Television

সুরক্ষাবিধি না বুঝে শুটিংয়ে ফিরতে নারাজ টেলিপাড়ার অনেক শিল্পীই

শুটিং শুরুর আগেই বেশ কয়েকটি চমকপ্রদ ঘটনা ঘটতে চলেছে টলিউডে।

Advertisement

ঈপ্সিতা বসু

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২০ ০০:০১
Share:

মনামী-সৌমিলি-দেবযানী-টোটা

টলিউডে শুটিং শুরু হতে চলেছে। মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। কিন্তু শুটিং শুরুর আগেই বেশ কয়েকটি চমকপ্রদ ঘটনা ঘটতে চলেছে।

Advertisement

পরিবারের সুরক্ষার কারণেই ধারাবাহিকে অভিনয় থেকে আপাতত সরে গেলেন অভিনেত্রী সৌমিলি ঘোষ বিশ্বাস। তিনি ‘জয় বাবা লোকনাথ’-এ লোকনাথের মা ও গোয়ালিনীর চরিত্রে অভিনয় করছিলেন। লকডাউনের পরে তিনি শুটিংয়ে ফেরার প্রস্তাব পেলেও, শুটিং করবেন না বলেই জানিয়ে দিয়েছেন চ্যানেল প্রতিনিধিকে।

‘‘আমি একটু ভিতু প্রকৃতির, চট করে ঝুঁকি নিতে পারছি না। আমার পরিবারে বয়স্ক মা-বাবা ও শ্বশুর-শাশুড়ি আছেন। আমার জন্য তাঁদের কিছু হয়ে গেলে, নিজেকে ক্ষমা করতে পারব না,’’ অকপট সৌমিলি। অভিনেত্রী তিন-চার মাসের ব্যবধান নিয়ে শুটিংয়ে ফেরার কারণ দেখালেন, ‘‘করোনার সঙ্গে লড়াই করে বাঁচতে হলে, নিজেরও প্রস্তুতির প্রয়োজন। এরই সঙ্গে দেখতে চাই, কেমন সুরক্ষাবিধি মেনে টলিউডে শুটিং হচ্ছে!’’

Advertisement

আরও পড়ুন: নতুন নিয়মে বিপদে কারা?

যদিও অভিনয় ছেড়ে বাড়িতে বসে থাকায় আপত্তি অভিনেতা টোটা রায়চৌধুরীর, কিন্তু করোনা পরবর্তী পরিস্থিতিতে তাঁর দাবি পূরণ হলেই তিনি শুটিংয়ে ফিরবেন। টোটার মতে, ‘‘নিজের জন্য আলাদা মেকআপ-বক্স থাকবে। যে পোশাক পরে অভিনয় করব, শুটিংশেষে নিয়মিত পোশাক সাবান দিয়ে কাচা-ধোয়া ও শুকোনোর ব্যবস্থা করতে হবে।’’ টোটার দু’টি দাবি প্রোডাকশন হাউস মেনে নিলেই তিনি শুটিংয়ে ফেরার কথা ভাববেন। পূর্ব অভিজ্ঞতার স্মৃতি হাতড়ে টোটা বললেন,‘‘পোশাক ধোয়া-কাচার ব্যাপারটি দশ-পনেরো বছর আগে ছিল। এমনও হয়েছে, ভিজে শার্ট আয়রন করে পরতে হয়েছে। কিন্তু এখন এ সব মানা হয় না বলেই সমস্যা তৈরি হচ্ছে।’’ লকডাউনের আগে ‘শ্রীময়ী’তে রোহিত সেনের চরিত্রে অভিনয় করলেও তাঁর চরিত্রটি ধারাবাহিকে থাকছে কি না, সন্দিহান অভিনেতা।

একই পথে হাঁটছেন অভিনেত্রী মনামী ঘোষও। ‘ইরাবতীর চুপকথা’য় তিনি ইরাবতী ও আরুষীর চরিত্রে অভিনয় করছেন। চ্যানেলের প্রতিনিধি তাঁর সঙ্গে যোগাযাগ করেন নতুন প্রোমোর শুটিংয়ের জন্য। তিনিও শুটিংয়ে ফেরায় কয়েকটি অসুবিধের কথা প্রতিনিধিকে জানান। মনামীর মতে, ‘‘শুটিংয়ের কারণে আমার সঙ্গে যাঁদের (মেকআপ আর্টিস্ট, হেয়ারস্টাইলিস্ট, ড্রেসার) সরাসরি শারীরিক সংস্পর্শ হবে, তাঁরা পাবলিক ট্রান্সপোর্টে ট্রাভেল করলে দু’জনের জন্যই করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি তৈরি হয়।’’ পাবলিক ট্রান্সপোর্টে ট্রাভেলে ঘোরতর আপত্তি তুলে তিনি সকলকে গাড়িতে আসা-যাওয়ার ব্যবস্থা করার আর্জি জানান। ‘‘প্রোমো শুটিং করে দিয়েছি বাড়িতেই। কিন্তু নিজের সুরক্ষার জন্য সমস্যার সমাধানের পথ না বেরোলে শুটিংয়ে আমি ফিরব না,’’ সোজাসাপটা মনামী।

সুরক্ষাবিধি তৈরি হওয়ার পর তা কতটা মানা হবে, সন্দেহ থাকায় আপাতত শুটিংয়ে ফিরছেন না অভিনেত্রী দেবযানী চট্টোপাধ্যায়। ‘‘সরকার থেকে দেওয়া গাইডলাইন ফলো করে শুটিং হচ্ছে কি না, কে মনিটর করবে! কিছু দিন পর থেকেই আবার গতানুগতিক ধারাতেই কাজ শুরু হয়ে যাবে। বাসে-অটোয় যেমন গাদাগাদি করে লোকজন চড়ছেন, এখানেও তেমনই হবে। পর্যাপ্ত ব্যবস্থা না নিয়ে এখনই শুটিং করা মানেই শিল্পীদের আগুনের মুখে ঝাঁপ দিতে বলা,’’ মনে করেন দেবযানী। তিনি ‘ত্রিনয়নী’তে নেগেটিভ চরিত্র সংযুক্তার ভূমিকায় অভিনয় করলেও এখনও প্রোডাকশন হাউস থেকে কল পাননি। ফের শুটিংয়ের কল এলে তিনি নাকচ করার কারণটা জানালেন, ‘‘শুটিংয়ে কিছু হয়ে গেলে তার ক্ষতিপূরণ কে দেবে? আমার সঙ্গে পরিবারটিও জলে ভেসে যাবে।’’ ভয়ের কারণেই ‘জয় বাবা লোকনাথ’-এর ছোট লোকনাথ অর্থাৎ অরণ্য রায়চৌধুরীকে শুটিংয়ে ছাড়তে রাজি নন তাঁর পরিবার।

এত দিন শুটিং শুরুটাই ছিল চ্যালেঞ্জ। এখন নতুন নিয়মে শুটিং চালানো আরও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে। এতে বিনোদনের মূল সুর যে মনোরঞ্জন, তাতে আঘাত হানবে না তো!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন