Coronavirus

রক্ত দিয়ে সাহায্য

এই উদ্যোগে শিল্পী একা নন, এগিয়ে এসেছে তাঁর ফ্যানক্লাবের সদস্যরাও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২০ ০০:৫৭
Share:

সিধু

লকডাউনের জেরে আরও অনেক কিছুর মতো দুষ্প্রাপ্য হয়ে উঠেছে রক্তের জোগানও। ব্লাড ব্যাঙ্কগুলি কোনও রকমে কাজ চালিয়ে যাচ্ছে, হাসপাতালগুলিতেও একই পরিস্থিতি। দিনকয়েক আগে সংবাদপত্রে খবরটা চোখে পড়েছিল সিধুর। ‘ক্যাকটাস’-এর কর্ণধার তখনই ঠিক করেন, ব্লাড ব্যাঙ্কগুলিকে সাহায্য করতে এগিয়ে আসবেন। ‘‘নিজে এক সময়ে ডাক্তারি করেছি বলেই বোধহয় এই ক্রাইসিসটা আমাকে এতটা নাড়া দিয়েছে। লকডাউনে অনেকেই বিভিন্ন ভাবে অন্যের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন। আমি ভাবলাম, যদি ঘরে থেকে রক্তদান করে কিছুটা সাহায্য করা সম্ভব হয়, তা হলে অনেক মানুষই এই কঠিন সময়ে উপকৃত হবেন,’’ বললেন সিধু।

Advertisement

এই উদ্যোগে শিল্পী একা নন, এগিয়ে এসেছে তাঁর ফ্যানক্লাবের সদস্যরাও। কলকাতার ‘লাভ ইউ সিধুদা’ গ্রুপের ছেলেমেয়েরা রক্তদানে যোগ দিতে এগিয়ে এসেছেন সিধুর ডাকে সাড়া দিয়ে। বর্ধমানেও এই দলের ১৫ জন সদস্য স্থানীয় ব্লাড ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করে অংশ নিয়েছেন এই উদ্যোগে। শহরের দু’টি ব্লাড ব্যাঙ্কের সঙ্গে প্রাথমিক ভাবে যোগাযোগ করেছিলেন সিধু। সোমবার সকালে তাঁর গড়িয়ার বাড়ি এবং তৎসংলগ্ন এলাকা থেকে ৬ ইউনিট রক্তদান করে এই উদ্যোগের সূচনা হল, যা চলবে আগামী দিনেও। ঘরে বসে রক্তদানের বিষয়ে সহনাগরিকদের সচেতন করতে সিধু একটি ফেসবুক চ্যালেঞ্জও শুরু করার কথা ভেবেছেন। ‘‘ফেসবুকে অনেক বিষয় নিয়েই তো চ্যালেঞ্জ হয় দেখি। এ বার রক্তদানের মতো জরুরি বিষয় নিয়ে চ্যালেঞ্জ শুরুর কথা ভাবছি। পটা, অনিন্দ্য বসু, শিলাজিতের মতো আমার গানের জগতের বন্ধুদেরও শামিল করব এতে। আশা করি, আরও অনেকে এগিয়ে আসবেন,’’ বললেন সিধু।

আরও পড়ুন: দুঃস্থ শিল্পী এবং ‘টি-বয়’দের সাহায্যে এগিয়ে এল আর্টিস্ট ফোরাম, পাশে সৌরভও

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন