Atlee on Jawan

‘জওয়ান’-এ শাহরুখের দীর্ঘ সংলাপ কি প্রতিষ্ঠানবিরোধী? প্রশ্নের উত্তর দিলেন অ্যাটলি

‘জওয়ান’ ছবিতে সমাজের একাধিক বাস্তব সমস্যাকে জায়গা দেওয়া হয়েছে। তা নিয়ে বিভিন্ন মহলে আলোচনাও হয়েছে বিস্তর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১২:০৩
Share:

(বাঁদিকে)অ্যাটলি। শাহরুখ খান (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

হিন্দি ছবির ইতিহাসে ‘জওয়ান’ একাধিক নজির গড়েছে। ছবিমুক্তির এক মাস পরেও দর্শক ছবিটি দেখতে হলে প্রবেশ করছেন। এই ছবি নিয়ে বিভিন্ন মতামত আলোচনায় উঠে এসেছে। তার মধ্যে সব থেকে বেশি দৃষ্টি আকর্ষণ করেছে ছবির শেষের দিকে শাহরুখ খানের মুখে নির্বাচন প্রক্রিয়া নিয়ে দীর্ঘ সংলাপ। সেখানে ছবিতে আজাদ দেশের নাগরিকদের ভোট দেওয়ার আগে নেতা-মন্ত্রীদের প্রশ্ন করার পরামর্শ দিয়েছে। পাশাপাশি কৃষকমৃত্যু, স্বাস্থ্য ব্যবস্থার অবনতি, ঘুষ নেওয়ার মতো একাধিক বাস্তব সমস্যাকে ছবিতে জায়গা দেওয়া হয়েছে।

Advertisement

ছবিমুক্তির পর অনেকেই এই দৃশ্যকে ‘প্রতিষ্ঠান বিরোধী’ বলতে চেয়েছেন। কিন্তু সত্য কী? সম্প্রতি এই প্রসঙ্গে নিজের মতামত জানিয়েছেন ছবির পরিচালক অ্যাটলি। বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে মঞ্চে পরিচালককে এই বিষয়ে প্রশ্ন করা হয়। উত্তরে অ্যাটলি বলেন, ‘‘আমি আমার অনুভূতির কথা বলেছি। আমি অত্যন্ত সাধারণ মানুষ এবং সমাজেরই অংশ। এটা তো দেশের কণ্ঠস্বর। যে কেউ তার মতো করে এর ব্যাখ্যা করতে পারেন।’’ এরই সঙ্গে বিষয়টি নিয়ে পরিচালক তাঁর নিজস্ব ব্যাখ্যা দেন। তিনি বলেন, ‘‘আমি তো সমাজের বাস্তব সমস্যার কথা বলেছি। কাকে এবং কী ভাবে দেওয়া উচিত সেটা প্রত্যেকেরই জানা উচিত। আমি শুধু সেই দায়িত্বকে মনে করিয়ে দিতে চেয়েছি।’’ পরিচালকের মতে, কোচ যখন ছাত্রকে গোল করা শেখান, সেটা শুধু ময়দানের জন্য নয়, সারা জীবনের জন্য। তাঁর কথায়, ‘‘এই ছবিতে যে বার্তা দেওয়া হয়েছে সেটাও চিরকালীন।’’

অ্যাটলি নিজে ‘বিনোদন’ বিষয়টাকে অন্য ভাবে দেখেন। তিনি জানান, বিনোদনের মধ্যে কোনও অর্থবহ বার্তা না থাকলে সেই কাজ তাঁকে উৎসাহিত করে না। ছবিমুক্তির পর এখনও পর্যন্ত ‘জওয়ান’ দেশের বক্স অফিসে প্রায় ৬২০ কোটি টাকার ব্যবসা করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন