Kangana Ranaut on The Kerala Story

‘গায়ে লাগলে বুঝবেন, আপনিই সন্ত্রাসবাদী’! ‘দ্য কেরালা স্টোরি’ বিতর্কে আঙুল তুললেন কঙ্গনা

প্রচার ঝলক মুক্তির পর থেকেই বিতর্কের কেন্দ্রে ‘দ্য কেরালা স্টোরি’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরে এ বার ছবি ঘিরে বিতর্ক নিয়ে মুখ খুললেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৪:৫১
Share:

আগেই মুখ খুলেছেন প্রধানমন্ত্রী, এ বার ‘দ্য কেরালা স্টোরি’ বিতর্কে সরব কঙ্গনাও। ছবি: সংগৃহীত।

মুক্তির আগে থেকেই চর্চায় রয়েছে সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। ছবির ট্রেলার মুক্তির পর থেকেই শুরু হয়ে গিয়েছে বিতর্ক। ‘দ্য কেরালা স্টোরি’র ট্রেলারে দাবি করা হয়েছে যে, কেরলের ৩২ হাজার মহিলা নিখোঁজ। পরে তারা জঙ্গিগোষ্ঠী আইএস-এ যোগ দেয়। ছবির ট্রেলারের ওই দাবি ঘিরেই বিতর্কের সূত্রপাত। ছবির মাধ্যমে বিদ্বেষমূলক মানসিকতা ছড়ানোর চেষ্টা হচ্ছে, এই মর্মে শীর্ষ আদালতে আর্জিও জানানো হয়েছিল আইনজীবীদের তরফে। এ বার সেই বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত।

Advertisement

এক অনুষ্ঠানে কঙ্গনাকে ‘দ্য কেরালা স্টোরি’ ছবি নিয়ে প্রশ্ন করা হলেন তিনি বলেন, ‘‘আমি এখনও ছবিটা দেখিনি, তবে শুনেছি ছবিটা নিষিদ্ধ করার চেষ্টা হয়েছিল। আমি যদি ভুল বলি তা হলে আমাকে শুধরে দেবেন, তবে আমি যত দূর পড়েছি, হাই কোর্ট ছবি ব্যান করতে দেয়নি। যদি হাই কোর্টের মতো দায়িত্ববান একটা প্রতিষ্ঠান এটা বলে, তা হলে আমার মনে হয়, ঠিকই বলছে। আইসিস সন্ত্রাসবাদী সংস্থা। শুধু আমি এ কথা বলছি না, আমাদের দেশ, দেশের গৃহ মন্ত্রক, অন্যান্য দেশও একই কথা বলছে।’’ কঙ্গনা আরও বলেন, ‘‘কারও যদি মনে হয় যে আইসিস সন্ত্রাসবাদী সংস্থা নয়, তা হলে তাঁর চিন্তাভাবনায় সমস্যা আছে। তা হলে তিনি নিজেই সন্ত্রাসবাদী। এটা আমি বলছি না, সোজাসাপটা যুক্তিই এই কথা বলে।’’ ছবির সমালোচকদের প্রত্যক্ষ ভাবে নিশানা না করেও যে তাঁদের উদ্দেশেই এই কটাক্ষ ছুড়ে দিয়েছেন অভিনেত্রী, তা পরিষ্কার তাঁর কথা থেকেই।

সব বিতর্ক পেরিয়ে সদ্য মুক্তি পেয়েছে সুদীপ্ত সেন পরিচালিত এই ছবি। এর মধ্যেই বক্স অফিসে সাড়া ফেলে দিয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। প্রথম দিনের বক্স অফিসে ছবির ব্যবসা প্রায় ৮ কোটি টাকার। বক্স অফিস ব্যবসার অঙ্কের নিরিখে ইতিমধ্যেই ২০২৩ সালে সর্বাধিক আয় করা ছবির তালিকায় পঞ্চম স্থানে নাম লিখিয়ে ফেলেছে ‘দ্য কেরালা স্টোরি’। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর পথে হেঁটেই কি নজির গড়বে এই বিতর্কিত ছবিও? এখন সেটাই দেখার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন