Genda Phool

রেকর্ড মার্কস পেয়ে পাশ বাংলার ‘গেন্দা ফুল’, ভিউয়ার্স ৩ মিলিয়ানেরও বেশি

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২০ ১৪:০৪
Share:

দেবলীনা কুমার, বিক্রম ঘোষ, ইমন চক্রবর্তী।

একদিকে বাদশা-জ্যাকলিন জুটি। অন্যদিকে দেবলীনা কুমারের ঠুমকা। একদিকে বলিউডে্র ধাঁচে বাংলার লোক গানের ‘সেক্সি’ অবতার। অন্য দিকে, পণ্ডিত বিক্রম ঘোষের তবলা মিক্স, কোমরে প্রজাপতি ট্যাটু নিয়েও লাল পাড় সাদা শাড়িতে বিশুদ্ধ বাঙালিনী দেবলীনা। সুগত গুহ-র লেখা অন্তরায় ইমন চক্রবর্তীর কণ্ঠ, ছৌ-নাচ, কথাকলি, কুলো, টেরাকোটার উপকরণ এবং বাদশা-জ্যাকলিনের ছোট্ট ছোট্ট ক্লিপিংস-- সমস্ত মিশিয়ে বাংলা বনাম বলিউডের যেন অদৃশ্য রেষারেষি তৈরি করে দিলেন পরিচালক অরিন্দম শীল।

Advertisement

এবং সবার ঊর্ধ্বে, এই প্রথম ‘গেন্দা ফুল’ গানের স্রষ্টা এবং শিল্পী রতন কাহার স্বীকৃতি পেলেন। বাদশার গানে যাঁর অনুপস্থিতিতে ক্ষুব্ধ হয়েছিল বাংলা।

ত্রি-ফলার ফলাফল কী হল? মাত্র দু'দিনে তিন মিলিয়নেরও বেশি ভিউয়ার্স!

Advertisement

উত্তেজিত অরিন্দম জানালেন, ‘‘সোনি মিউজিক থেকে বিক্রমের কাছে প্রস্তাব আসার পরেই ওঁর প্রথম কথা ছিল, রতন কাহারকে চাই। ওঁকে ছাড়া কাজ অসম্পূর্ণ। যদিও অনেকে বলেছেন, খুব সামান্য অংশে দেখা গিয়েছে শিল্পীকে। কী লাভ? আমি বলব, ৮৫ বছরের প্রবীণকে দিয়ে এর বেশি আর কী করানো যায়!’’

ভিউয়ার্সে রেকর্ড গড়ল মিউজিক ভিডিয়ো। খরচ উঠল? ওটা সোনি মিউজিক বলতে পারবে, জানালেন পরিচালক।

আরও পড়ুন: রিয়ার প্রতিবেশী মিথ্যা বলছেন, সতর্ক করল সিবিআই

বাংলা 'গেন্দা ফুল'-এ তাঁর উপস্থিতি নিয়ে ভীষণ খুশি দেবলীনা, তাঁর কাছে কোরিওগ্রাফি আর নাচ-- দুটোরই অফার এসেছিল। ‘‘এখন আমার নাচের কোরিওগ্রাফার আমিই। বাকি কোরিওগ্রাফাররা এতে খুব রেগে যাচ্ছেন!’’ ফোনে জ্যাকলিনের জায়গায় তিনি শোনার পরেই জ্যাকলিনের থেকেও আরও মোহময়ী হয়ে ওঠার চেষ্টায় মেতেছিলেন অভিনেত্রী। চুলের স্টাইলে বলি অভিনেত্রীকেই অনুসরণ। কোমরের ভাঁজে ট্যাটু। তার মধ্যেও বিশাল পার্থক্য গড়ে দিলেন, লাল পাড় শাড়ি ছাড়া আর কিচ্ছু না পরে! এতেই হিট বাংলা ভার্সন। পুজোর আগে আবারও জনপ্রিয় অভিনেত্রী। গত বারে ‘রঙ্গবতী’ এবারে বাংলা ‘গেন্দা ফুল’-এর দৌলতে।

সোনি মিউজিকের তরফে বিক্রম ঘোষের কাছে লকডাউন-পরবর্তী এই অফার আসতেই চমকেছিলেন তিনি, "ডিজে মিক্স হয় শুনেছি, রিমিক্স শুনেছি। কিন্তু তবলা বিট মিক্স!" বাদশার অংশ আছে জেনেও গান গাইতে রাজি হলেন রতন কাহার? বিক্রমের কথায়, "আসলে আমার মনে হয়, নতুন কিছুর প্রতি আমাদের সবারই একটা আকর্ষণ থাকে। এই তবলা বিট মিক্সে একটা বড় অংশ জুড়ে উনি। যেটা আগের বার হয়নি। হয়তো সেই জন্যেই।"

আরও পড়ুন: চার বছর ধরে মানসিক অবসাদে ভুগছি, জানালেন আমির কন্যা

সব ভাল যার শেষ ভালর মতোই অরিন্দমের সংযোজন, বাংলা ভার্সনের চাহিদা দেখে সোনি ইতিমধ্যেই যোগাযোগ করেছে তাঁদের সঙ্গে। আরও বাংলা লোকগান, অরিজিনালসের মিউজিক ভিডিয়ো বানানোর জন্য।

৩ মিলিয়ন ভিউয়ার্সের দৌলতে এ বারের পুজোয় গাঁদা ফুলের দাম তা হলে সত্যিই চড়ছে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন