javed akhtar

বলিউড যখন পাকিস্তানে! আলিয়া, শাহরুখ এখানেও, ছাত্রছাত্রীদের কীর্তিতে অন্য সুর

সম্প্রতি লাহোরে জাভেদ আখতারের মন্তব্য ঘিরে যেমন শোরগোল পড়েছে, সেই আবহে আর এক ঘটনায় ভারত-পাকিস্তান শৈল্পিক সম্পর্ক আবার চর্চায়। বলিউড উঠে এল পাকিস্তানে!

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৯
Share:

পাকিস্তানের লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস (এলইউএমএস)-এর ছাত্রছাত্রীরা উদ্‌যাপন করলেন ‘বলিউড ডে’। ফাইল চিত্র।

কাঁটাতারের ওপারে কেউ ‘ম্যায় হুঁ না’-র সুস্মিতা সেন, কেউ আবার ‘দবং’-এর সলমন খান। আছেন শাহরুখ খান থেকে শুরু করে আলিয়া ভট্ট, অজয় দেবগনও। পাকিস্তানের লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস (এলইউএমএস)-এর ছাত্রছাত্রীরা উদ্‌যাপন করলেন ‘বলিউড ডে’। বলিউডের বৈগ্রহিক চরিত্রগুলির অনুকরণে পোশাক পরলেন তাঁরা। সেই ভিডিয়ো ভাইরাল হল সমাজমাধ্যমে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ফোটোগ্রাফি ক্লাব সম্প্রতি একটি ভিডিয়ো ভাগ করে নিয়েছে টিক টকে। সেখান থেকেই সব জায়গায় ছড়িয়ে পড়েছে ভিডিয়োটি। ‘হেরা ফেরি’ সিরিজে পরেশ রাওয়ালের বাবুরাও থেকে শাহরুখের ‘দেবদাস’— ছাত্রছাত্রীরা এই সব চরিত্রের মতো পোশাকই পরলেন না শুধু, তাদের বিখ্যাত সংলাপগুলি অভিনয় করেও দেখালেন।

সুস্মিতা সেন অভিনীত চরিত্র চাঁদনি চোপড়ার মতো সবুজ শাড়ি পরে এক ছাত্রী বললেন, “ডিড ইউ জাস্ট সিং টু মি?” ‘দবং’-এর চুলবুল পাণ্ডেকে নকল করে সংলাপ বললেন আর এক ছাত্র। ‘মহব্বতেঁ’র রাজ মলহোত্রকে দেখা গেল, দেখা মিলল ‘বাজিরাও সিংহম’-এর অজয় দেবগণের। ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’-এর আলিয়ার অনুকরণে লাল পোশাকে তাঁর সংলাপ উচ্চারণ করতে শোনা গেল একজনকে— “হাথ মে পম পম লেকে লড়কো কে লিয়ে চিল্লানা মেরা স্টাইল নহি হ্যায়!” ‘বরফি’(২০১২)-তে প্রিয়ঙ্কা চোপড়ার চরিত্রের অনুকরণে সাজলেন এক ছাত্রী।

Advertisement

সেই কাণ্ড দেখে মিশ্র প্রতিক্রিয়া। কেউ ক্ষুব্ধ, কেউ মজা পেলেন। একজন পাকিস্তানি টুইটারে লিখলেন, “এদের এ ভাবে দেখে বিরক্ত বোধ করছি।” প্রতিবাদে এক জন লিখলেন, ‘‘কেন? ওরা কি কোনও অপরাধ করেছে? নিছক আনন্দের জন্যেই তো করছে।” এক ইনস্টাগ্রাম ব্যবহারকারী প্রশংসা করে লিখলেন, “কাঁটাতার দিয়ে বিচ্ছিন্ন, শিল্প দিয়ে ঐক্যবদ্ধ।” সম্প্রতি লাহোরে জাভেদ আখতারের মন্তব্য ঘিরে যেমন শোরগোল পড়েছে, সেই আবহে আর এক সম্প্রীতির ঘটনায় ভারত-পাকিস্তান শৈল্পিক সম্পর্ক আবার চর্চায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন