Bollywood Scoop

মায়ানগরীতে এসেছিলেন গান গাওয়ার স্বপ্ন নিয়ে, প্রথম চেষ্টাতেই হোঁচট খান আয়ুষ্মান খুরানা

রেডিয়ো জকি হিসাবে শুরু করেছিলেন কর্মজীবন। মুম্বইয়ে এসে গায়ক হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করার স্বপ্ন দেখেছিলেন আয়ুষ্মান খুরানা। সেই স্বপ্ন পূরণ করার আগেই ধাক্কা খান আয়ুষ্মান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৬:০৬
Share:

আয়ুষ্মান খুরানা। ছবি: সংগৃহীত।

চণ্ডীগড়ের ছেলে। ছোটবেলা থেকেই বড় হয়েছেন বলিউডি স্বপ্ন নিয়ে। মুম্বইয়ে গিয়ে অভিনেতা ও গায়ক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করবেন। সেই লক্ষ্য পূরণ করতেই মায়াগরীতে পা রেখেছিলেন আয়ুষ্মান খুরানা। তবে প্রথম বারেই বড়সড় ধাক্কা খান আয়ুষ্মান। সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের সেই লড়াইয়ের গল্প বললেন বলিউডের এই প্রজন্মের অন্যতম সেরা ও জনপ্রিয় অভিনেতা।

Advertisement

সাংবাদিকতা নিয়ে লেখাপড় শেষ করে দিল্লিতে প্রথম চাকরি করতে আসেন আয়ুষ্মান। এক নামী রেডিয়ো চ্যানেলের রেডিয়ো জকি হিসাবে কর্মজীবন শুরু তাঁর। তার পরে ২০০৪ সালে জনপ্রিয় রিয়্যালিটি শো ‘রোডিজ়’-এ অংশগ্রহণ করেন তিনি। ওই সিজ়নের বিজয়ী ছিলেন আয়ুষ্মানই। তার পরে মুম্বইয়ে গায়ক হিসাবে প্রতিষ্ঠা পাওয়ার লড়াই শুরু হয় তাঁর। গায়ক হিসাবে মঞ্চ পেতে এক জনপ্রিয় গানের রিয়্যালিটি শোয়েও প্রতিযোগী হিসাবে অংশ নেন আয়ুষ্মান। তবে তাতে ভাগ্যের শিকে ছেঁড়েনি তাঁর। দ্বিতীয় রাউন্ডেই বাদ পড়ে যান আয়ুষ্মান। তার পরে আরও বছর ছয়েকের লড়াই। সঞ্চালক, ভিডিয়ো জকি হিসাবে টেলিভিশনে বেশ কিছু ছোট ছোট কাজ করার পর অবশেষে ‘ভিকি ডোনর’ ছবির মাধ্যমে বড় পর্দায় পা রাখেন আয়ুষ্মান। সুজিত সরকার পরিচালিত এই ছবিতে তাঁর অভিনয় প্রশংসিত হয়েছিল দর্শক ও সমালোচকের দ্বারা। তার পরে আর ঘুরে তাকাতে হয়নি আয়ুষ্মানকে। মাঝে কয়েক বছর একটু থিতিয়ে পড়লেও ‘দম লাগা কে হাইশা’, ‘বরেইলি কি বরফি’, ‘শুভ মঙ্গল সাবধান’, ‘অন্ধাধুন’, ‘বাধাই হো’, ‘আর্টিকেল ১৫’, ‘অনেক’-এর মতো ছবির মাধ্যমে নিজস্ব ঘরানা তৈরি করেছেন আয়ুষ্মান। পাশাপাশি গানও গেয়েছেন চুটিয়ে। ‘পানি দা রঙ্গ’, ‘মিট্টি দি খুশবু’, ‘নজ়ম নজ়ম’, ‘নয়ন না জোড়ি’র মতো গানে মুগ্ধ করেছেন শ্রোতাদের। সম্প্রতি মুক্তি পেয়েছে রোচক কোহলির সঙ্গে তাঁর নতুন গান ‘রাতা কালিয়াঁ’।

জনপ্রিয় ওই রিয়্যালিটি শো থেকে বাদ পড়েছিলেন বটে। তবে তা নিয়ে এখন আর তিক্ততা পুষে রাখতে রাজি নন আয়ুষ্মান। বরং তাঁর দাবি, বার বার হোঁচট খেয়েই শিখেছেন তিনি। আয়ুষ্মানের বিশ্বাস, এক সময় লড়াই করেছেন বলেই এখন বলিউডে নিজের জায়গা শক্ত করতে পেরেছেন অভিনেতা ও গায়ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন