Entertainment News

‘কাল্কিমন্থকথা’র প্রাইভেট স্ক্রিনিং বন্ধ করল সেন্সর বোর্ড

চলতি বছর বার্লিন চলচ্চিত্র উৎসবে এই প্রথম বার দেখানো হল ভারতের প্রথম ফিকশন ন্যারেটিভ ছবি ‘আপৎকালীন ত্রিকালিকা’। ছবির পরিচালক আশিস অভিকুন্থক। সেখান থেকে ফিরে আরও একটি ছবি ‘কাল্কিমন্থকথা’র স্ক্রিনিং কলকাতার রেঞ্জ গ্যালারিতে আয়োজন করেছিলেন পরিচালক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৭ ১২:০৬
Share:

ছবির একটি দৃশ্যে সাগ্নিক মুখোপাধ্যায় এবং জয়রাজ ভট্টাচার্য্য।

চলতি বছর বার্লিন চলচ্চিত্র উৎসবে এই প্রথম বার দেখানো হল ভারতের প্রথম ফিকশন ন্যারেটিভ ছবি ‘আপৎকালীন ত্রিকালিকা’। ছবির পরিচালক আশিস অভিকুন্থক। সেখান থেকে ফিরে আরও একটি ছবি ‘কাল্কিমন্থকথা’র স্ক্রিনিং কলকাতার রেঞ্জ গ্যালারিতে আয়োজন করেছিলেন পরিচালক। রোজ প্রদর্শনীতে ভাল সংখ্যায় দর্শক আসছিলেন। ১০ থেকে ২৫ মার্চ অবধি দেখানোর কথা এই ছবির। কিন্তু হঠাৎই সেন্সর বোর্ডের কর্মকর্তারা এসে গ্যালারির মালিক পক্ষকে বন্ধ করতে বলেন ছবির প্রদর্শন। তাঁদের কথামতো ছবির প্রদর্শন বন্ধও করে দেওয়া হয়। কারণ ছবির কর্মকর্তাদের কাছে সেন্সরের সার্টিফিকেট নেই।

Advertisement

আরও পড়ুন, ‘হ্যাঁ’ বলেও কর্ণের ছবি থেকে সরে গেলেন সলমন খান?

কলকাতার দুই অভিনেতা এলাহাবাদের মহাকুম্ভে পাড়ি দেন। যা ১২ বছর অন্তর একবার আসে। কাল্কি অর্থাৎ ভগবান বিষ্ণুর দশম অবতারের খোঁজে তাঁরা সেখানে যায়। কিন্তু সেখানে এমন কিছু ঘটে যার জন্য তাঁরা নিজেদের কেবলই মাও সে তুং এর ‘লিটল রেড বুক’ এর মধ্যেই খুঁজে পায়। কী ঘটে, তাই নিয়েই ছবি। ছবির শুটিং হয়েছে ২০১৩ সালে এলাহাবাদের মহাকুম্ভে। ছবিটি তৈরি করতে সময় লাগে দু’বছর। ছবিতে অভিনয় করছেন কলকাতার বিশিষ্ট দুই নাট্য ব্যক্তিত্ব জয়রাজ ভট্টাচার্য এবং সাগ্নিক মুখোপাধ্যায়। জয়রাজ এর আগে কৌশিক মুখোপাধ্যায়ের ‘গান্ডু’, ‘তাসের দেশ’, সুমন মুখোপাধ্যায়ের ‘হারবার্ট’, মৈনাক ভৌমিকের ‘বিবাহ ডায়েরিজ’ এ অভিনয় করেছেন। এ ছাড়াও ছবিতে রয়েছেন আস্থা গোস্বামী।

Advertisement

ছবির অভিনেতা জয়রাজ ভট্টাচার্য্যের ফেসবুক পোস্ট।

পরিচালক আশিস অভিকুন্থক ফেসবুকে তাঁর ছবির প্রদর্শনের প্রতি সেন্সরের এই বাধাকে ফেসবুকে সরব হয়েছেন। অভিনেতা জয়রাজও বেছে নিয়েছেন সোশ্যাল সাইটকেই। এর আগেও সেন্সরের সার্টিফিকেট না থাকার কারণে পরিচালক জুল মুখোপাধ্যায়ের ‘জয় শ্রী রাম’ ছবিরও প্রদর্শন বন্ধ করে দেওয়া হয়েছিল। এই প্রত্যেকটি ছবিই ইন্ডিপেনডন্ট। রিলিজ করার মতো অর্থ ব্যয় করতে পারবেন না বলেই, পরিচালকদের আয়োজন করে নিতে হয় প্রাইভেট স্ক্রিনিং। কিন্তু সেখানেও সেই সেন্সরের কোপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন