irrfan khan

সারা জীবন ইরফানের মুখ থেকে কী শোনার অপেক্ষায় ছিলেন তিনি? জানালেন স্ত্রী সুতপা

স্বামীকে হারানোর পর শোকপালনের সময় তাঁর ছিল না। প্রায় দু’বছর পেরিয়ে গিয়েছে ইরফান নেই, কিন্তু একটা আক্ষেপ রয়েছে গিয়েছে সুতপার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১২:২২
Share:

ইরফান চলে গিয়েছেন, আক্ষেপ রয়ে গেল সুতপার। ছবি: সংগৃহীত

প্রায় দু’বছর কেটে গিয়েছে ইরফান খান নেই। ২০২০ সালের ৩০ এপ্রিল দুরারোগ্য কর্কট রোগে প্রয়াত হন অভিনেতা। শনিবার ছিল ইরফানের জন্মদিন। স্বামীর জন্মদিনে স্মৃতির ঝাঁপি খুললেন স্ত্রী সুতপা শিকদার। ইরফানকে ছাড়াই দুটো বছর কাটালেন সুতপা। স্বামীকে হারানোর পর শোকপালনের সময়টুকুও নিজেকে দেননি। তাঁর কাঁধে দুই ছেলের দায়িত্ব। বড় ছেলে বাবিল ও ছোট ছেলে আয়ান। পর্দায় ইরফান অভিনীত চরিত্রগুলো এতটাই বাস্তবোচিত হত যে, হৃদয়ের একেবারে গহীনে উঁকি দিতে পারত। একাধিক ছবিতে রোম্যান্স করতে দেখা গিয়েছে অভিনেতাকে। কিন্তু বাস্তবে কি ঠিক ততটাই রোম্যান্টিক ছিলেন ইরফান? খোলসা করেছেন অভিনেতার স্ত্রী।

Advertisement

সুতপার কথায়, ‘‘না, বাস্তবে একেবারেই প্রেমে গদগদ থাকতে ওকে দেখিনি। আমার ভীষণ অভিমান হত সারা জীবনে এক বারও ‘আই লভ ইউ’ বলল না আমাকে। তবে শেষ দু’বছর যখন ওঁর চিকিৎসা চলছে, প্রায় সারাক্ষণই আমার সঙ্গেই থাকত। হয়তো কখনও এক বার বলেছে ‘তোমাকে ভালবাসি’।’’ কিন্তু ইরফানের তুলনায় সুতপা যে অনেক বেশি মনের ভাব প্রকাশ করতেন, সেটাও অকপটে জানিয়েছেন তিনি।

সুতপা সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বলেন, ‘‘হয়তো মুখে ভালবাসি বলতে পারেনি ইরফান। ও বৃষ্টি ভালবাসত। তাই বৃষ্টি দেখলে আমি কাছে না থাকলে আমার কথা মনে পড়ত ওঁর। আসলে ওঁর ভালবাসা ব্যক্ত করার পদ্ধতি ছিল অন্য রকম।’’

Advertisement

দীর্ঘ ৩৫ বছরের বন্ধুতা এবং ২৫ বছরের দাম্পত্য জীবন। ইরফানকে হারিয়ে এখন আরও শক্ত সুতপা। লক্ষ্য, ইরফানের দুই উত্তরসূরি বাবিল ও আয়ানকে জীবনযুদ্ধে দাঁড় করানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন