Vivek Agnihotri Controversy

‘দেশের জন্য কী করেছেন’? বইয়ের প্রচারে গিয়ে সমালোচনার মুখে নিরুত্তর বিবেক অগ্নিহোত্রী

দেশের অন্যতম বিতর্কিত পরিচালক তিনি। তাঁর পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিকেও কম বিতর্কের মুখে পড়তে হয়নি। এ বার বিনা পয়সায় বই বিলিয়ে প্রশ্নের মুখে বিবেক অগ্নিহোত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৮:১৮
Share:

বইয়ের প্রচার করতে গিয়েও বিপত্তি, সমালোচনার মুখে বিবেক অগ্নিহোত্রী। ছবি: সংগৃহীত।

বলিউডের অন্যতম নামজাদা পরিচালক তিনি। বিতর্কিতও বটে। তাঁর পরিচালিত ছবি থেকে বিভিন্ন রাজনৈতিক বিষয়ে তাঁর মতামত— সবেতেই বিতর্কের ছোঁয়া। সমাজমাধ্যমে নিজেকে সে ভাবেই প্রতিষ্ঠিত করেছেন বলিউড পরিচালক বিবেক রঞ্জন অগ্নিহোত্রী। টুইটারে বেশ সক্রিয় তিনি। সমাজমাধ্যমের পাতায় সব বিষয়েই নিজের মতামত দিয়ে থাকেন পরিচালক। আপাতত লেখক সুভাষ কাকের লেখা ‘দ্য আইডিয়া অফ ইন্ডিয়া: ভারত অ্যাজ় আ সিভিলাইজ়েশন’ বইয়ের প্রচারে ব্যস্ত ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ খ্যাত পরিচালক। বইয়ের প্রচার করতে গিয়ে সমাজমাধ্যমের পাতায় বিবেক ঘোষণা করেন, যাঁদের এই বইটি কেনার সামর্থ্য নেই, তাঁদের বিনামূল্য বই দেবেন তিনি। বিবেকের এই পদক্ষেপকে কটাক্ষ করেছেন নেটাগরিকদের একাংশ। তাঁদের মধ্যে এক জনের কথায়, ‘‘আর্থিক ভাবে দুর্বলদের বিনামূল্যে বই বিলি করার চেয়ে তাঁদের খাবার খাওয়ালেই পারেন।’’ বিবেককে ট্যাগ করে টুইট করেন ওই টুইটার ব্যবহারকারী। তাঁর পরামর্শের জবাবও দিলেন বিবেক। পরিচালকের প্রশ্ন, ‘‘সব কাজ যদি আমিই করি, তা হলে আপনি কী করবেন?’’

Advertisement

শুধু ওই টুইটার ব্যবহারকারীই নন, বিবেকের বিনামূল্যে বই বিলি করার পদক্ষেপে অসন্তুষ্ট আরও অনেকেই। এক টুইটার ব্যবহারকারী লেখেন, ‘‘স্যর, আমি আপনাকে ভীষণ সম্মান করি। কিন্তু আপনি এখন অন্য মানুষদের নিয়ে মশকরা করেন, সব কিছুতেই রাজনীতি খোঁজেন। আপনি এক জন নামজাদা পরিচালক, আপনার কাজ আমি খুব পছন্দও করি। কিন্তু আপনার এই ধরনের কাজকর্ম দেখে আমার বেশ অস্বস্তি হয়।’’ অন্য এক নেটাগরিক আবার বিবেককে সরাসরি প্রশ্নই করেছেন , ‘‘দেশের উন্নতির জন্য আপনি করছেনটাই বা কী?’’ যদিও এই প্রশ্নের কোনও উত্তর দেননি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ পরিচালক।

দিন কয়েক আগে ইদ ও অক্ষয় তৃতীয়ার শুভেচ্ছা জানাতে গিয়ে ভারতীয় বিজ্ঞাপনে পশ্চিমি দুনিয়ার অনুকরণ দেখে ক্ষোভ প্রকাশ করেন বিবেক অগ্নিহোত্রী। তাঁর দাবি, মাদকাসক্ত, অবসাদগ্রস্ত জীবনযাত্রা পশ্চিমের দেশগুলির পরিচিত ছবি। সেখানকার বিজ্ঞাপনে বিষণ্ণ মডেলদের দেখা যায়। তাই বলে ভারতীয় বিজ্ঞাপনেও কি সেই জিনিস অনুকরণ করতে হবে? দেশের সংস্কৃতির উদ্‌যাপন কোথায়? উৎসবের দিনে অবসাদ কেন? বিজ্ঞাপনের কড়া সমালোচনা করে প্রশ্ন করেন বিবেক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন