Guinness Record

বলিউডের কোন সেলেব কী রেকর্ড গড়ে গিনেজ বুকে নাম তুলেছেন জানেন?

বলিউডি ছবি এখন গোটা বিশ্বের সমীহ আদায় করে নিয়েছে। তাবড় তাবড় হলিউডি অভিনেতারাও হিন্দি ছবিতে অভিনয় করছেন। এমনকী বলিউডের অনেক সেলেবই গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন। কেউ পেশার জন্য, কেউ প্রচারের জন্য, কেউ আবার অন্য কোনও কারণে।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৭ ১২:১৭
Share:
০১ ১২

অমিতাভ বচ্চন: অভিনয় জগতে তাঁর প্রতিদ্বন্দ্বী কমই আছে। কিন্তু অভিনয়ের জন্য নয়। গানের জন্য গিনেজ বুকে নাম তুলেছেন বিগ বি। হনুমান চল্লিশার একটি ভার্সন অ্যারেঞ্জ করেছিলেন শেখর রবজিয়ানি। সেখানে গান গেয়েছিলেন তিনি। অমিতাভ ছাড়া আরও ১৯ জন গলা মিলিয়েছেন সেখানে।

০২ ১২

ক্যাটরিনা কাইফ: এখন বলিউডের সবচেয়ে আয় করা নায়িকাদের মধ্যে ক্যাটরিনা অন্যতম। সবচেয়ে বেশি উপার্জন করা নায়িকা হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছিলেন ক্যাটরিনা। ২০১৩ সালে তাঁর আয় ছিল ৬৩.৭৫ কোটি টাকা।

Advertisement
০৩ ১২

শাহরুখ খান: গিনেজ বুকে স্থান করে নিয়েছেন বলিউডের বাদশাও। তিনিও পারিশ্রমিকের জন্যই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন। ২০১৩ সালে তিনি সবচেয়ে বেশি আয় করেছিলেন। তাঁর আয় ছিল ২২০.৫ কোটি টাকা।

০৪ ১২

অভিষেক বচ্চন: খুব কম মানুষই জানেন অভিষেক বচ্চনও গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের অধিকারী। ‘দিল্লি ৬’-এর প্রোমোশনের সময় এই রেকর্ড করেন তিনি। ১২ ঘণ্টার মধ্যে সবচেয়ে বেশি বার পাবলিক অ্যাপিয়ারেন্স করার জন্য গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন অভিষেক। গাজিয়াবাদ, নয়ডা, ফরিদাবাদ, চণ্ডীগড় ও মুম্বইয়ে পাবলিক অ্যাপিয়ারেন্স করেন তিনি। অভিষেকের আগে এই রেকর্ড ছিল জার্মান অভিনেতা জর্জেন ভোগেল ও ড্যানিয়েল ব্রোহির দখলে।

০৫ ১২

কপূর পরিবার: কপূর পরিবার বলিউডে একমাত্র পরিবার যাঁরা গত ৫ যুগ ধরে ইন্ডাস্ট্রিতে কাজ করছে। প্রথমে পৃথ্বীরাজ কপূর বলিউডে কাজ করা শুরু করেন। আজ রণবীর কপূর, করিনা কপূর খানরা চুটিয়ে কাজ করছেন ইন্ডাস্ট্রিতে। কপূর পরিবারের মোট ২৫জন বলিউড ছবিতে অনস্ক্রিনে কাজ করেছেন। এক পরিবারের এত জন টানা এত বছর ধরে কাজ করার জন্য গিনেজ বুকে স্থান পেয়েছে কপূর পরিবার।

০৬ ১২

অশোককুমার: অশোককুমার হলেন সেই অভিনেতা, যিনি বলিউডের সবচেয়ে বেশি ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করছেন। এই কারণেই তিনি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসেও স্থান পেয়েছেন। তাঁর প্রথম ছবি ছিল ‘অচ্ছুৎ কন্যা’। সেই থেকে তিনি টানা ৬৩ বছর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।

০৭ ১২

সমীর আঞ্জান: সবচেয়ে বেশি গান লেখার জন্য গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন সমীর আঞ্জান। ২০১৫ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত তিনি ৩ হাজার ৫২৪টি গান লিখেছেন। বলিউডে এতগুলো গান কেউ লেখেননি। তাঁর কয়েকটি গান হল- জব সে তেরে নয়না (সাঁওয়ারিয়া), তুম পাস আয়ে (কুছ কুছ হোতা হ্যায়), নজর কে সামনে (আশিকি)।

০৮ ১২

ললিতা পওয়ার: বলিউডে সবচেয়ে বেশিদিন কাজ করার জন্য গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন অভিনেত্রী ললিতা পওয়ার। ১২ বছর বয়সে তিনি ইন্ডাস্ট্রিতে আসেন। টানা ৭০ বছর তিনি অভিনয় করেন বলিউডে। বিভিন্ন ভাষায় ৭০০-রও বেশি ছবি করেছেন তিনি।

০৯ ১২

কুমার শানু: একদিনে সবচেয়ে বেশি গান রেকর্ড করার রেকর্ড গড়েছেন কুমার শানু। ১৯৯৩ সালে এই কারণে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা পেয়েছেন তিনি। একদিনে তিনি ২৮টি গান রেকর্ড করেছিলেন।

১০ ১২

আশা ভোঁসলে: বলিউডে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি একক গান গেয়েছেন আশা ভোঁসলে। মোট ১১ হাজার একক গান গেয়েছেন তিনি। ১৯৪৭ সাল থেকে তিনি ২০টি ভারতীয় ভাষায় গান গাইছেন। ২০১১ সালে তিনি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পান।

১১ ১২

জগদীশ রাজ: টাইপকাস্ট অ্যাক্টর হিসেবে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন তিনি। ১৪৪টি ছবিতে তিনি পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন। তাঁর কয়েকটি ছবি হল- দিওয়ার, ডন, শক্তি, সিলসিলা।

১২ ১২

সোনাক্ষী সিনহা: মুম্বইয়ের প্যালাডিয়ামে এক সঙ্গে প্রায় কয়েক হাজার মহিলা বসে নেলপলিশ পরে রেকর্ড গড়েছিলেন। তাঁদের মধ্যে একজন ছিলেন সোনাক্ষী সিনহা। সেই কারণে গিনেজ বুকে নাম উঠেছিল নায়িকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement