Farhan Akhtar on Don 3

‘ডন’ রণবীর সিংহ, সমালোচনা প্রসঙ্গে অবশেষে মুখ খুললেন ফারহান, কী বললেন তিনি?

২০০৬ সালে মুক্তি পেয়েছিল শাহরুখ খান অভিনীত ছবি ‘ডন’ । পাঁচ বছর পর মুক্তি পায় ‘ডন ২’। ফ্র্যাঞ্চাইজ়ির তৃতীয় ছবিতে বাদশার জায়গায় থাকছেন রণবীর সিংহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১২:০৬
Share:

(বাঁ দিক থেকে) শাহরুখ খান, ফারহান আখতার এবং রণবীর সিংহ। ছবি: সংগৃহীত।

রণবীর সিংহ ‘ডন ৩’ ছবিতে নামভূমিকায়। এই খবর ছড়িয়ে পড়তেই সমাজমাধ্যমে সমালোচনার বন্যা। শাহরুখ খানের আসনে রণবীরকে দেখতে নারাজ অনুরাগীদের সিংহভাগ। তার কারণও আছে বটে। প্রথম ঝলকে ‘ডন’ হিসাবে রণবীর একেবারেই ফ্যাকাসে। শাহরুখের ‘ডন’-কে দেখে যে উত্তেজনা তৈরি হত মনের মধ্যে, তার ধারেকাছে যেতে পারেননি রণবীর। চোখে রোদচশমা, হাতে রিভলভার ও ঠোঁটের কোণে সিগারেট নিয়েও প্রথম ঝলকে নজর কাড়তে ব্যর্থ হয়েছেন রণবীর। ফলত, সমাজমাধ্যমে নিজেদের ক্ষোভ ও হতাশাও জানিয়েছেন শাহরুখের অনুরাগীরা। গত কয়েক দিন ধরে ক্রমাগত সমালোচনার মুখে পড়ে মুখ খুলেছিলেন রণবীর। এ বার মুখ খুললেন ছবির পরিচালক ফারহান আখতার।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে ফারহানকে এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘আমি তো খুবই উত্তেজিত। রণবীর অসাধারণ অভিনেতা। কিন্তু ও নিজেও এই গুরুদায়িত্ব পালনে ভয় পাচ্ছে।’’ একই সঙ্গে পরিচালক বলেন, ‘‘অমিতাভ বচ্চনের জুতোয় পা গলানোর সময় শাহরুখকেও একই কথা শুনতে হয়েছিল।’’

এই বৈগ্রহিক চরিত্রে রণবীরকে বেছে নেওয়ার কারণও খোলসা করেছেন ফারহান। তাঁর কথায়, ‘‘এই চরিত্রটার একটা আলাদা স্টাইল রয়েছে। আর রণবীরের মধ্যেও সেটা রয়েছে। আমার মনে হয়, চিত্রনাট্য এবং পরিচালনার দিকে থেকে এখন দায়িত্বটা আমার অনেকটাই বেশি।’’

Advertisement

সম্প্রতি, ‘ডন’ চরিত্রে সুযোগ পাওয়ার পর সমালোচনার উত্তর দিতে সমাজমাধ্যমে একটি দীর্ঘ পোস্ট করেছিলেন রণবীর। তিনি লেখেন, ‘‘আমি জানি, ‘ডন’-এর জুতোয় পা গলানোর দায়িত্ব কতটা। ফারহান আর রীতেশ আমার উপর যে ভরসা রেখেছে, তার দাম দেওয়ার জন্য আমি নিজের সেরাটা দিতে চাই। আমি আশা করব, দর্শকও আমাকে নিজেকে প্রমাণ করার একটা সুযোগ দেবেন।’’ ফারহান জানিয়েছেন আপাতত ছবির বাকি কাস্টিং নিয়ে আলোচনা চলছে। ছবির শুটিং শুরু হবে আগামী বছর জানুয়ারী মাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন