Anurag Kashyap

আলো-আঁধারির ছবিতে সিদ্ধহস্ত, তাই বলে অন্য ঘরানার ছবি করবেন না? বিরক্ত অনুরাগ কাশ্যপ

অন্ধকার জগত নিয়ে ছবি পরিচালনায় তাঁর জুড়ি মেলা ভার। ওই ঘরানার ছবি করেই দর্শকের মনে নিজের জায়গাও করে নিয়েছেন অনুরাগ কাশ্যপ। সম্প্রতি নিজের সেই গতে বাঁধা পরিচয় ভাঙতে চাইছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৫:৫৮
Share:

মুক্তি পাওয়ার আগে ইতিমধ্যেই কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্বীকৃতি অর্জন করেছে অনুরাগ কাশ্যপের ‘কেনেডি’। ছবি: সংগৃহীত।

একুশ শতকের গোড়ার দিক থেকে পথচলা শুরু। প্রথম ছবি, ‘ব্ল্যাক ফ্রাইডে’। আলো-আঁধারির জগতের গল্প বলা দিয়েই পরিচালক হিসাবে আত্মপ্রকাশ অনুরাগ কাশ্যপের। তার পরে পরিচালনা করেছেন ‘দেব ডি’, ‘গ্যাংস অফ ওয়াসেপুর’, ‘রমন রাঘব ২’-এর মতো ছবি। এই ঘরানার ছবির মাধ্যমে সাফল্যও পেয়েছেন অনুরাগ। অন্ধকার জগতের মনস্তত্ত্বকে সুচারু ভাবে পর্দায় ফুটিয়ে তোলার জন্য দর্শক ও সমালোচকের দ্বারা প্রশংসিত হয়েছেন পরিচালক। স্বীকৃতি পেয়েছেন আন্তর্জাতিক মঞ্চেও। তবে সম্প্রতি নিজের গতে বাঁধা পরিচয় থেকে বেরোতে চাইছেন অনুরাগ। এক সময় চুটিয়ে গ্যাংস্টার ঘরানার ছবি করেছেন বলেই কি চিরকাল ওই ধরনের ছবিই করবেন? চারপাশের লোকজনের প্রত্যাশার চাপে রীতিমতো বিরক্ত ‘মনমর্জ়িয়াঁ’ খ্যাত পরিচালক।

Advertisement

সম্প্রতি মুক্তি পেয়েছে অনুরাগ কাশ্যপের পরবর্তী ছবি ‘কেনেডি’-র পোস্টার। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন রাহুল ভট্ট ও সানি লিওন। মুক্তি পাওয়ার আগেই ইতিমধ্যে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্বীকৃতি অর্জন করেছে ‘কেনেডি’। ঐতিহ্যবাহী এই চলচ্চিত্র উৎসবেই প্রিমিয়ার হতে চলেছে অনুরাগ পরিচালিত এই ছবির। সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় ছবির পোস্টার সবার সঙ্গে ভাগ করে নিয়েছেন অনুরাগ। এখনও পর্যন্ত যত ছবি পরিচালনা করেছেন তিনি, সেই সব ছবির থেকে আলাদা ‘কেনেডি’, এ কথা এক সাক্ষাৎকারে জানান পরিচালক অনুরাগ কাশ্যপ। ওই সাক্ষাৎকারেই অনুরাগ জানান, ‘‘এখনও পর্যন্ত আমি যা যা ছবি করেছি, সবগুলোই আমার নিজের পছন্দের। আমি এমন কোনও কিছুই করবই না, যা আমার পছন্দ নয়। কিন্তু অতিমারি ও লকডাউন, মাঝে ‘ফ্যান্টম’ নিয়ে যে গোলমাল হল... সব মিলিয়ে খুব ঘেঁটে ছিলাম। সেই সময় অন্য লোকজনের চিত্রনাট্যেও আমি কাজ করেছি। অন্যদের ছবির চিত্রনাট্য লিখেছি।’’ অনুরাগ আরও বলেন, ‘‘সবাই আমার কাছ থেকে শুধু গ্যাংস্টার জাতীয় ছবিই প্রত্যাশা করেন। আমি এই প্রত্যাশার চাপে ক্লান্ত। আমি যদি কোনও নতুন কিছু নিয়ে উৎসাহ না পাই, তা হলে কেন সেই কাজ করব!’’

‘মনমর্জ়িয়াঁ’, ‘অলমোস্ট পেয়ার উইথ ডিজে মহব্বত’ ছবিগুলি পরিচালনা করার পর থেকেই কিছুটা সমালোচনার মুখে পড়েন অনুরাগ কাশ্যপ। প্রেমের ছবি তাঁর দ্বারা হবে না, এমন কথাও শুনতে হয়েছে পরিচালককে। তবে, নিজের কাজের মাধ্যমেই সব সমালোচনার জবাব দেবেন তিনি, বিশ্বাস পরিচালক ও তাঁর অনুরাগীদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন