Advertisement
১৪ জুলাই ২০২৪
Ira Khan. World mental health day

চার বছর ধরে মানসিক অবসাদে ভুগছি, জানালেন আমির-কন্যা

ইরা খান।

ইরা খান।

নিজস্ব প্রতিবেদন
মুম্বই শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২০ ১২:১৪
Share: Save:

ইরা খান, আমির খানের কন্যা, মানসিক অবসাদগ্রস্ত। চার বছর ধরে ক্লিনিক্যাল ডিপ্রেশনে ভুগছেন ২৩ বছরের এই তরুণী। গতকাল বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে ইনস্টাগ্রামে মানসিক অবসাদ সম্পর্কে সচতনতার বার্তা দিয়ে একটি ভিডিয়ো পোস্ট করেন ইরা। সেই ভিডিয়োতে এ কথা জানান তিনি।

সেখানে তাঁকে বলতে শোনা যায়, “আমি অবসাদগ্রস্ত। চার বছরের বেশি সময় ধরে এ ভাবে আছি। আমি চিকিৎসকের পরামর্শ নিয়েছি এবং আমাকে জানানো হয়েছে, আমি ক্লিনিক্যালি ডিপ্রেসড। তবে এখন আমি ভাল আছি। এক বছরের বেশি সময় ধরে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতার বৃদ্ধির জন্য কিছু করতে চাইছিলাম। কিন্তু বুঝে উঠতে পারছিলাম না, কী করব। তাই আমি ঠিক করেছি, আমার জার্নির কথা সবার সঙ্গে ভাগ করব। তার পর দেখব, কী হয়। আমরা নিজেদের আরও ভাল করে চিনব। মানসিক স্বাস্থ্য বিষয়টাকে আরও একটু ভাল করে বুঝব।”

ভিডিয়োর শেষে ইরা বলেন, “নতুন করে ভাবা যাক, যেখান থেকে এই আলোচনা শুরু হয়েছিল। আমি কী নিয়ে অবসাদগ্রস্ত? আমি কে মানসিক অবসাদগ্রস্ত হওয়ার? আমার কাছে তো সব কিছুই আছে!”

A lot has been going on, a lot of people have a lot to say. Things are really confusing and stressful and simple and okay but not okay and... life all together. There's no way to say it all in one go. But I'd like to think I've figured some stuff out, or at least figured out how to make it slightly more understandable. About mental health and mental ill-health. So come with me on this journey... in my awkward, quirky, sometimes-baby-voice-y, as-honest-as-I-can-be... way. Let's start a conversation. Happy World Mental Health Day. . . . #worldmentalhealthday #mentalhealth #depression #journey #letsstartaconversation

A post shared by Ira Khan (@khan.ira) on

পোস্টের ক্যাপশনে ইরা লেখেন, ‘ইদানীং চারদিকে অনেক কিছু চলছে। অনেক মানুষ অনেক কথা বলছেন। সব কিছু একই সঙ্গে দেখতে গেলে খুব বিভ্রান্তিকর। অন্য ভাবে দেখতে গেলে সবই ঠিক আছে, আবার নেইও। জীবনকে এক কথায় বর্ণনা করা খুব কঠিন। তবুও মানসিক স্বাস্থ্য নিয়ে আমি কয়েকটা বিষয় নিজে বুঝতে পেরেছি। আমার এই উদ্যোগে সবাইকে শামিল হওয়ার অনুরোধ করছি। নিজের অদ্ভুত, কিম্ভুত সব পদ্ধতিতেই এ ব্যাপারে আপনাদের বোঝানোর চেষ্টা করব। চলুন সবাই কথা বলি। শুভ মানসিক স্বাস্থ্য দিবস।'

আরও পড়ুন: ব্রেক আপের পরে বিয়ে পুরনো প্রেমিককেই, ঘনিষ্ঠ দৃশ্যে স্বচ্ছন্দ হয়েও হারিয়ে গেলেন ‘পাপ’-এর নায়িকা


আমির-কন্যার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন নেটিজেন থেকে বলি সেলেব, সকলেই।

আরও পড়ুন: জন্মদিনে 'সেরা উপহার' পেলেন অমিতাভ, কী জানেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ira Khan World Mental Health Day Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE