একডালিয়ায় থ্রি প্যাকস দেখাতে পারব?

অবশ্যই। পুজোর বাকি ৩৭ দিন। এখন থেকে এক্সারসাইজ শুরু করে দিন। জিমের রুটিন করে দিলেন চিন্ময় রায়পর্দায় খালি গায়ের ‘সুলতান’ সলমন খান। আর ‘ভাই’‌য়ের সেই পেশিবহুল শরীর ডিজিটাল মাধ্যম ভাইরাল হয়ে ঢুকে পড়েছে জিমের আবহে। ‘গজনী’র আমির বা ‘সিংহম’‌য়ের অজয় দেবগণ — বোল্টের গতিতে মাসল ফাইবারে ছেয়ে দিয়েছেন শরীরকে। যারপরনাই উদ্বুদ্ধ জেন ওয়াই।

Advertisement
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৬ ০০:০০
Share:

পর্দায় খালি গায়ের ‘সুলতান’ সলমন খান। আর ‘ভাই’‌য়ের সেই পেশিবহুল শরীর ডিজিটাল মাধ্যম ভাইরাল হয়ে ঢুকে পড়েছে জিমের আবহে।

Advertisement

‘গজনী’র আমির বা ‘সিংহম’‌য়ের অজয় দেবগণ — বোল্টের গতিতে মাসল ফাইবারে ছেয়ে দিয়েছেন শরীরকে। যারপরনাই উদ্বুদ্ধ জেন ওয়াই।

সবার প্রশ্ন, ‘‘একডালিয়ায় থ্রি প্যাকস দেখাতে পারব তো?’’

Advertisement

তবে ট্রাইসেট, সুপার সেট বা ড্রপ সেট-এর মতো বডি বিল্ডিং ওয়ার্ক আউটের সাধনা নয়। জিমে ঢুকেই ট্রেনারের কাছে জানতে চাইছে, ‘‘ভাই, সাপ্লিমেন্ট আছে তো? ক্রিয়েটিন, গ্লুটামাইন, মেগামাস কোনটায় ইনভেস্ট করলে শেয়ার মার্কেটের মতো চড়চড়িয়ে পেশি বাড়বে?’’

• সেলিব্রিটি ম্যাজিক

স্টেরয়েডে পলকে ‘গজনী’র আমিরের মতো খোদাই করা বুক-পেট বানানো যায়। কলকাতাও কম যায় না। সাপ্লিমেন্টে মাস্টার ডিগ্রি করা কয়েকজন ট্রেনার আছেন। যাঁরা চুটকি মে চিপকায়-এর মতো মাসল ম্যাজিক দেখানোর চেষ্টা করেন। মনোহর আইচদের মতো নিখাদ পরিশ্রম নয়। শর্টকাটে বিশ্বাসী ব্যায়ামবীর এবং ট্রেনার একদম চোরে চোরে মাসতুতো ভাই।

তাদের অস্ত্র সাপ্লিমেন্ট। সাপ্লিমেন্টের অর্থ হল বিভিন্ন খাদ্যগুণ যেমন অ্যামিনো অ্যাসিড (প্রোটিন), ভিটামিন, ফাইবার ইত্যাদি যখন আমরা যথেষ্ট পরিমাণে প্রাকৃতিক উপাদান থেকে নিতে পারি না, সেটা কৃত্রিম উপায়ে তৈরি করে পাউডার বা ট্যাবলেট হিসাবে খাওয়া।

• তবে সাবধান

এটা ঘটনা যে সাপ্লিমেন্ট নেওয়াকালীন পেশি সত্যিই হৃতিক মার্কা গ্রিক দেবতার আকার নেয়। কিন্তু দেবতাকে ধরে রাখতে গেলে ওই সাপ্লিমেন্ট নিয়ে যেতেই হয়। তাতে কিডনির অতি ধকলে রক্তের চাপ বাড়ে, কিডনির রোগ হয়। পরিপাকযন্ত্রে সমস্যা হয়। অনিদ্রা দেখা দেয়।

• তা হলে উপায়

আমি বলি ঠিকঠাক ব্যায়াম করুন। সিক্স প্যাকস চাইলে আমির-সলমন নয়, অক্ষয় কুমারকে ফলো করন। শরীরের এক একটা অংশ ধরে ধরে ব্যায়াম করতে হবে। বুক আর ট্রাইসেপস একদিন। পিঠ আর বাইসেপস আরেক দিন। পায়ের সঙ্গে কাঁধের ব্যায়াম তৃতীয় দিন। এই রুটিনটাই চতুর্থ, পঞ্চম আর ষষ্ঠ দিন চালান। বুক বা পিঠ, যে অংশেরই ব্যায়াম করুন, একটা অংশের জন্য চারটের বেশি ব্যায়াম নয়। সবার শরীরী গঠনে কিন্তু মাসল ভাল লাগে না। তাদের জন্য আমার সাজেশন, পেটে থাকুক সিক্স প্যাকস আর শরীর হোক হলিউডি হিরোদের মতো ‘লিন’, টানটান। দু’সপ্তাহেই সিক্স প্যাকসের লোভ করবেন না। ধৈর্য ধরুন, পুজোর মধ্যে থ্রি প্যাকস তো হয়ে যাবেই।

• ডায়েট চার্ট

তাই বলি, ডিম আর দুধ খান। একটা ডিমের সাদা অংশে আছে ৩.৬ গ্রাম প্রোটিন। কুসুমসুদ্ধ হলে ৬.৩ গ্রাম। ১০০ গ্রাম মুরগির মাংসে ৩০ গ্রাম প্রোটিন। তা ৭টা ডিমেই তো ২২ গ্রাম প্রোটিন আছে। কিছু দিন আগে পড়ছিলাম, অক্ষয় কুমার বলছিলেন, ‘‘ঘাম ঝরিয়ে বলিউডে সত্যিকারের শরীর তৈরি করেছেন একমাত্র সানি দেওল। আমাকে এর সঙ্গে যোগ করুন। বাকি সব সাপ্লিমেন্ট আর স্টেরয়েডের খেল।’’ ভুল বলেননি ‘রাউডি রাঠোর’। স্বভাবসিদ্ধ ঢঙে হাটে হাঁড়ি ভেঙেছেন। আপনি শুনছেন তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন