Entertainment News

‘কবে ফিরতে পারব, সে সম্পর্কে আমার কোনও ধারণা নেই’

ইরফানের অসুস্থতার কথা প্রকাশ্যে আসার পর চিকিত্সকরাও জানিয়েছিলেন, ‘নিউরোএন্ডোক্রিন টিউমার’ শরীরের যে কোনও জায়গায় হতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জুলাই ২০১৮ ১৬:১৭
Share:

ইরফান খান। ছবি: ফেসবুকের সৌজন্যে।

অসুস্থ ইরফান খান। জটিল ‘নিউরোএন্ডোক্রিন টিউমার’-এর চিকিত্সায় আপাতত দেশের বাইরে তিনি। এ দিকে তাঁর নতুন ছবি ‘করওয়াঁ’ মুক্তির অপেক্ষায়। সব কিছু ঠিক থাকলে আগামী ৩ অগস্ট মুক্তি পাবে এই ছবি। কিন্তু সে সময় কি দেশে ফিরবেন ইরফান?

Advertisement

সম্প্রতি এক সাক্ষাত্কারে ইরফান বলেন, ‘‘কবে ফিরতে পারব, সে সম্পর্কে আমার কোনও ধারণা নেই।’’ ছবির প্রোমোশনেও থাকতে পারছেন না অভিনেতা। এ প্রসঙ্গে পরিচালক আকর্ষ খুরানা বলেন, “ইরফানকে ছাড়া ছবির প্রোমোশন অবশ্যই আমাদের কাছে চ্যালেঞ্জিং। আর সেই চ্যালেঞ্জটা আমদের নিতেই হবে।’’

ইরফানের অসুস্থতার কথা প্রকাশ্যে আসার পর চিকিত্সকরাও জানিয়েছিলেন, ‘নিউরোএন্ডোক্রিন টিউমার’ শরীরের যে কোনও জায়গায় হতে পারে। তবে মূলত অন্ত্র, ফুসফুস, অগ্ন্যাশয় ও এন্ডোক্রিন গ্ল্যান্ডগুলোতে হয়। এন্ডোক্রিন গ্ল্যান্ড ও স্নায়ুতন্ত্র থেকে এই ধরনের টিউমার তৈরি হয়। স্নায়ু বিশেষজ্ঞ তৃষিত রায় জানিয়েছিলেন, টিউমারগুলো থেকে ‘সেরোটনিন’ নামে এক ধরনের হরমোন নিঃসৃত হয়, যার ফলে রোগীর শরীরে নানা ধরনের উপসর্গ দেখা দেয়। যেমন, আচমকা রক্তচাপ বেড়ে যাওয়া, অস্বাভাবিক মাত্রায় বুক ধড়ফড়, হট-ফ্লাশ। শরীরের ঠিক কোন জায়গায় টিউমারটি হয়েছে,তার উপরেও নির্ভর করে উপসর্গ ঠিক কী হবে। যেমন, অন্ত্রে হলে ডায়েরিয়ার মতো রোগ হতে পারে। তবে ইরফানের ঠিক কোন ধরনের নিউরোএন্ডোক্রিন টিউমার হয়েছে তা জানা না থাকায়, এ নিয়ে বিশদ বলতে রাজি হননি চিকিৎসকেরা।

Advertisement

আরও পড়ুন, হঠাত্ই ইমোশনাল দিতিপ্রিয়া, কেন জানেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন