Diljit Dosanjh

আমেরিকার অনুষ্ঠানে ভারতের জাতীয় পতাকা নামিয়ে নিতে বলে জনরোষে দিলজিৎ, কী জবাব গায়কের?

আমেরিকার অনুষ্ঠানে এক মহিলা ভক্তকে তেরঙ্গা নাড়তে বারণ করলেন দিলজিৎ, এমনই বার্তা রটে গিয়েছিল সমাজমাধ্যমে। ‘দেশদ্রোহিতা’র অভিযোগের প্রেক্ষিতে কী জানালেন গায়ক-অভিনেতা?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৮:৫৩
Share:

কী জবাব দিলেন দিলজিৎ? —ফাইল চিত্র

দিলজিৎ দোসাঞ্জ হলেন প্রথম ভারতীয় শিল্পী, যিনি সম্প্রতি আমেরিকার বিখ্যাত ‘কোয়াচেলা ভ্যালি মিউজিক অ্যান্ড আর্ট ফেস্টিভ্যাল’-এ গান গেয়েছেন। উপচে পড়ছিল দর্শক-শ্রোতার ভিড়। যদিও সেই অনুষ্ঠানের পরই নিন্দার ঝড় দিলজিতের বিরুদ্ধে। জাতীয় পতাকার অপমান করেছেন তিনি, এমনই অভিযোগ। মন কাড়তে গিয়ে কি খলনায়ক হয়ে গেলেন গায়ক?

Advertisement

তাঁকে ঘিরে ছড়িয়েছিল নানা ভুয়ো খবর, নেতিবাচক কথাবার্তা। অভিযোগ উঠেছিল, অনুষ্ঠানে পারফর্ম করতে করতে জনতার সঙ্গে যখন কথা বলছিলেন দিলজিৎ, তখন নাকি এক মহিলাকে ভারতের জাতীয় পতাকা নামিয়ে নিতে বলেছিলেন তিনি। সম্প্রতি এ বিষয়ে ভুল ভাঙাতে চাইলেন দিলজিৎ। টুইটার হ্যান্ডলে এই অভিযোগের বিরুদ্ধে সম্প্রতি সরব হলেন গায়ক।

এক জন টুইটার ব্যবহারকারী দিলজিতের অনুষ্ঠানের ভিডিয়ো শেয়ার করে লেখেন, “দিলজিৎ তাঁর আমেরিকার অনুষ্ঠানে ঘৃণার বাতাবরণ তৈরি করেছেন। এক জন মহিলা ভক্ত দর্শক আসনে তেরঙ্গা পতাকা উড়িয়েছেন বলে রেগে যান দিলজিৎ! এ কেমন কথা? জাতীয় পতাকার প্রতি কি আপনার কোনও শ্রদ্ধা নেই? কোন দেশের নাগরিকত্ব আপনার?”

Advertisement

দিলজিৎ জানান, এই কথা সর্বৈব মিথ্যা। পঞ্জাবি ভাষা বুঝতে না পেরে তাঁর বাক্যের অন্য মানে করা হয়েছে বলে দাবি গায়কের। দিলজিৎ জবাবে লেখেন, “মিথ্যা খবর আর নেতিবাচকতা ছড়াবেন না। আমি বলেছিলাম, এটা আমার দেশের পতাকা, যা সেই মহিলা নিয়ে এসেছেন। এর অর্থ, তিনি আমার অনুষ্ঠানে আমার দেশকে বহন করে এনেছেন। যদি পঞ্জাবি না বোঝেন, দয়া করে গুগল করে নিন।”

দিলজিৎ আরও বলেন, “কোয়াচেলা এমন একটা উৎসব, যেখানে সারা পৃথিবীর লোকজন আসেন। সেই কারণেই সঙ্গীত সকলের জন্য। শব্দের মানে কী করে ঘুরিয়ে দিতে হয়, তা তোমাদের কাছ থেকে শিখলাম।”

তবে অনুরাগীদের সমর্থন পেয়েছেন দিলজিৎ। অনেকেই জানান, সেখানে উপস্থিত থাকাকালীন এমন কোনও ঘটনা ঘটেনি। তাঁদের শেয়ার করা ছবিতে দেখা যাচ্ছে, পারফরম্যান্সের সময় অনুরাগীরা অনেকেই দর্শকাসনে জাতীয় পতাকা নিয়ে বসে আছেন। কেউ কেউ অকারণে বিষ ছড়াচ্ছেন বলে দাবি জানান একাংশ।

দিলজিৎকে এর পর দেখা যাবে পঞ্জাবি ছবি ‘জোড়ি’তে। চলতি বছর মে মাসে মুক্তি পাবে সেটি। পরের বছর একটি কমেডি ছবিতে অভিনয় করবেন তিনি। করিনা কপূর, তব্বু, কৃতি শ্যানন থাকবেন সে ছবিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন