kangana ranaut

কপিরাইট লঙ্ঘনের অভিযোগ

আশিস গত সেপ্টেম্বরে কঙ্গনাকে মেল করে এই বইয়ের হিন্দি অনুবাদ ‘দিদ্দা- কাশ্মীর কি যোদ্ধা রানি’র জন্য ভূমিকা লিখে দেওয়ার অনুরোধ করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২১ ০৬:৩১
Share:

কঙ্গনা

নতুন ছবি ‘মণিকর্ণিকা রিটার্নস: দ্য লেজেন্ড অব দিদ্দা’-র ঘোষণা করার এক দিনের মধ্যেই কপিরাইট লঙ্ঘনের অভিযোগ উঠল কঙ্গনা রানাউতের বিরুদ্ধে। অভিযোগ করেছেন লোহারের (পুঞ্চ) রাজকন্যা ও কাশ্মীরের রানিকে নিয়ে ‘দিদ্দা- দ্য ওয়ারিয়র কুইন অব কাশ্মীর’ বইটির লেখক আশিস কওল। তাঁর কথায়, ‘‘কঙ্গনার মতো অভিনেত্রীর এহেন আচরণে আমি অবাক। দিদ্দা যেহেতু কাশ্মীরের রানি ছিলেন, কঙ্গনা এই অভিযোগ অস্বীকার করতেই পারেন। কিন্তু আমার কাছে বইটির কপিরাইট আছে।’’ লেখকের দাবি, ছ’বছর ধরে গবেষণা করে রানির সম্পর্কে তথ্য সংগ্রহ করে যে বইটি তিনি লিখেছেন, এত বিশদে দিদ্দাকে নিয়ে আর কোনও ইতিহাসবিদ লেখেননি। এর আগে একমাত্র কলহন দিদ্দাকে নিয়ে দু’পাতা লিখেছিলেন। আশিস গত সেপ্টেম্বরে কঙ্গনাকে মেল করে এই বইয়ের হিন্দি অনুবাদ ‘দিদ্দা- কাশ্মীর কি যোদ্ধা রানি’র জন্য ভূমিকা লিখে দেওয়ার অনুরোধ করেন। তার উত্তর এখনও পাননি আশিস। এ দিকে দিদ্দাকে নিয়ে ছবির ঘোষণা করে দিয়েছেন অভিনেত্রী। ফলে ক্ষুব্ধ লেখক। তবে আশিসের এই অভিযোগের কোনও উত্তর এখনও পর্যন্ত দেননি কঙ্গনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন