Bengali Film

লং জাম্পেও সেরা ছিলেন, হাওড়া জিলা স্কুলের ‘কড়িকাঠে-চৌকাঠে’ সৌমিত্রের গন্ধ

মেধাবী ছাত্রের পাশাপাশি তাঁর ক্রীড়া অনুরাগ ছিল প্রবল। হাওড়া জিলা স্কুল পড়াশোনার জন্য বরাবরই খ্যাতি কুড়িয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ১৮:১৫
Share:

স্কুলে পড়ার সময় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে সৌমিত্রর সক্রিয় ভূমিকা ছিল।

তিনি নাকি লং জাম্পে ভাল ছিলেন! যৌবনে ছিপছিপে চেহারার খেলোয়াড় সৌমিত্রর কথা তাই বড় মনে পড়ছে হাওড়া জিলা স্কুলের প্রাক্তনী থেকে শিক্ষক, প্রাক্তন শিক্ষকদের। অভিনয় থেকে নাটক লেখা, কবিতা লেখা, পাঠ, সৌমিত্রর এ সব কৃতিত্বের কথা সাধারণ মানুষের জানা। কিন্তু যা জানা নেই, তা হল খেলাতেও তাঁর আগ্রহ ছিল ষোল আনা।

Advertisement

হাওড়া জেলা স্কুলের শিক্ষক ও প্রাক্তনীরা বলছেন তেমনই। স্কুলের প্রধান শিক্ষক অমলকুমার শীল জানান, ‘‘হাওড়া জিলা স্কুলের ছাত্র ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বাবার বদলির চাকরির জন্য বিভিন্ন স্কুলে তিনি পড়াশোনা করেছেন। হাওড়া জিলা স্কুল ছিল পঞ্চম স্কুল। ১৯৫২ সালে তিনি এই স্কুল থেকে দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হন। একজন সম্পূর্ণ ছাত্র বলতে যা বোঝায়, সৌমিত্র চট্টোপাধ্যায় তাই ছিলেন।’’ মেধাবী ছাত্রের পাশাপাশি তাঁর ক্রীড়া অনুরাগ ছিল প্রবল। হাওড়া জিলা স্কুল পড়াশোনার জন্য বরাবরই খ্যাতি কুড়িয়েছে। কিন্তু সৌমিত্র স্কুলকে খেলাধুলার জগতে খ্যাতি এনে দিয়েছিলেন সেই সময়।

স্কুলে পড়ার সময় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে তার সক্রিয় ভূমিকা ছিল। স্কুলের প্রাক্তন থেকে বর্তমানদের বক্তব্য, সৌমিত্র চট্টোপাধ্যায় এর জন্য গর্বিত হাওড়া জিলা স্কুল। এক শিক্ষক জানান, এই স্কুল সমন্ধে বিভিন্ন জায়গায় আলোচনা করতে গিয়ে সৌমিত্র বলেছিলেন যে সাহিত্য ও সংস্কৃতির প্রতি তার যে ভালোবাসার ভিত তৈরি হয়েছিল হাওড়া জিলা স্কুলের শিক্ষকদের জন্যই। গত বছর স্কুলের ১৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে শারীরিক অসুস্থতার জন্য উপস্থিত থাকতে পারেননি সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁকে সম্বর্ধনা দিতে না পারার আক্ষেপ থেকে গেল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে স্কুলের মধ্যেই তাঁরা বাঁচিয়ে রাখতে চাইছেন সৌমিত্রর নাম। সেই কারণে স্কুলবাড়ির নতুন একটি অংশ সৌমিত্রর নামে করার কথা ভাবছেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন: সৌমিত্রের প্রয়াণে শোকাতুর টলিউড, কী বলছেন স্বাতীলেখা, দেব, ঋতুপর্ণারা?

আরও পড়ুন: উত্তমকুমার হয়ে ওঠেননি, কিন্তু বেলাশেষে তিনি সৌমিত্র​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন