28th Kolkata Film Festival

কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে রানি মুখোপাধ্যায় ও অরিজিৎ সিংহ, আর কারা থাকছেন?

উৎসবের উদ্বোধনী ছবি ‘অভিমান’। অমিতাভকে কেন্দ্র করে একটি বিশেষ প্রদর্শনীর কথাও ভাবছে উৎসব কর্তৃপক্ষ। সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেবেন বলিউড পরিচালক সুধীর মিশ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৮:০৫
Share:

২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন রানি মুখোপাধ্যায় ও অরিজিৎ সিংহ। ছবি: সংগৃহীত।

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। হাতে আর মাত্র ৭ দিন। নন্দনে কারও দম ফেলার সময় নেই। আগামী ১৫ ডিসেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। বিগত কয়েক বছর উদ্বোধনী মঞ্চে অমিতাভ বচ্চন ও শাহরুখ খানের উপস্থিতি ছিল নিয়মমাফিক। অমিতাভ বচ্চন, জয়া বচ্চন ও শাহরুখ খানের কাছে যে উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পৌঁছেছে সে খবর আগেই জানা গিয়েছিল। এমনকি, উদ্বোধনী মঞ্চে সৌরভ গঙ্গোপাধ্যায়েরও থাকার কথা।

Advertisement

এরই মধ্যে আমন্ত্রিত অতিথিদের মধ্যে আরও কয়েক জনের নাম সামনে এসেছে। সূত্রের খবর, আগামী ১৫ ডিসেম্বর উৎসবের উদ্বোধনী মঞ্চে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকতে পারেন রানি মুখোপাধ্যায় ও অরিজিৎ সিংহ। আমন্ত্রণ জানানো হয়েছে কুমার শানুকে। এ ছাড়াও বলিউড পরিচালক মহেশ ভট্ট ও তৃণমূল সাংসদ শত্রুঘ্ন সিন্‌হা উপস্থিত থাকবেন বলে খবর।

প্রসঙ্গত, এর আগে কলকাতা চলচ্চিত্র উৎসবের ১৯ তম বছরে উদ্বোধনী মঞ্চে হাজির ছিলেন রানি মুখোপাধ্যায়। ২০১৯ সালে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন মহেশ। সৌরভকেও এর আগে উৎসবের মঞ্চে দেখা গিয়েছে। প্রসঙ্গত, গত বছর বলিউডে রানি মুখোপাধ্যায়ের ২৫ বছর সম্পূর্ণ হয়েছে। তাই এ বারে রানিকে আমন্ত্রণ জানানো প্রাসঙ্গিক বলেই মনে করছে টলিপাড়ার একাংশ। বাঙালিদের মধ্যে অরিজিৎকে ঘিরে উন্মাদনা নতুন করে মনে করিয়ে দেওয়ার প্রয়োজন নেই। তাই উদ্বোধনী অনুষ্ঠানে তিনি যে দর্শকের কাছে আলাদা আকর্ষণ হতে চলেছেন তা নিয়ে কোনও সন্দেহ নেই।

Advertisement

এই বছর অমিতাভ বচ্চন ৮০ বছর পূর্ণ করলেন। সূত্রের খবর, তাই উদ্বোধনী মঞ্চে বিগ বি-কে বিশেষ সংবর্ধনা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অমিতাভকে শ্রদ্ধা জানাতেই উৎসবের উদ্বোধনী ছবি হিসেবে চূড়ান্ত হয়েছে ‘অভিমান’। ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত এবং হৃষীকেশ মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে মুখ্যচরিত্রে অভনিয় করেছিলেন অমিতাভ ও জয়া। অমিতাভকে কেন্দ্র করে নন্দন চত্বরে একটি বিশেষ প্রদর্শনীর কথাও ভাবছে উৎসব কর্তৃপক্ষ। গত বছর উৎসবে সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দিয়েছিলেন বলিউড পরিচালক সুজিত সরকার। এ বছর সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেওয়ার জন্য বলিউডের বর্ষীয়ান পরিচালক সুধীর মিশ্রকে আমন্ত্রণ জানানো হয়েছে।

উল্লেখ্য, ১৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শারীরিক অসুস্থতার কারণে হাজির হতে পারেনি অমিতাভ। বিগত দু’বছর অতিমারির জন্য বলিউডের কোনও অতিথিকে নিয়ে অনুষ্ঠান করা সম্ভব হয়নি। কিন্তু এ বারে পুনরায় কলকাতা চলচ্চিত্র উৎসব চেনা ছন্দে ফিরছে। ৮ দিন ব্যাপী কলকাতা চলচ্চিত্র উৎসব চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন