিত অনুমতি চাইতে হয়, সত্যিই জানা ছিল না তাঁদের। ফলে, বার বার অনুরোধ জানানোর পরেও আবেদন নামঞ্জুর হওয়ায় কথা না বাড়িয়ে তিন জনেই চলে আসেন বাংলা আকাদেমি চত্বরে। দর্শকদের মধ্যে থেকে কিছু মানুষ অতনুর সঙ্গে যোগাযোগ করে জানতে পারেন, তাঁরা বাংলা আকাদেমি প্রাঙ্গণে আছেন। তাঁরা সেখানে গিয়ে তিন জনের সঙ্গে দেখা করেন।

পরিচালকের আরও দাবি, ‘হল ভিজিট’ করলে তাঁরা অবশ্যই অনুমতি নিতেন। পরিচালকের উদাহরণ, প্রিয়া প্রেক্ষাগৃহের সামনেও তাঁরা দাঁড়িয়েছেন। তার জন্য কোনও দিন তাঁকে কর্ণধার অরিজিৎ দত্তের থেকে আলাদা অনুমতি চাইতে হয়নি। এ দিকে নিরাপত্তা রক্ষীদের অতি-তৎপরতা দেখে মজা পেয়েছেন ঋত্বিক। তিনি ঠাট্টার সুরে পরিচালককে বলেন, "এঁদের তা হলে বিখ্যাত করে দেওয়া হোক।" এর পরেই দু’জনে সামাজিক পাতায় গোটা ঘটনা তুলে ধরেন।

Advertisement

ঋত্বিক তাঁর সামাজিক পাতায় লিখেছেন, ‘কোভিড স্বাস্থ্যবিধির কারণে নন্দনে প্রবেশ নিয়ন্ত্রিত। কিন্তু গেটে দায়িত্বপ্রাপ্ত জনৈক মুখোপাধ্যায় (আমি ওঁর নাম জানি, তবে অযথা ওঁকে বিখ্যাত করব না তাই নাম নিলাম না) এই কাজের উপযুক্ত কিনা জানি না, কিন্তু অতি অভদ্র তা দেখতেই পেলাম। কী সব নিয়ম উল্লেখ করে, আমাদের কয়েক জনকে নন্দনে ঢুকতে দিলেন না। আর পুরোটাই উনি যাকে বলে পুলিশি রোয়াবেই বোঝালেন।' স্তম্ভিত অভিনেতার আক্ষেপ, তাঁদের ছবি চলছে। দর্শকরা দেখে প্রশংসা করছেন। বিনিময়ে তাঁরা দর্শকের সঙ্গে একটু কথা বলতে চেয়েছিলেন। তাতেই এত কাণ্ড!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন