Amitabh Bachchan

‘বাগবান’ ছবিতে অমিতাভ নয়, অভিনয় করার কথা ছিল অন্য এক তারকার

প্রথমে এই ছবিতে অমিতাভকে নেওয়ার কথা ভাবাই হয়নি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২১ ২১:৪২
Share:

অমিতাভ বচ্চন।

২০০৩ সালের ‘বাগবান’ ছবির কথা মনে আছে নিশ্চয়ই? পরিচালক রবি চোপড়ার এই পারিবারিক ড্রামায় মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন এবং হেমা মালিনী। তবে প্রথমে এই ছবিতে অমিতাভকে নেওয়ার কথা ভাবাই হয়নি। তা হলে?

ছবির গল্পকার এবং চিত্রনাট্যকার অচলা নাগর জানিয়েছিলেন, অমিতাভের আগে দিলীপ কুমারকে এই ছবিতে অভিনয়ের জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সে সময় তাঁর বিপরীতে কোন অভিনেত্রী থাকবেন, তা ঠিক করতে না পেরে শেষ পর্যন্ত অভিনয়ে রাজি হননি বর্ষীয়ান অভিনেতা। ছবিটি তৈরি করতে না পেরে পরিচালক বিআর চোপড়া তাঁর ছেলে রবি চোপড়াকে চিত্রনাট্য দিয়ে গিয়েছিলেন। দিলীপ কুমার প্রস্তাব ফিরিয়ে দেওয়ার প্রায় ২০ বছর পর আবার নতুন করে কাজ শুরু হয় এই ছবির।

এক সাক্ষাৎকারে অচলা জানিয়েছেন, “যখন বিআর চোপড়া দিলীপ কুমারকে কাজটির প্রস্তাব দিয়েছিলেন, তখন তিনি বলেছিলেন, নার্গিস বা মীনা কুমারী আর বেঁচে নেই। এমনকী রাখিও ছবিতে কাজ করা বন্ধ করে দিয়েছিলেন। দিলীপের সমসাময়িক আর কোনও অভিনেত্রী ছিলেন না ছবিতে তাঁর বিপরীতে অভিনয় করার জন্য। সে কথা ভেবেই তিনি কাজের প্রস্তাব ফিরিয়ে দেন।”

সেই সময় বিআর চোপড়া দীলিপ কুমার ছাড়া আর অন্য কোনও অভিনেতার কথা ভেবে উঠতে না পারায় শেষমেশ ছবিটি করে উঠতে পারেননি।

Advertisement

আরও পড়ুন: বিরাট-অনুষ্কা নাকি ঠিক করে ফেলেছেন মেয়ের নাম!

ব্যায়ামবিদদের নিয়ে বিস্ফোরক শ্রাবন্তী-পুত্র, তির কার দিকে?​

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন