Anindya Bose

কঠিন সময় কাটিয়ে উঠেছি, নতুন ছবির গান রেকর্ড করে বললেন ‘শহর’-এর অনিন্দ্য

‘হেমা মালিনী’ ছবির জন্য গান রেকর্ড করলেন ‘শহর’ ব্যান্ডের গায়ক অনিন্দ্য বসু। অভিজ্ঞতা ভাগ করে নিলেন শিল্পী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৭:৫৪
Share:

‘হেমা মালিনী’ ছবির জন্য গান রেকর্ড করলেন অনিন্দ্য। ছবি: সংগৃহীত।

তাঁর গানের ভক্ত অগণিত। তবে নিজের ব্যান্ডের পাশাপাশি ছবিতেও গান গেয়ে থাকেন সঙ্গীতশিল্পী অনিন্দ্য বসু। জনপ্রিয় ‘শহর’ ব্যান্ডের এই মুখ্য গায়ক এ বার পারমিতা মুন্সী পরিচালিত ‘হেমা মালিনী’ ছবির জন্য গান গাইলেন।

Advertisement

এই ছবিতে দু’টি গান গাইছেন অনিন্দ্য। তবে যে গানটি রেকর্ড হয়ে গিয়েছে, সেটি একটি ‘আইটেম গান’। উল্লেখ্য, শিল্পী এই ধরনের গান এই প্রথম গাইলেন। ‘বিউটি বৌদি’ নামের এই গানটি গাওয়ার অভিজ্ঞতা কী রকম? অনিন্দ্য বললেন, ‘‘পরিচালক কেন আমাকে নির্বাচন করলেন, সেটা আমি জানি না। তবে, ভিন্ন স্বাদের কাজ করতে ভালই লাগে। এই চ্যালেঞ্জটাও নিয়ে দেখলাম। কিন্তু কাজটা বেশ উপভোগ করেছি।’’ গানটির গীতিকার স্বয়ং পরিচালক। অনিন্দ্যর সঙ্গেই এই গানে গলা মিলিয়েছেন অনন্যা ভট্টাচার্য (খ্যাঁদা)। ছবির সঙ্গীতের দায়িত্বে রয়েছেন মেঘ বন্দ্যোপাধ্যায়।

এর আগে ‘সৎ ভূত অদ্ভুত’ ছবিতে সঙ্গীত পরিচালনা করেছিলেন অনিন্দ্য। ছবিতে তিনি একটি গানও গেয়েছিলেন। পাশাপাশি, চিত্রনাট্য লেখা এবং ছবি পরিচালনাতেও স্বকীয়তা রেখেছেন এই শিল্পী। অনিন্দ্য পরিচালিত ‘সত্যি কথার গল্প’ ছবিটি মুক্তির অপেক্ষায়। বললেন, ‘‘বহু দিন অন্যের হয়ে লিখেছি। এ বার একটু নিজের জন্য লিখতে চাই। সেটাই আপাতত মন দিয়ে করছি।’’

Advertisement

গত বছর অনিন্দ্যের একটি ফেসবুক পোস্ট নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। ওই পোস্টে স্বেচ্ছামৃত্যু বরণ করে নিতে চেয়েছিলেন শিল্পী। তার পর অবশ্য গায়ক সিধু শিল্পীর বাড়িতে পৌঁছে তাঁর প্রাণরক্ষা করেন। এমন কেমন আছেন তিনি? অনিন্দ্য বললেন, ‘‘দিব্যি আছি। কঠিন সময় কাটিয়ে উঠেছি। কাজে ফিরেছি, ভবিষ্যতেও কাজ চালিয়ে যাব বলেই আমার বিশ্বাস।’’ পরে পোস্ট ডিলিট করে ফেসবুকে অনুরাগীদের কাছে ক্ষমা চাইলেও অনিন্দ্যকে নিয়ে ট্রোলিং শুরু হয়। বিষয়টি নিয়ে অবগত শিল্পীর যুক্তি, ‘‘ট্রোলারদের কিছু বলা যাবে না। কারণ, তাদের কাজই হল কিছু না জেনে নিজের কথা লিখে দিয়ে গায়েব হয়ে যাওয়া। তারা আমার একটু হলেও ক্ষতি তো করেইছে।’’ এই সঙ্গে অনিন্দ্য বললেন, ‘‘অবসাদে অনেকেই ভোগেন। কেউ সেটা স্বীকার করেন, কেউ করেন না। ব্যক্তিগত ঘটনা। সেটা নিয়ে আলোচনা না হলেও হয়তো চলত।’’

‘হেমা মালিনী’ কিন্তু বলিউড অভিনেত্রীর বায়োপিক নয়। বরং পরিচালকের কথায়, ‘‘অন্য রকম ভালবাসার ছবি’’। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন চিরঞ্জিৎ চক্রবর্তী। এ ছাড়াও রয়েছেন কাঞ্চনা মৈত্র, দেবলীনা দত্ত, ভাস্বর বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন