Tollywood Box Office

বাংলা ছবির খরা কি কাটল! ‘দ্য একেন’ এবং ‘ফাটাফাটি’ ছবির মাধ্যমে টলিউডে লক্ষ্মীলাভ?

শেষ এক মাসে বাংলা ছবি খানিকটা হলেও যেন লক্ষ্মীলাভ করল। ২৫ দিনে বেশ কয়েক কোটির ব্যবসা করেছে ‘দ্য একেন’। ‘ফাটাফাটি’র প্রতিক্রিয়াও ফাটাফাটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৮:০৮
Share:

বাংলা ছবির খরা কি কাটল? —ফাইল চিত্র।

প্রতি মাসে প্রেক্ষাগৃহে অন্তত গড়ে দু’টি করে সিনেমা মুক্তি পায়। বাংলা সিনেমা মুক্তির আগে হোক কিংবা পরে, শেষ কয়েক বছরে সকল পরিচালক থেকে শুরু করে অভিনেতাদের মুখে একটাই বুলি শোনা গিয়েছিল। প্রত্যেকেই বলেছেন বাংলা সিনেমার পাশে দাঁড়ান। তবে নববর্ষের পর হয়তো বাংলা সিনেমার খরা কাটতে চলেছে। অন্তত এই শেষ এক মাসে মুক্তি পাওয়া দুই সিনেমার প্রতিক্রিয়া আভাস দিচ্ছে তেমনটাই। নববর্ষের সময় মুক্তি পেয়েছিল ‘দ্য একেন: রুদ্ধশ্বাস রাজস্থান’। বরাবরই একেনের ভক্তকুল রয়েছে। সিরিজ়ে একেন এতটাই উত্তেজনার সৃষ্টি করেছিল, বড় পর্দায় একেনকে দেখার অপেক্ষায় ছিলেন দর্শক।

Advertisement

অন্য দিকে আবার ১২ মে মুক্তি পেয়েছে ‘ফাটাফাটি’। যে ছবির নেপথ্যে রয়েছেন নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়। এই ছবিতে অবশ্য তাঁরা প্রযোজকের ভূমিকায়। পরিচালকের আসনে ছিলেন অরিত্র মুখোপাধ্যায়। তবে নন্দিতা আর শিবপ্রসাদের নাম যে ছবির সঙ্গে যুক্ত থাকে সেই ছবির প্রতি এক আলাদাই প্রত্যাশা থাকে সিনেপ্রেমীদের। বক্স অফিসের ফলাফল ইঙ্গিত দিচ্ছে শেষ এক মাসে বাংলা সিনেমার খরা কাটছে খানিকটা।

২৫ দিন হল মুক্তি পেয়েছে অনির্বাণ চক্রবর্তী অভিনীত ছবি ‘দ্য একেন: রুদ্ধশ্বাস রাজস্থান’। হিসাব বলছে এই ২৫ দিনে তাঁদের বক্স অফিসে আয় প্রায় ৩ কোটির কাছে। অন্য দিকে দু’দিন হল মুক্তি পেয়েছে আবীর চট্টোপাধ্যায় এবং ঋতাভরী চক্রবর্তী অভিনীত ছবি ‘ফাটাফাটি’। দু’দিনের হিসাব এখনও পাওয়া না গেলেও দর্শক মহলে প্রতিক্রিয়া দারুণ। প্রথম দিনের প্রায় সব ক’টি প্রেক্ষাগৃহ হাউসফুল। ফলে সপ্তাহান্তে স্ক্রিনের সংখ্যা কিছুটা বাড়িয়ে দেওয়া হয়েছে।

Advertisement

একেনের সাফল্যে খুবই খুশি অনির্বাণ। তিনি বললেন, “আমার সকল সহকর্মী এবং পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়ের কাছে কৃতজ্ঞ। তা ছাড়া দর্শককে ধন্যবাদ জানাব আমাদের কাজকে এত ভালবাসার জন্য।” অন্য দিকে দু’দিনেই দর্শকের মন জয় করে নিয়েছে ‘ফাটাফাটি’। দর্শকের ইতিবাচক প্রতিক্রিয়ায় প্রতি দিনের শো-এর সংখ্যা বেড়ে গিয়েছে। প্রযোজক শিবপ্রসাদের কথায়, “মুখে মুখে যে প্রচার হয়েছে এটাই তার প্রমাণ। শো বেড়ে গিয়েছে। ঋতাভরী আমাদের বাংলার যেন বিদ্যা বালান। ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটির’ এবং ‘ফাটাফাটি’— দুটি ছবি একা হাতে এগিয়ে নিয়ে গিয়েছেন। তাই জন্যই তো বক্সঅফিস সাফল্য পেয়েছে। দর্শককে অনেক ধন্যবাদ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন