Volodymyr Zelenskyy

অস্কার পেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কি! কিন্তু কী করে?

পর পর দু’বছর (২০০৩ এবং ২০০৪) সেরা অভিনেতার জন্য অস্কার জিতেছিলেন শন পেন। সেই দুটো অস্কারের থেকেই একটি তিনি জ়েলেনস্কিকে উপহার দিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৬:৩৬
Share:

দুটো অস্কারের মধ্যে একটি অস্কার শন পেন সম্প্রতি দিয়ে দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিকে। ছবি: সংবাদ সংস্থা

পর পর দু’বছর সেরা অভিনেতার জন্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন হলিউডের বিখ্যাত অভিনেতা শন পেন। সেই দুটো অস্কারের মধ্যে একটি অস্কার তিনি সম্প্রতি দিয়ে দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিকে।

Advertisement

ইউক্রেন সফরে কিভে গিয়েছিলেন শন। সেখানেই জ়েলেনস্কি তাঁকে ‘অর্ডার অফ মেরিট’ সম্মানে ভূষিত করেন। সেই সময় শনও তাঁর একটি অস্কার দিয়ে দেন জ়েলেনস্কিকে। দক্ষ অভিনেতার হওয়ার পাশাপাশি শন রাজনৈতিক ভাবেও যথেষ্ট সচেতন। রুশ-ইউক্রেনের যুদ্ধের সময়ে তিনি যুদ্ধ-হিংসার বিরুদ্ধে কড়া সমালোচনা করেছিলেন। তিনি সম্প্রতি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘‘...ইউক্রেনে যা হচ্ছিল তা দেখে আমি শিউরে উঠেছিলাম। কিন্তু যে ভাবে সেই সময়টা শন সাহস, বুদ্ধি, ভালবাসা এবং আত্মসম্মানের প্রতীক হয়ে দাঁড়িয়েছিলেন, তা সত্যিই আমায় প্রশংসনীয়।’’

দক্ষ অভিনেতার হওয়ার পাশাপাশি শন পেন রাজনৈতিক ভাবেও যথেষ্ট সচেতন। ছবি: সংবাদ সংস্থা

শন পেন সম্প্রতি তাঁর টুইটার অ্যাকাউন্টে তাঁর এবং জ়েলেনস্কির সাক্ষাতের কিছু মুহূর্তের ছবি ভাগ করে নিয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন