Kalki 2098 AD Glimpse

প্রভাস-দীপিকার ‘কল্কি’-র ঝলকে জনপ্রিয় টলি অভিনেতা, খেয়াল করেছেন তাঁকে?

অবশেষে ‘প্রোজেক্ট কে’ ছবির প্রথম ঝলক প্রকাশ্যে। ছবির নামও বদলে গিয়েছে। এই ছবি নিয়ে কৌতূহলের পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৪:২৩
Share:

‘কল্কি: ২৮৯৮ এডি’ ছবিতে প্রভাসের লুক। ছবি: সংগৃহীত।

প্রতীক্ষার অবসান। সান দিয়েগো কমিককনে প্রকাশ্যে এল ‘প্রজেক্ট কে’ ছবির প্রথম ঝলক। একটু সংশোধন করতেই হচ্ছে, ছবির নাম বদলে এখন ‘কল্কি: ২৮৯৮ এডি’! বেশ কয়েক দিন ধরেই জল্পনা ছিল, প্রভাস, দীপিকা পাড়ুকোন অভিনীত এই ছবির নাম পরিবর্তন হতে পারে। সেই জল্পনাতেও সিলমোহর দিয়েছেন নির্মাতারা। তবে ‘প্রজেক্ট কে’ বিষয়টি যে আদতে কী, তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে ছবির এই প্রথমিক পর্যায়ের ঝলকে।

Advertisement

ছবির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই নড়েচড়ে বসেছেন অনুরাগীরা। এই ছবি যে অ্যাকশন এবং রোমাঞ্চে ভরপুর হতে চলেছে, তার প্রমাণ মিলেছে। নতুন শিরোনাম থেকেই অনুমেয়, ছবির প্রেক্ষাপট ২৮৯৮ সাল। নাগ অশ্বীন পরিচালিত এই ছবিতে মহাভারত থেকে নেওয়া রসদে মিশেছে কল্পবিজ্ঞান। প্রায় দেড় মিনিটের টিজ়ারে প্রভাস এবং দীপিকা পাড়ুকোনের ঝলক মিলেছে। অমিতাভ বচ্চনের শরীরে ব্যান্ডেজ বাঁধা লুক ধরা পড়েছে। শুধু তাঁর চোখ জোড়া দৃশ্যমান। অন্য দিকে কালো পোশাকে দেখা গিয়েছে দীপিকাকে। কমল হাসনকে দেখা যায়নি এই ঝলকে। তবে টলিপাড়ার এক অভিনেতাও কিন্তু এই ছবিতে রয়েছেন।

Advertisement

‘কল্কি: ২৮৯৮ এডি’ ছবিতে অমিতাভ বচ্চন এবং দীপিকা পাড়ুকোনের লুক। ছবি: সংগৃহীত।

আগেই জানা গিয়েছিল, ছবির একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়। কিন্তু টিজ়ারে তাঁর ঝলক এতটাই কম, যে খুঁটিয়ে না দেখলে অনেকের পক্ষেই তাঁকে খেয়াল করা একটু কঠিন। কুড়ি সেকেন্ডের মাথায় তাঁকে দেখতে পাওয়া গিয়েছে। মঞ্চে এক সিংহাসনের সামনে দাঁড়িয়ে শাশ্বত। পরনে কালো জোব্বা। মাথার পিছনে উজ্জ্বল আলোকরশ্মি। দু’পাশে অদ্ভুতদর্শন কালো পোশাকে সশস্ত্র রক্ষীর দল। শাশ্বতের এই লুক দেখে অনেকেই অনুমান করছেন, ছবিতে তিনি কোনও বিশেষ দল বা গোষ্ঠীর রাজা বা নেতা গোছের কোনও চরিত্রে রয়েছেন। তবে প্রকৃত সত্য জানতে এখনও অপেক্ষা করতে হবে।

‘কল্কি: ২৮৯৮ এডি’ ছবিতে শাশ্বত চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

অন্য দিকে এই ছবির ঝলক দেখে সমাজমাধ্যমে শুরু হয়েছে তুলনা। কেউ কেউ এই ছবির সঙ্গে হলিউডের ‘ডিউন’ ছবিটির মিল খুঁজে পেয়েছেন। কারও মতে, জনপ্রিয় ‘স্টার ওয়ার্স’ সিরিজ়ের দ্বারাও অনুপ্রাণিত ‘কল্কি: ২৮৯৮ এডি’। তবে ‘আদিপুরুষ’-এর মতো বিভ্রাট যে এ বারে ঘটেনি তা দেখে খুশি প্রভাসের অনুরাগীরা।

নির্মাতারা জানিয়েছেন, ‘কল্কি’ মুক্তি পাবে আগামী বছর। সান দিয়েগোতে ছবির প্রথম ঝলক মুক্তি উপলক্ষে উপস্থিত ছিলেন প্রভাস, কমল হাসন, রানা দগ্গুবাটি। তবে ছিলেন না দীপিকা পাড়ুকোন। সম্প্রতি হলিউডে লেখক, চিত্রনাট্যকার ও অভিনেতাদের সম্মিলিত ধর্মঘট শুরু হয়েছে। সূত্রের দাবি, সংশ্লিষ্ট সংগঠনের সদস্য দীপিকা। ধর্মঘটের প্রতি তাঁর সমর্থন জানাতেই নাকি অভিনেত্রী এই অনুষ্ঠানে অংশ নেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন