Onir

‘এখন গুন্ডারাই ঠিক করবে, আমরা কী দেখব’! ‘পাঠান’ নিয়ে এ বার সরব পরিচালক ওনির

দেশে এত রকম সমস্যা থাকতে একটি গানের দৃশ্যে নায়ক-নায়িকা কী পোশাক পরেছেন তা নিয়েই চর্চায় রাজনীতিবিদরা? মেনে নিতে পারছেন না ওনির।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৫:৪৮
Share:

এ বার ‘পাঠান’ ছবির প্রথম গান ‘বেশরম রং’ প্রসঙ্গে মুখ খুললেন পরিচালক ওনির।  ফাইল চিত্র।

মুদ্রাস্ফীতি নয়, বেকারত্ব নয়, দেশের মুষ্টিমেয় রাজনীতিবিদের মাথাব্যথার কারণ এখন সিনেমার নায়ক-নায়িকার পোশাক? ‘পাঠান’ বিদ্বেষের বাতাবরণে তীব্র বিরক্তি নিয়ে ক্ষোভ উগরে দিলেন পরিচালক ওনির।

Advertisement

ওনিরের বক্তব্য, “ভাবতেই পারছি না, দেশের এক দল রাজনীতিবিদের কাছে এখন এটাই বিতর্কের জন্য গুরুত্বপূর্ণ বিষয় বলে বিবেচিত হয়েছে! দু’জন অভিনেতা একটা গানের দৃশ্যে কেমন পোশাক পরেছেন, তা নিয়ে ঘৃণার উৎসব শুরু হয়ে গিয়েছে। আর দেশে নাকি বেকারত্ব, মুদ্রাস্ফীতি, আবহাওয়ার পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ সমস্যা ছিল, সে সব নিয়ে কিছু মাত্র উদ্বেগ দেখছি না কারও!”

চলতি স্রোতে গা ভাসাননি ওনির। যখনই দমবন্ধ করা পরিস্থিতিতে ‘অন্যায়’ দেখেছেন, সরব হয়েছেন টুইটারে। ঘোষিত ভাবে সমকামী তিনি। নিজের মতো থাকেন। কিন্তু সমাজের অন্ধকার দিক যখন তারকাচরিত্রে কালি মাখাতে তৎপর, চুপ থাকতে পারলেন না ‘মাই ব্রাদার নিখিল’ পরিচালকও। তাঁর দাবি, “এ বার কি তবে গুন্ডারাই ঠিক করে দেবে আমরা কোন সিনেমা দেখব, কী খাব, কী পরব?”

Advertisement

একডাকে গোটা বিশ্ব চেনে শাহরুখ খানকে। তাঁকে নিয়ে এত সমস্যা কিসের? ‘পাঠান’ ছবির প্রথম গান ‘বেশরম রং’ মুক্তির পর মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রের সমালোচনার বিরুদ্ধে মুখ খুলেছিলেন ‘রইস’ পরিচালক রাহুল ধোলাকিয়াও। নরোত্তম সাফ জানিয়েছিলেন, ‘অশ্লীল’ দৃশ্যগুলির সংশোধন না করলে মধ্যপ্রদেশে নিষিদ্ধ করা হবে ‘পাঠান’।

যে ঘটনাকে ধিক্কার জানিয়ে রাহুল জানান, এ সব ‘অশিক্ষা’র ছাপ। ধর্মান্ধের অযৌক্তিক আস্ফালন। পরিচালকের দাবি, অনেক দিন ধরেই নানা ভাবে শাহরুখের উপর আক্রমণ চলছে, যেটি একেবারেই উচিত কাজ হচ্ছে না।

‘পাঠান’-এর প্রথম গানের ভিডিয়ো মুক্তি পাওয়ার পর থেকেই আগুন ছড়িয়ে পড়েছে। ‘বেশরম রং’-এ খোলামেলা দীপিকা পাড়ুকোনকে শাহরুখ খানের সঙ্গে ঘনিষ্ঠ অবস্থায় দেখে এক দিকে যেমন দর্শকের উত্তেজনার পারদ চড়েছে, অন্য দিকে নিন্দায় মুখর হয়েছেন আর এক দল। সেই পরিস্থিতিতে বেঁকে বসেছেন একদল মৌলবাদী। তাঁদের সঙ্গে গলা মিলিয়ে ছবি বয়কটের ডাক তুলেছে জনতাও।

এই আবহ শিল্পের স্বাধীনতা নষ্ট করছে, মত প্রকাশের অধিকার খর্ব করছে বলে মন্তব্য করেন অমিতাভ বচ্চন। কলকাতা চলচ্চিত্র উৎসবে এসে বিগ বি বলেন, ‘‘আশা করি সবাই একমত হবেন, নাগরিক স্বাধীনতা ও মত প্রকাশের অধিকার নিয়ে আজও এ দেশে প্রশ্ন ওঠে।’’ স্বাধীন দেশের সিনেমা প্রসঙ্গেও তিনি বলেন, ‘‘আজ বিদ্বেষপূর্ণ উগ্র দেশপ্রেম ভরপুর কল্পনা মেশা ইতিহাস নিয়ে সিনেমা হচ্ছে।”

তবে শাহরুখের কথায় বোঝা গেল, মানুষের উপর আজও আস্থা রাখেন তিনি। চলচ্চিত্র উৎসবের মঞ্চেই মুখে দীপ্তি নিয়ে বললেন, ‘‘ম্যায়, আপ, অওর সব পজ়িটিভ লোগ অভি জিন্দা হ্যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন