Gandhi Godse: Ek Yudh

ছবিমুক্তির জন্য দিতে হবে মোটা টাকা! ফের আইনি জটিলতায় রাজকুমার সন্তোষী

একের পর এক বিতর্কের আঁচ। মুক্তির আগে এ বার আইনি জটিলতায় জর্জরিত ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’। পরিচালক রাজকুমার সন্তোষীকে ৫০ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ আদালতের।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৮:৩০
Share:

ছবিমুক্তির আগে ফের আইনি জটিলতায় রাজকুমার সন্তোষী। ছবি: সংগৃহীত।

ছবিমুক্তির আর এক সপ্তাহও বাকি নেই। ফের বাধার মুখে ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’। এ বার বড়স়ড় আইনি জটিলতায় ফাঁসলেন পরিচালক রাজকুমার সন্তোষী। পরিচালককে ৫০ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দিল আদালত। টাকা না মেটালে আটকে যাবে ছবিমুক্তি, হুঁশিয়ারি এল আদালতের তরফে।

Advertisement

‘ওয়াইটি এন্টারটেনমেন্ট লিমিটেড’ শীর্ষক এক বিনিয়োগকারী সংস্থাকে ৫০ লক্ষ টাকা মেটানোর জন্য রাজকুমারকে নির্দেশ দিল মুম্বইয়ের এক আদালত। সূত্রের খবর, ২০০৮ সালে ‘হল্লা বোল’ ছবি তৈরির সময় পরিচালক রাজকুমার সন্তোষী, প্রযোজক সামি সিদ্দিকি এবং ওয়াইটি এন্টারটেনমেন্ট লিমিটেডের মধ্যে একটি চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী, সিদ্দিকির সঙ্গে আরও একটি ছবি করার কথা ছিল ‘হল্লা বোল’ খ্যাত পরিচালকের। কিন্তু রাজকুমারের সেই ছবি পরবর্তী কালে বাস্তাবয়িত হয়নি। তখন তাঁদের মধ্যে বোঝাপড়া হয়, রাজকুমার সন্তোষী এর পরে কোনও ছবি পরিচালনা ও প্রযোজনা করলে তিনি সেই ৫০ লক্ষ টাকা ফিরিয়ে দেবেন। পরে ‘ফাটা পোস্টার নিকলা হিরো’ ছবিটি পরিচালনা করেন সন্তোষী। তবে যে হেতু ওই ছবির প্রযোজক তিনি ছিলেন না, তাই সেই সময় উক্ত চুক্তি লঙ্ঘিত হয়নি বলে দাবি করেছে সংশ্লিষ্ট সংস্থাটি।

‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ ছবির শুধু পরিচালক নন, প্রযোজকও রাজকুমার সন্তোষী। ফলে এ বার পূর্ব চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনেছে সংশ্লিষ্ট সংস্থাটি। শুনানিতে চুক্তি অনুযায়ী পরিচালককে ৫০ লক্ষ টাকা মোটানোর নির্দেশ দিল আদালত। সেই সঙ্গে আদালতের হুঁশিয়ারি, এই টাকা না মেটালে আটকে যেতে পারে পরিচালকের নতুন ছবিটির মুক্তি।

Advertisement

ইতিমধ্যেই মুক্তির আগে বার বার বিতর্কে জড়িয়েছে ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ ছবি। ছবিতে মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের গুণগান গাওয়া হয়েছে বলে অভিযোগ এনেছে একাংশ। মুম্বইয়ে ছবি ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে বিক্ষোভ প্রদর্শন করেন একদল দর্শক। অবশেষে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়। এ বার আরও বড় আইনি জটিলতায় রাজকুমার সন্তোষীর ছবি। জটিলতা কাটিয়ে ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে কি? জানা যাবে আগামী ২৬ জানুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন