Hema Malini

কৃষকরা কী চায় তা নিজেরাই জানে না, বিতর্কিত মন্তব্য হেমা মালিনীর

কৃষক আন্দোলন নিয়ে এত প্রচারের ঘনঘটা দেখে সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে হেমার বিস্ময়, “এই তিন কৃষি আইনে কী এমন আছে যে ওঁদের এত সমস্যা হচ্ছে!

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ১২:৩৪
Share:

হোমা মালিনী।

লোকসভা নির্বাচনের আগে মথুরার সাংসদ হেমা মালিনী কাস্তে হাতে ধান কাটতে নেমে পড়েছিলেন চাষের ক্ষেতে। মাথায় ফসল চাপিয়ে হেঁটে গিয়েছিলেন আলপথ। ট্র্যাক্টরও চালিয়েছেন। ভোটে জিতে যাওয়ার প্রায় দু’বছর পর কৃষকদের সম্পর্কে সেই হেমারই উপলব্ধি—“এঁরা নিজেরা কি চান, তা নিজেরাই জানেন না।”

Advertisement

কৃষক আন্দোলন নিয়ে এত প্রচারের ঘনঘটা দেখে সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে হেমার বিস্ময়, “এই তিন কৃষি আইনে কী এমন আছে যে ওঁদের (কৃষকদের)এত সমস্যা হচ্ছে! সরকারের সঙ্গে এতবার কথা বলেও সমস্যার সমাধান করতে পারছেন না। আসলে ওরা বিক্ষোভ দেখাচ্ছেন কেউ ওঁদের এসব করতে বলছেন বলে। ওঁরা নিজেরা কি চান, তা নিজেরাই জানেন না।”

গত ২৬ নভেম্বর থেকে কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন হাজার হাজার কৃষক। মূলত পঞ্জাব ও হরিয়ানার কৃষকরাই রয়েছেন সেখানে। তাঁদের দাবিকে সমর্থন জানিয়ে কৃষকদের পাশে দাঁড়িয়েছেন সিনেমা জগতের বহু তারকা। এমনকী ধর্মেন্দ্র নিজেও কৃষকদের সমর্থনে দিন কয়েক আগেই টুইটারে লেখেন, ‘আমার কৃষক ভাইদের এভাবে কষ্ট পেতে দেখে আমার খুব খারাপ লাগছে। সরকারের এ ব্যাপারে অবিলম্বে কিছু করা উচিত’।

Advertisement

আরও পড়ুন : ভোটের ময়দানে ইনস্টাগ্রাম পোস্ট প্রভাব ফেলে না: নুসরত জাহান

বড় কর্পোরেট সংস্থাগুলির হাতে নিজেদের ভাগ্য পুরোপুরি সঁপে দেওয়ার বিরুদ্ধেই আন্দোলনে নেমেছেন কৃষকরা। সরকার নির্ধারিত যে ন্যূনতম সহায়ক মূ্ল্যের জোরে এত দিন কৃষিপণ্যের দাম কমানোর ক্ষেত্রে একটা সীমারেখা ছিল, নতুন আইনে সেই নিরপত্তার জায়গায় কিছুটা সমঝোতা করা হয়েছে বলে অভিযোগ কৃষকদের। তা ছাড়া চাল, ডাল, তৈলবীজ, আলু, পেঁয়াজকে নিত্যপ্রয়োজনীয় তালিকা থেকে সরিয়ে দেওয়ায় এগুলির মজুতকরণের উপরও আর বাধা থাকবে না কর্পোরেট সংস্থাগুলির হাতে। বেশি মজুতের ক্ষমতা নিয়ে তারা বাজারের চাহিদা অনুযায়ী দাম নির্ধারণ করতে পারবে, চাপ দিতে পারবে কৃষকদের উপর। তবে হেমার কথা শুনে মনে হচ্ছে, এগুলো তেমন সমস্যা নয়। কৃষকরা এসব করছেন, স্রেফ কেউ বা কারা তাঁদের এসব করতে বলছে বলে।

হেমার এই বক্তব্য সমাজ মাধ্যমে সামনে আসতেই তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে। সাংসদ হেমা মালিনীকে ব্যাঙ্গ করে নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে একটি পোস্ট করেছে আম আদমি পার্টিও। চাষের ক্ষেতে মথুরার সাংসদের ধানকাটার ছবি পোস্ট করে তারা লিখেছে, ‘একমাত্র কৃষক, যিনি কৃষকদের সমস্যা বোঝেন না’।

অবশ্য কৃষক আন্দোলন নিয়ে বিজেপি নেতা ও সাংসদদের বিতর্কিত মন্তব্য এই প্রথম নয়। বুধবার সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছে, খলিস্তানি জঙ্গিরা কৃষক আন্দোলনে অনুপ্রবেশ করছে।

আরও পড়ুন : ‘বাগবান’ ছবিতে অমিতাভ নয়, অভিনয় করার কথা ছিল অন্য এক তারকার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন