Dalip Tahil

Dalip Tahil: ‘কাম সূত্র’য় অভিনয় করা হল না, আড়াই দশক পরেও আফসোস যায়নি দলীপের

প্রায় পাঁচ দশক বলিউডে কাজ করছেন দলীপ তাহিল। হিন্দি ছবির জনপ্রিয় ‘ভিলেন’ এখন ওটিটিতেও স্বচ্ছন্দ। তবু ‘কাম সূত্র’ নিয়ে আক্ষেপ থেকে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৮:০৮
Share:

পর্দার নামকরা ‘দুষ্টু লোক’ দলীপ।

পর্দায় তিনি বরাবরের ‘দুষ্টু লোক’। তবু প্রায় পাঁচ দশক পার করেও বলিউড থেকে ভ্যানিশ করে যাননি দলীপ তাহিল। বরং ‘কয়ামত সে কয়ামত তক’ থেকে ‘বাজিগর’ হয়ে ‘ভাগ মিলখা ভাগ’ কিংবা সত্তর দশকের ধারাবাহিক ‘বুনিয়াদ’ থেকে এ কালের ওটিটি সিরিজ ‘ফ্যামিলি ম্যান’, ‘মেড ইন হেভেন’— সবেতেই নজর কেড়েছেন সমানতালে। এ হেন অভিনেতা নাকি আড়াই দশক ধরে একটাই আফসোস বয়ে চলেছেন। ‘কাম সূত্র’-য় কাজ করা হল না তাঁর!

Advertisement

১৯৯৬ সালের বিতর্কিত যৌনতাময় ছবি। মীরা নায়ারের ‘কাম সূত্র’। তাতেই একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ের প্রস্তাব এসেছিল দলীপের কাছে। খাজুরাহোয় চলছিল সেই ছবির শ্যুটিং। এ দিকে, দলীপের তখন কাজের ঝুলি ঠাসা। একের পর এক ছবিতে অভিনয় করছেন। তিন শিফটে শ্যুটিং। দম ফেলার ফুরসতটুকুও নেই। অগত্যা প্রবল ইচ্ছে থাকলেও ফিরিয়েই দিতে হল মীরার প্রস্তাব।

Advertisement

ও রকম একটা ছবিতে সুযোগ পেয়েও অভিনয় করতে না পারার আক্ষেপ আজও তাড়িয়ে বেড়ায় বর্ষীয়ান অভিনেতাকে। সম্প্রতি মুম্বইয়ের এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বেরিয়ে এল লুকোনো আফসোস। দলীপের কথায়, ‘‘বলিউড তখন তিন শিফটে কাজে অভ্যস্ত। এক এক জন অভিনেতা একসঙ্গে তিন চারটে ছবিতে অভিনয় করেন। ফলে আমিও তা-ই করছিলাম। এ দিকে, মীরার ছবিতে কাজ করতে হলে কড়া শর্ত। সেট ছেড়ে অন্য কোথাও যাওয়া যাবে না। আমি কিন্তু বাকি সব তারিখ ‘কাম সূত্র’র জন্য খালি করে ফেলেছিলাম। দরকার ছিল দুটো মাত্র দিন। কিন্তু হাজার অনুনয়েও মীরা কিছুতেই রাজি হলেন না। কারণ, শ্যুটিংয়ের বিমা তাতে ক্ষতিগ্রস্ত হবে। ফলে খুব ইচ্ছে থাকলেও ছবিটা করতে পারিনি আমি।’’

অভিনেতা জানান, আন্তর্জাতিক ছবির নিয়মানুসারে বিমার আওতায় ছিল মীরার ছবির শ্যুটিং। তারই শর্ত ছিল, কোনও অভিনেতা বা কলাকুশলী সেট ছেড়ে অন্যত্র যেতে পারবেন না। কারণ তিনি কোনও ভাবে দুর্ঘটনা বা বিপদে পড়ে ছবিতে কাজ করতে না পারলে শ্যুটিংয়ের এই বিমাও বাতিল হয়ে যাবে। আর তেমন হলে ছবিটাও আর করা হয়ে উঠত না মীরার। দলীপের কথায়, সে কারণেই মীরাও কিছুতেই তাঁকে দু’দিনের জন্য ছাড়তে রাজি হননি।

বরাবরের বলিষ্ঠ অভিনেতা। প্রায় পাঁচ দশকের কেরিয়ারে ঝুলিতে অজস্র হিট ছবি। কোনওটায় তিনি ভীষণ খারাপ মানুষ, কোথাও অত্যাচারী বাবা। তবু ‘কামসূত্র’-এ কাজ করতে না পারা আজও হতাশ করে পর্দার জনপ্রিয় খলনায়ককে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন