Puneet Issar

বলিউড তাঁকে খলনায়ক হিসেবেই কেন দেখল, মুখ খুললেন পর্দার দুর্যোধন পুনিত

কেরিয়ারের প্রথম ছবিই পাল্টে দিয়েছিল ভাগ্য। দর্শক পুনিত ইসারকে চিনলেন দুর্ধর্ষ খলনায়ক হিসেবে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ২০:৫৩
Share:

অমিতাভ বচ্চন অভিনীত জনপ্রিয় ‘কুলি’ ছবির হাত ধরে বলিউডে নিজের সফর শুরু করেন পুনিত। ছবি: সংগৃহীত।

কেরিয়ারের অধিকাংশ ছবিতে দর্শক তাঁকে দেখেছেন খলনায়কের চরিত্রে। বি আর চোপড়া পরিচালিত ‘মহাভারত’ ধারাবাহিকে দুর্যোধনের চরিত্রেও পুনিত ইসারের অভিনয় এখনও দর্শক মনে ম্লান হয়নি। কিন্তু তার পরেও ইন্ডাস্ট্রি তাঁকে ‘খলনায়ক’ হিসেবেই চিনল। এই প্রসঙ্গে এ বারে মুখ খুলেছেন মায়ানগরীর এই বর্ষীয়ান অভিনেতা।

Advertisement

অমিতাভ বচ্চন অভিনীত জনপ্রিয় ‘কুলি’ ছবির হাত ধরে বলিউডে নিজের সফর শুরু করেন পুনিত। সিনেপ্রমীরা জানেন, এই ছবিতেই অ্যাকশন দৃশ্যের শুটিং করতে গিয়ে গুরুতর চোট পান অমিতাভ বচ্চন। শুটিং বন্ধ করে দীর্ঘ দিন মেগাস্টারকে হাসপাতালে কাটাতে হয়েছিল। ছবিতে পুনিতের সঙ্গেই বেশির ভাগ অ্যাকশন দৃশ্য ছিল অমিতাভের। পুনিতের কথায়, ‘‘আমার সঙ্গে ছবির ওই মারপিটের দৃশ্যে অমিতাভ বচ্চন আহত হওয়ার পর থেকেই মানুষ আমাকে ঘৃণা করতে শুরু করেন। বলা হল আমি খারাপ লোক। তার পর থেকে মানুষ আমাকে এতটাই খারাপ ভাবতে শুরু করেন যে, খলনায়কের চরিত্রের প্রস্তাবই বেশি আসতে শুরু করে।’’

এই প্রসঙ্গে, খলনায়ক হওয়া যে খুব শহজ নয়, সেই বিষয়টাও স্পষ্ট করেছেন পুনিত। বলেছেন, ‘‘আমার মতে ভাল মানুষের চরিত্রে অভিনয় করা সহজ। কিন্তু মানুষের মনে কারও প্রতি ঘৃণা তৈরি করাটাও খুব বড় চ্যালেঞ্জ।’’ দুর্যোধনের চরিত্রে কী ভাবে সুযোগ আসে তাঁর কাছে? অভিনেতার কথায়, ‘‘তখনকার ইন্ডাস্ট্রিতে খলনায়ক মানেই খুব লম্বা চেহারা। ছ ফুট তিন ইঞ্চি উচ্চতা নিয়ে আমার হারকিউলিসের মতো চেহারার জন্যই চরিত্রে নির্বাচিত হই। দর্শকও সহজেই আমাকে খলনায়ক হিসেবে মেনে নেন।’’

Advertisement

প্রসঙ্গত, সাম্প্রতিক অতীতে ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং ‘জয়েশভাই জোরদার’ ছবিতে দেখা গিয়েছিল পুনিতকে। দুটো ছবিতেই কিন্তু তিনি ইতিবাচক চরিত্রে অভনিয় করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন