আমাজনের গভীরে

‘আমাজন অভিযান’-এর এক্সক্লুসিভ ছবি আনন্দ প্লাস-এর জন্য। ছবির সঙ্গে সিনেমার টুকরো গল্প। সূত্রধর পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়‘আমাজন অভিযান’-এর এক্সক্লুসিভ ছবি আনন্দ প্লাস-এর জন্য। ছবির সঙ্গে সিনেমার টুকরো গল্প। সূত্রধর পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়

Advertisement
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৭ ০৮:০০
Share:
০১ ০৫

আফ্রিকা থেকে চলে আসার বছর তিনেক পর কেউটিয়া গ্রামে শঙ্করের কাছে একটা টেলিগ্রাম পাঠায় অ্যানা ফ্লোরিয়ান নামের এক ইতালীয় অ্যানথ্রোপলজিস্ট। সে শঙ্করের যোগাযোগ পেয়েছিল সাউথ রোডেশিয়ান মিউজিয়ামের কিউরেটর ফিৎজেরাল্ডের কাছ থেকে, যার উল্লেখ রয়েছে ‘চাঁদের পাহাড়’-এ। অ্যানা পৃথিবীর বিভিন্ন জায়গার উপজাতি নিয়ে কাজ করেছে। ওর বাবা মার্কো ফ্লোরিয়ান-এর স্বপ্ন এল ডোরাডোর সন্ধান করা। থিওডোর রুজভেল্ট ও ক্যান্ডিডো রন্ডন-এর দেখানো রাস্তায় মার্কো আমাজন অভিযানে যেতে চায়। এ দিকে আফ্রিকান অ্যাডভেঞ্চার করে শঙ্কর তখন মোটামুটি বিখ্যাত। কেউটিয়া গ্রামে শঙ্করের কাছে অ্যানা যখন এই প্রস্তাব নিয়ে আসে, সে ফেলতে পারে না। তার মধ্যে যে ভূ-পর্যটকের সত্তা রয়েছে, তা তাকে এগিয়ে দেয় আরও এক রোমহর্ষক অভিযানের দিকে..

০২ ০৫

শঙ্করের হাতে রয়েছে বিষাক্ত ব্যাং। এখানকার উপজাতিরা এর গায়ের বিষ ডার্টের আগায় লাগিয়ে শিকার করে। শঙ্কর শিকারের জন্য তৈরি হচ্ছে। তার জন্য বিষ সংগ্রহ করছে... কিন্তু কাকে মারতে সে দৃঢ়প্রতিজ্ঞ?

Advertisement
০৩ ০৫

অ্যানাকোন্ডা ধরার জন্য শঙ্কর ও অ্যানা একটা ক্যানোপে উঠেছে। ওরা এখানে একটা ট্র্যাপ তৈরি করবে, তার জন্য গাছ কাটছে। ওরা রয়েছে আমাজনের উপশাখা আরিআউ নদীতে। এর পরই তারা মুখোমুখি হয় ভয়ংকর অ্যানাকোন্ডার!

০৪ ০৫

শঙ্কর এবং অ্যানা ফ্লোরিয়ান বসে আছে এক ইয়ানোমামি গ্রামে। এই গ্রামকে বলা হয় সাবোনো। এক ছাদের তলায় গ্রাম, মাঝখানে একটা বড় জায়গা থাকে, যেখানে রান্না হয়। শঙ্কর ও অ্যানা আদিবাসী নৃত্য দেখছে। এই ইয়ানোমামি ট্রাইব এখনও সভ্যতার সংস্রবে আসেনি। এল ডোরাডোর সন্ধান করতে ওদের মধ্যে গিয়ে পড়ে শঙ্কর ও অ্যানা...

০৫ ০৫

রিও নেগ্রো নদীর পাড়ের বালুচরে বসে শঙ্কর বহু পুরনো একটা ম্যাপের অর্থ উদ্ধার করার চেষ্টা করছে। এটি হল যিনি আমাজনের নামকরণ করেছিলেন বা আবিষ্কারক, সেই ফ্রানসিস্কো ডি ওরেলানার এক সহযাত্রীর কাছ থেকে পাওয়া ম্যাপের একটা টুকরো। যাতে রয়েছে একটি কোড, যাকে বলা হয় কোড অব হনোরিয়াস, যা উদ্ধার করার চেষ্টা চলছে। এটি উদ্ধার করে তারা টেরা ইনকগনিটা অর্থাৎ এক রহস্যময় ভূখণ্ডের খোঁজ পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement