Bollywood Controversy

‘হয়তো উপেক্ষার পাত্র হয়েই থেকে গিয়েছিল’, কাকে নিয়ে এমন আক্ষেপ পরিচালক মধুর ভান্ডারকরের?

বাণিজ্যিক ছবি হলেও বলিউডে কিছুটা অন্য ঘরানার দিকেই ঝোঁক বেশি পরিচালক মধুর ভান্ডারকরের। সময়ে সময়ে বিতর্কেও জড়িয়েছেন পরিচালক। এ বার কার জন্য তাঁর গলায় আক্ষেপের সুর?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১০ মে ২০২৩ ২১:৫৮
Share:

বলিউডে বয়কট সংস্কৃতি নিয়ে মুখ খুললেন পরিচালক মধুর ভান্ডারকর। ছবি: সংগৃহীত।

স্বপ্নের শহর মুম্বই। স্বপ্নপূরণের তো বটেই। কখনও কখনও স্বপ্নভঙ্গেরও বটে। মায়ানগরীতে এসে বলিউডে নিজেকে প্রতিষ্ঠা করেছেন, এমন উদাহরণ কম নেই। তাঁদের মধ্যে অনেকে অর্জন করেছেন তারকার তকমা। অনেকে আবার হারিয়ে গিয়েছেন সাময়িক খ্যাতির শেষে। তাঁদের মধ্যে অন্যতম বলিউড অভিনেতা সুশান্ত সিংহ রাজপুত। প্রায় উল্কার গতিতে উত্থান হয়েছিল প্রতিভাবান এই অভিনেতার। বছর কয়েক আগে তাঁর আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে যায় গোটা ইন্ডাস্ট্রি। ঠিক কী কারণে নিজেকে শেষ করে দিয়েছিলেন সুশান্ত, তা আজও স্পষ্ট হয়নি তাঁর অনুরাগীদের কাছে। তবে, বলিউডে যে অবজ্ঞার শিকার হয়েছিলেন তিনি, সে অভিযোগ উঠেছে একাধিক বার। এ বার, সুশান্তের এই মর্মান্তিক পরিণতি নিয়ে মুখ খুললেন বলিউড পরিচালক মধুর ভান্ডারকর।

Advertisement

২০২০ সালের জুন মাসে মৃত্যু হয় বলিউড অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের। ছবি: সংগৃহীত।

সম্প্রতি এক অনুষ্ঠানে ‘ফ্যাশন’ খ্যাত পরিচালক বলেন, ‘‘আমি দেখেছি বলিউডে এখন যে বয়কট সংস্কৃতি শুরু হয়েছে, সেটা সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর থেকে। হয়তো ইন্ডাস্ট্রি তখন ওকে উপেক্ষা করেছিল। ও তো ফিল্মি পরিবারের সদস্য ছিল না। আর ওকে অনেক লড়াইও করতে হয়েছিল। ওর যে পরিণতি হয়েছিল, তা খুবই দুর্ভাগ্যজনক। আর তার পর থেকেই মানুষের রাগটা আরও বেড়ে গেল। শেষ পর্যন্ত তো এটা দর্শকেরই সিদ্ধান্ত।’’ তবে বলিউডে বয়কট সংস্কৃতি নতুন নয়। তা নিয়েও মুখ খোলেন পরিচালক। তাঁর কথায়, ‘‘এর আগে ও পরেও বহু বার এমন ঘটনা ঘটেছে। এই যেমন ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’র ক্ষেত্রে, দর্শক দেখেছেন ছবিটা এবং এটা খুবই ভাল একটা ছবি। তবে, এই বয়কট সংস্কৃতি চিরস্থায়ী নয়। একটা ছবি যদি ভাল হয়, ছবির বক্তব্য যদি ভাল হয়, তা হলে মানুষ সেই ছবিটা দেখবেনই। দর্শক ‘কান্তারা’ দেখেছেন, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ দেখেছেন, ‘ভুল ভুলাইয়া ২’ দেখেছেন। এমন তো নয় যে মানুষ ছবি দেখতে যান না।’’

২০২০ সালের জুন মাসে মৃত্যু হয় বলিউড অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের। ফ্ল্যাট থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয় তাঁর নিথর দেহ। সুশান্তের মৃত্যুর পর থেকে বলিউডের একাধিক তাবড় তারকার দিকে অভিযোগের আঙুল উঠেছে। বহিরাগত অভিনেতারা অবজ্ঞার শিকার, উঠেছে এমন অভিযোগও। চর্চা ও বিতর্কের কেন্দ্রে উঠে এসেছে স্বজনপোষণের বিতর্ক। এমনকি, সুশান্তের মৃত্যুর পরে আলিয়া ভট্টের মতো তারকা সন্তানের ছবির উপরেও নিষেধাজ্ঞা জারি করার দাবি জানান প্রয়াত অভিনেতার অনুরাগীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন